Author Topic: ২০২০ সালের আইফোনে ফিরতে পারে টাচ আইডি  (Read 112 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1860
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
২০২০ সালের আইফোনে ফেরানো হতে পারে টাচ আইডি। কিন্তু এই প্রযুক্তি থাকছে না আর আগের মতো। আঙ্গুলের ছাপ শনাক্তকারী ফিচারের নাম টাচ আইডি রাখে অ্যাপল। এর মাধ্যমে হোম বাটনে আঙ্গুল রেখে ডিভাইস আনলক, লেনদেন এবং অন্যান্য সংবেদনশীল ডেটা অ্যাকসেস করতে পারেন গ্রাহক।

২০১৭ সালে টাচ আইডি’র বদলে আইফোনে মুখ শনাক্তকারী ফিচার ফেইস আইডি যোগ করে আইফোনের নির্মাতা অ্যাপল। বর্তমানে আইফোন X, Xএস, Xআর এবং তৃতীয় প্রজন্মের আইপ্যাড প্রো’র মূল যাচাই ব্যবস্থা ফেইসআইডি। এবারে অ্যাপলের সাপ্লাই চেইনের কিছু এশিয়ান সরবরাহকারীর সঙ্গে সাক্ষাতের পর বার্কলেইস বিশ্লেষক ব্লেইন কার্টিস দাবি করেছেন নতুন আইফোনে ফেরানো হতে পারে টাচ আইডি-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের। কার্টিস এবং তার সহকর্মীদের ধারণা, ২০২০ সালের আইফোনে থাকতে পারে “অ্যাকুয়িস্টিক ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি যা পুরো পর্দাজুড়ে টাচ আইডির সুবিধা দেবে।” এই প্রযক্তির ফলে পর্দার যেকোনো জায়গায় টাচ করে ডিভাইস আনলক করতে পারবেন ফোনের মালিক।

২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত প্রায় পাঁচটি ইন-ডিসপ্লে টাচ আইডি পেটেন্ট আবেদন করেছে অ্যাপল। কিন্তু এখনপর্যন্ত কোনো ডিভাইসে এর ব্যবহার দেখা যায়নি। ২০২০ সালের আইফোনে টাচ আইডি ফেরানোর পাশাপাশি এতে যোগ করা হতে পারে ৫জি নেটওয়ার্ক। এ ছাড়া এতে রাখা হতে পারে ৩ডি সেন্সিং ক্যামেরা। চলতি বছরের আইফোন মডেলেও ৩ডি সেন্সিং ক্যামেরা যোগ করা হতে পারে বলে বাজারে গুজব রয়েছে।
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University