Author Topic: পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা জানবেন যেভাবে  (Read 34 times)

Offline Rubaiya Hafiz

  • Jr. Member
  • **
  • Posts: 82
    • View Profile
পাসওয়ার্ড সুরক্ষার দায়িত্বও আপনারগুগলের পাসওয়ার্ড চেকআপ টুল ব্যবহার করে সহজে চেক করতে পারেন আপনার কোনও পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা। এটি মূলত গুগল ক্রোমের একটি এক্সটেনশান। তবে এই এক্সটেনশান ব্যবহার করতে আপনার গুগল ক্রোম ব্রাউজারের সর্বশেষ সংস্করণ থাকতে হবে।

গুগলের পাসওয়ার্ড চেকআপ টুল ডাউনলোড করবেন যেভাবে: আপনার পিসি থেকে গুগল ক্রোম ব্রাউজারটি খুলুন। এখন গুগল ক্রোম স্টোর খুলুন এবং পাসওয়ার্ড চেকআপ টুলটি অনুসন্ধান করুন। এটি ইনস্টল করতে ‘ক্রোমে যোগ করুন’ বাটনে ক্লিক করুন।
পাসওয়ার্ড চেকআপ টুল যেভাবে কাজ করে: গুগলের পাসওয়ার্ড চেকআপ টুলটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের অ্যাকাউন্টে লগইন করার সময় তাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ডগুলো নিরীক্ষণ করে। এক্সটেনশানটি কোন ত্রুটি চিহ্নিত করলে বা যদি এটি শনাক্ত করে যেকোনও পাসওয়ার্ড ফাঁস হয়ে গেছে তবে ব্যবহারকারীকে সংশ্লিষ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য একটি লাল সতর্কতা বাক্স পপআপ অনুরোধ করে। যদি পপআপটি আপনার নজরে না-ও আসে তবে পাসওয়ার্ড চেকআপ আইকনটি সবুজের পরিবর্তে লাল হয়ে থাকবে।

পাসওয়ার্ড চেকআপ টুল ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করবেন যেভাবে: পাসওয়ার্ড চেকআপ টুলের পপআপ পেজের ‘আরও জানুন’ নামে একটি বাটন রয়েছে, যা ব্যবহারকারীদের সরাসরি ওয়েব পেজের সহায়তা পৃষ্ঠাতে নির্দশ করে। ফলে এই টুলের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের পাসওয়ার্ডগুলো পরিবর্তন করতে পারবেন।

সূত্র: গেজেটস নাউ