Author Topic: ত্রিশের পর ৪ খাবার এড়িয়ে চললে সুস্থ থাকবেন  (Read 263 times)

Offline Md.Towhiduzzaman

  • Jr. Member
  • **
  • Posts: 60
  • Test
    • View Profile
ত্রিশ বছর বয়সকে জীবনের একটি বাঁকও বলা হয়ে থাকে। এ সময় শরীর ও মনে অনেক পরিবর্তন হয়। তাই খাবার খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে। কারণ ত্রিশ বছর পেরিয়ে গেলে কিছু খাবার বাদ দিলে আপনি সুস্থ থাকবেন।

ত্রিশের পর সুস্থ থাকতে খাবার খাওয়ার ক্ষেত্রে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এমন চারটি খাবারের বিষয়ে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক।

আসুন জেনে নেই ত্রিশের পর যে ৪ খাবার এড়িয়ে চললে সুস্থ থাকবেন।

১.৩০ বছরের পরে কৃত্রিম চিনি অতিরিক্ত খাওয়া যাবে না। কৃত্রিম চিনি অতিরিক্ত খেলে নসার ও টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

২.অ্যালকোহলে ক্যালরি থাকায় ৩০ বছরের পর শরীরের বাড়তি ক্যালরি ঝড়াতে কষ্ট হয়। এছাড়া অ্যালকোহল শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে শরীর ক্ষতিগ্রস্ত হয়।

৩.চায়ে থাকা ক্যাফেইন ও দুধে থাকে ক্যাজেইন। যা ত্বকের জন্য ক্ষতিকর। এ ছাড়া দুধ চা শরীরকে পানিশূন্য করে দেয়। আর ৩০ বছরের পর যেহেতু ত্বক ধীরে ধীরে বার্ধক্যের দিকে এগোতে থাকে তাই চা কফি না খাওয়াই ভালো।

৪.ত্রিশের পর সাদা আটার রুটি এড়িয়ে যেতে বলেন বিশেষজ্ঞরা। কারণ শরীর আটাকে গ্লুকোজে রূপান্তর করে। ফলে দ্রুত চর্বি জমায়।তাই সাদা আটা না খেয়ে লাল আটার রুটি খাওয়া পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
Md. Towhiduzzaman
Asst. Coordination Officer
Department of CSE & English
E-Mail: towhiduzzaman@daffodilvarsity.edu.bd
Contact No: 01991195595