Author Topic: বর্ষায় জমিয়ে খান পঞ্চরত্ন খিচুড়ি, রইল রেসিপি  (Read 32 times)

Offline smsirajul

  • Newbie
  • *
  • Posts: 47
  • Test
    • View Profile
শুক্রবার থেকে আকাশ ঢেকেছে কালো মেঘে। আর ভোজনরসিক বাঙালির কাছে বৃষ্টি মানেই খিচুড়ি। বৃষ্টিভেজা দিনে গরম গরম ধোঁওয়া ওঠা খিচুড়ির মজাই আলাদা। সঙ্গে একটু ইলিশ পেলে তো লা-জবাব! তবে সাধারণ খিচুড়ি নয়, আজ জেনে নিন পঞ্চরত্ন খিচুড়ির বিশেষ রেসিপি। 
উপকরণ : ১ কাপ সেদ্ধ চাল, ১ কাপ পাঁচমেশালি ডাল(সমপরিমাণ মুগ, মুসুর, ছোলা, অড়হর, বিউলি), ১ কাপ পেঁয়াজ কুচি, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, ১ চামচ ধনে গুঁড়ো, ২ চামচ জিরে বাটা, ১/২ আধ কাপ টমেটো কুচি, ৪ টি কাঁচালঙ্কা, ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ফোড়নের জন্য গোটা গরম মশলা, ২টি তেজপাতা, পরিমাণ মতো হলুদ, নুন, চিনি, সাদা তেল, ২ চামচ ঘি।

প্রণালী : ছোলার ডাল ও বিউলির ডাল সেদ্ধ হতে সময় লাগে। তাই রান্নার বেশ কিছুক্ষণ আগেই ছোলার ডাল ও বিউলির ডাল ভিজিয়ে রাখুন। বাকি চাল ও ডাল ভাল করে ধুয়ে নিন। এবার একটি কড়াইতে ছোলার ডাল ও বিউলির ডাল সেদ্ধ হতে দিন। নুন ও হলুদ দিয়ে কড়াই ঢাকা দিয়ে রাখুন। ডাল আধসেদ্ধ হয়ে এলে বাকি ডালগুলি মিশিয়ে দিন। আরও কিছুক্ষণ ফুটতে দিন। প্রয়োজন অনুযায়ী জল দিন।

এবার খানিকটা গরম জল করে নিয়ে ডালের কড়াইতে ঢেলে দিন। এবার আগে থেকে ভিজিয়ে রাখা চাল কড়াইতে দিন। কড়াইতে চাল-ডাল যতক্ষণ ফুটছে অপর একটি কড়াইতে তেল গরম করতে দিন। তাতে গরম মশলা, লঙ্কা, তেজপাতা ফোড়ন দিন। নেড়েচেড়ে পেঁয়াজকুচি, রসুন বাটা, আদা বাটা দিয়ে ভেজে নিন। টমেটো কুচি দিয়ে দিন। একটু কষিয়ে নিয়েই এই ফোড়ন ফুটতে থাকা চাল-ডালের সঙ্গে মিশিয়ে দিন। সবকিছু সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শেষের দিকে ক্রমাগত নাড়াচাড়া করতে ভুলবেন না। নয়তো খিচুড়ি তলা থেকে জ্বলে উঠতে পারে। নেড়েচেড়ে আঁচে কিছুক্ষণ রেখে উপর থেকে ঘি ও গুঁড়ো গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

বৃষ্টির দিনে গরম গরম অমলেটের সঙ্গে জমে যাবে পঞ্চরত্ন খিচুড়ি।
Md. Sirajul Islam
Assistant Coordination Officer
Daffodil International University
Daffodil Tower-6, Uttara Model Town,
Dhaka-1230