Author Topic: পাকিস্তানের দায়িত্বে ‘কমান্ড্যান্ট’ মিসবাহ  (Read 31 times)

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1901
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
পাকিস্তান দলে আপাতত কোচ নেই; কমান্ড্যান্ট আছেন! মিসবাহ-উল হককে দেওয়া হয়েছে ক্যাম্প কমান্ড্যান্টের দায়িত্ব। কোনো ক্রিকেট দলে এমন পদ এর আগে কখনো ছিল কি না কে জানে! বিশ্বকাপ ব্যর্থতার দায়ে কোচ মিকি আর্থার আর তাঁর সহকারীদের ছেঁটে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। নতুন কোচ নিয়োগের আগে পিসিবি ধীরে চলো নীতি নিয়েছে। তবে এর মধ্যে পাকিস্তানের নতুন ক্রিকেট মৌসুম শুরু হয়ে যাচ্ছে। তারই প্রস্তুতি নিতে পাকিস্তান ১৭ দিনের প্রাক মৌসুম ক্যাম্প করবে। এই ক্যাম্পের দায়িত্বে থাকবেন মিসবাহ-উল হক। ২২ আগস্ট লাহোরে শুরু হবে ক্যাম্প।

সাবেক অধিনায়ক ও ব্যাটসম্যান মিসবাহ দীর্ঘ মেয়াদে পাকিস্তানের দায়িত্ব নিতে পারেন, এমন একটা গুঞ্জনও ছড়িয়ে পড়েছে। বিশ্বকাপ ব্যর্থতার পর স্বদেশি কোচের অধীনে দলের দায়িত্ব সঁপে দেওয়ার একটা দাবি উঠেছে। অবশ্য পাকিস্তানের সদ্য বিদায়ী ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ার ইঙ্গিত দিয়েছেন, সাবেক কিছু পাকিস্তানি ক্রিকেটারই নাকি তাঁদের পিঠে ছুরিটা মেরেছে। মিসবাহ দীর্ঘ মেয়াদে দায়িত্ব নেবেন কি না, তা বোঝা যাবে শিগগিরই। আপাতত তাঁর দায়িত্ব আসন্ন ঘরোয়া ও পরবর্তী আন্তর্জাতিক সূচির জন্য ক্রিকেটারদের প্রস্তুত করা। ১২ সেপ্টেম্বর শুরু হবে পাকিস্তানের ঘরোয়া ফার্স্ট ক্লাস টুর্নামেন্ট কায়েদ-এ আজম ট্রফি।

পাকিস্তানের ক্রিকেটে এমনিতেই বেশ কিছু বড় রদবদল এসেছে। কোচিং স্টাফদের ছাঁটাই ছাড়াও কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড় সংখ্যা ছেঁটে কমিয়ে আনা হয়েছে। যাঁদের মধ্যে শীর্ষ ‘এ’ ক্যাটাগরিতে মাত্র দুজন। সাফল্য পেলে পুরস্কৃত হওয়ার পাশাপাশি ব্যর্থ হলে তার প্রাপ্যও পেতে হবে, এই হলো পিসিবির বার্তা। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১৪ ক্রিকেটারের সঙ্গে আরও ৬ জনকে নিয়ে ক্যাম্প শুরু করবেন মিসবাহ।

কায়েদ-এ আজম ট্রফিতে ৩১টি ফার্স্ট ক্লাস ম্যাচ হবে এবার। এর পাশাপাশি হবে ঘরোয়া ওয়ানে পাকিস্তান কাপ। এ মৌসুমে পাকিস্তান ৬টি টেস্ট, তিনটি ওয়ানডে ও নয়টি টি-টোয়েন্টিও খেলবে। মিসবাহকে বিশেষ করে টেস্ট দলের দিকনির্দেশনার জন্য দীর্ঘ মেয়াদেও যে ভাবা হতে পারে সে ইঙ্গিত আছে পিসিবি পরিচালক জাকির খানের কথায়, 'পাকিস্তানের সবচেয়ে সফল কোচ ছিলেন মিসবাহ। বিশেষত তিনি জানেন এই যুগে টেস্ট ক্রিকেট কীভাবে খেলতে হয়। আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ যখন দুয়ারে, পিসিবি চায় পাকিস্তান দল যেন নিজেদের মাটিতে দুই টেস্টের হোম সিরিজে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার আগে লাল বলের ক্রিকেটে সেরা প্রস্তুতি নিতে পারে।'
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University