Author Topic: How to recognize mobile phone addicts  (Read 48 times)

Offline Faysal230

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 228
    • View Profile
How to recognize mobile phone addicts
« on: September 12, 2019, 09:47:33 AM »
মোবাইল ফোন এ সময়ে নিঃসন্দেহে একটি নিত্যসঙ্গী এবং গুরুত্বপূর্ণ ডিভাইস। তবে ফোনে অতি আসক্তি এক ধরনের রোগ। যারা ফোন হাতে না থাকলে বা ফোনের চার্জ শেষ হলেই অস্থির হয়ে যান, বিজ্ঞানীরা বলছেন তারা ‘নোমোফোবিয়া’য় আক্রান্ত। কিন্তু কীভাবে চিনবেন মোবাইল আসক্তদের? পাঠকদের সুবিধার্থে মোবাইল আসক্তদের চিহ্নিত করার কয়েকটি লক্ষণ এ লেখায় তুলে ধরা হলো :

ফোন থেকে দূরে না থাকা

ফোন থেকে পাঁচ মিনিটও দূরে থাকতে অসহ্য লাগছে! ফোন যেন আপনার একটা অংশ হয়ে গেছে। হাতে, পকেটে, ব্যাগে না থাকলে অথবা দূরে চার্জে থাকলে উদ্ভট লাগে। বাসার বাইরে গিয়ে ফোন নেই মনে পড়লে চমকে উঠছেন, আর যত দেরিই হোক না কেন, স্কুল-কলেজ অথবা কাজে যেতে, ফোন আনতে বাসায় ছুটছেন আবার।

অস্বাভাবিক আচরণ

ফোন খুঁজে না পেলে আঁতকে উঠছেন। ‘হায় খোদা, কেউ কি আমার ফোনটা দেখেছ?’ বলে চেঁচিয়ে পরে বুঝতে পারছেন, ফোনটা আসলে হাতেই ধরা!

বন্ধুদের বিরক্ত

শপিং কিংবা লাঞ্চে—ফোনটাকে ব্যাগে বা পকেটে রাখতে পারছেন না। আপনার হাতেই যেন থাকতে হবে সব সময়। আর এজন্য বন্ধুদের বারবার বলতে পিছপা হচ্ছেন না, ‘ব্যাগটা একটু ধরবি?’

ফোন হাতে নিয়ে ঘুম

ফোন নিয়েই প্রতি রাতে ঘুমাতে যান। বালিশের নিচে হোক কিংবা পাশের টেবিলে, ফোন আপনার কাছে থাকা চাই। কোনো মেসেজ এলো কি না দেখছেন একটু পরপর। ফোন হাতেই ঘুমিয়ে পড়ছেন।

চোখে ফোনের ডিসপ্লে

টেক্সট করতে করতে বা ফোনে কথা বলতে বলতে অন্যমনস্ক হয়ে ব্যথা পেয়েছেন কয়েকবার। হাঁটার সময় অন্যদের সঙ্গে ধাক্কা লাগছে, জিনিসপত্রে ঠোক্কর খাচ্ছেন। কিন্তু কোনো খেয়াল নেই, কারণ আপনি ফোনে ব্যস্ত। সব সময় চোখের সামনে ফোনের ডিসপ্লেটা ধরা।

অন্যে বিরক্তি

আপনার ফোন কেউ ধরলে বা ব্যবহার করতে নিলে প্রচণ্ড বিরক্ত লাগে!