Author Topic: সহজে লোগো বানানো  (Read 53 times)

Offline Forman

  • Newbie
  • *
  • Posts: 6
  • Test
    • View Profile
সহজে লোগো বানানো
« on: April 01, 2019, 11:24:50 AM »
ছোট-বড় সব প্রতিষ্ঠানের একটি অপরিহার্য অংশ লোগো। লোগো প্রতিষ্ঠানের পরিচয় বহন করে। লোগো তৈরির অনেক উপায় আছে। যেমন অ্যাডোবি ফটোশপ ও ইলাস্ট্রেটর ব্যবহার করে, অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট থেকে ইত্যাদি। তবে কোন মাধ্যমে অথবা কীভাবে লোগো ব্যবহৃত হবে, তার ওপর নির্ভর করে লোগো তৈরি করা উচিত। যদি ব্যক্তিগতভাবে ফেসবুক বা ইউটিউবের জন্য লোগোর প্রয়োজন হয়, তাহলে অনলাইনে বিনা মূল্যে লোগো তৈরি করে নেওয়া যায়। আর যদি বাণিজ্যিকভাবে ব্যানার, পোস্টার, বিলবোর্ড বা বড় কাজের জন্য লোগো লাগে, তবে অবশ্যই ভেক্টর লোগো তৈরি করতে হবে অ্যাডোবি ইলাস্ট্রেটরে।

অনলাইনে বিনা মূল্যের প্রোগ্রাম দিয়ে লোগো তৈরি করলে লোগোর রেজল্যুশন ভালো হয় না। ফলে লোগো বড় করলে তা ফেটে যায়। তা ছাড়া অনলাইনে বিনা মূল্যে লোগো তৈরি করলে তা অন্যের লোগোর সঙ্গে মিলে যেতে পারে। অন্যদিকে অ্যাডোবি ইলাস্ট্রেটরে ভেক্টর লোগো তৈরি করলে তা বড় করলেও কোনো সমস্যা হয় না এবং নিজের মনের মতো বিভিন্ন শেপ তৈরি করে স্বতন্ত্র লোগো তৈরি করা যায়।

লোগো তৈরির আগে চারটি বিষয় মাথায় রাখা উচিত।

১. কী ধরনের প্রতিষ্ঠানের জন্য লোগো তৈরি করা হচ্ছে

২. কী ধরনের শেপ ব্যবহার করলে লোগোটি অর্থবহ হবে

৩. কী রং ভালো ফুটবে

৪. টেক্সটের ফন্ট কেমন হওয়া উচিত

অ্যাডোবি ইলাস্ট্রেটরে লোগো তৈরি
অ্যাডোবি ইলাস্ট্রেটরে লোগো তৈরি করতে অ্যাডোবি ইলাস্ট্রেটর খুলে ফাইল মেনু থেকে নিউয়ে ক্লিক করে নতুন প্রজেক্ট তৈরি করুন। বাম পাশে থাকা বিভিন্ন টুল অপশনের সঙ্গে পরিচিত হোন। উচ্চতা ও প্রস্থ নির্ধারণ করে আয়তাকার, বর্গাকার, বৃত্তাকার বা পছন্দমতো বিভিন্ন আকৃতি (শেপ) তৈরি করুন। বিভিন্ন আকৃতি কেটে বা জোড়া লাগিয়ে নিজের পছন্দ ও প্রয়োজনমতো আকৃতি তৈরি করুন। একাধিক আকৃতির অ্যালাইনমেন্ট ঠিক করার জন্য উইন্ডো মেনু থেকে অ্যালাইন অপশনটি নির্বাচন করলে একটি বক্স আসবে। সেখান থেকে প্রয়োজনমতো আকৃতি অ্যালাইন করে নিন।

অনুরূপভাবে, ওপরে-নিচে থাকা একাধিক আকৃতির বিভিন্ন অংশ জোড়া লাগাতে বা আলাদা করতে উইন্ডো মেনু থেকে পাথফাইন্ডার অপশনটি নির্বাচন করলে একটি বক্স আসবে। সেখান থেকে প্রয়োজনমতো শেপগুলো জোড়া লাগিয়ে বা আলাদা করে নিন। প্রয়োজনমতো বিভিন্ন শেপ গ্রুপ ও আনগ্রুপ করে নিন। শেপের ফিল কালার ব্যবহার না করে স্ট্রোক ব্যবহার করেও ডিজাইন করা যায়। গ্রেডিয়েন্টও ব্যবহার করা যায়।

চাইলে freepik.com, freevector.com-সহ অন্যান্য ওয়েবসাইট থেকে ফ্রি ভেক্টর নিয়ে কাজ করা যায়। টাইপ টুল ব্যবহার করে প্রয়োজনীয় টেক্সট লিখে পছন্দমতো ফন্ট ও রং নির্বাচন করে নিন। কাস্টমাইজ করতে অন্য টুলগুলো ব্যবহার করতে পারেন। কাজ শেষে ফাইল মেনুতে গিয়ে সেভ করে নিন।

অনলাইনে লোগো তৈরি
অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে লোগো তৈরি করা যায়। সে ক্ষেত্রে নাম ও ক্যাটাগরি নির্বাচন করে দিলে বিভিন্ন সাজেশন দেখানো হয়। সেখান থেকে পছন্দমতো লোগো নির্বাচন করে রং, ফন্ট ও আকার পরিবর্তন করে নেওয়া যায়। logomakr. com, freelogodesign. org-সহ আরও অনেক ওয়েবসাইট থেকে লোগো তৈরি করা যায়। ফ্রি সার্ভিসের জন্য কম সুবিধা আর পেইড সার্ভিসের জন্য বেশি সুবিধা পাওয়া যায়।

Source: Prothom Alo