Author Topic: ভার্চ্যুয়াল চাবিতে খোলে জেডকেটেকো স্মার্টলক  (Read 22 times)

Offline Mst. Eshita Khatun

  • Jr. Member
  • **
  • Posts: 61
    • View Profile

জেডকেটেকো স্মার্টলক
জেডকেটেকো স্মার্টলক
দেশের বাজারে অফিস বা বাসাবাড়ির নিরাপত্তায় নতুন প্রযুক্তির স্মার্টলক বাজারে এনেছে বায়োমেট্রিকভিত্তিক নিরাপত্তা পণ্য ও সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান জেডকেটেকো। বিশেষভাবে নকশা করা স্মার্টলকগুলো মূলত ইলেকট্রো-মেকানিক্যাল লক, যা দরজায় তালা দেওয়া ও খোলার ক্ষেত্রে ভার্চ্যুয়াল চাবি ব্যবহার করা যাবে।

ভার্চ্যুয়াল চাবি সিস্টেম হিসেবে আঙুলের ছাপ, চেহারা, পাসওয়ার্ড, আরএফআইডি কার্ড ব্যবহারের পাশাপাশি এ স্মার্টলকে সাধারণ চাবি ব্যবহার করার সুবিধা আছে। এতে চাবি হারিয়ে গেলেও ভার্চ্যুয়াল চাবিগুলো কাজে লাগানোর সুবিধা থাকবে।


জেডকেটেকো কর্তৃপক্ষ জানিয়েছে, ২০০৬ সালে স্মার্টলকের বাজারে নতুন প্রযুক্তি নিয়ে যাত্রা শুরু করে জেডকেটেকো। এরপর বৈশ্বিক স্মার্টলকের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। সম্প্রতি দেশের বাজারে এএল ৪০ বি মডেলের স্মার্টলক সেবা এনেছে তারা। এতে সর্বশেষ ডেডবোল্ট লক মডেল যুক্ত হয়েছে। সেমিকনডাকটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও কৌশলযুক্ত বিশেষ পিন কোড সিস্টেম এতে বাড়তি নিরাপত্তা যুক্ত করবে। এটি মূলত একধরনের ডিভাইস, যার কোর তৈরি করা হয়েছে জিংক অ্যালয় দিয়ে, যা ডাবল লক মোডের সুবিধা দেয়। একটি লক ১০০ ব্যক্তি আলাদাভাবে শনাক্ত করতে পারে।

জেডকেটেকো স্মার্টলকের সঙ্গে রয়েছে ‘স্মার্ট কি’ অ্যাপ। অ্যাপটি মূলত দরজার তালা ব্যবস্থাপনার সফটওয়্যার, যা মোবাইল ডিভাইসের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যায়। মোবাইল ফোন দিয়ে দরজা খোলা, মোবাইলের মাধ্যমে ব্যবহারকারী নিয়ন্ত্রণ ও ব্যবহারকারীর তথ্য পর্যালোচনার মতো সুবিধা এতে পাওয়া যায়। অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে এটি পাওয়া যাবে। বিস্তারিত জানা যাবে জেডকেটেকোর (www.zkteco.com.bd) ওয়েবসাইটে।
Source : prothom ALo
Mst. Eshita Khatun
Lecturer
Dept. of Computer Science & Engineering
Daffodil International University
102, Sukrabad, Mirpur Rd, Dhanmondi, Dhaka 1207, Bangladesh
eshita.cse@diu.edu.bd