Author Topic: গরমে সুস্থ থাকতে পাতে রাখুন এই সবজিগুলি  (Read 79 times)

Offline smsirajul

  • Newbie
  • *
  • Posts: 49
  • Test
    • View Profile
যত দিন যাচ্ছে, ততই চড়ছে তাপমাত্রার পারদ! আর এই গরমে রীতিমতো হাসফাঁস অবস্থা আট থেকে আশি— সকলের। গরমের তীব্র দাবদাহে শরীর সুস্থ রাখতে আমাদের দৈনন্দিন খাদ্যাভ্যাস দ্রুত বদলে ফেলতে হবে। সুস্থ থাকতে হলে এই গরমে তেলে ভাজা, মশলাদার খাবার-দাবার এড়িয়ে চলা জরুরি। তবে এর সঙ্গে পাতে রাখতে হবে কয়েকটি সাধারণ সবজি, যেগুলি এই গরমে আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। আসুন জেনে নেওয়া যাক সেই সবজিগুলির সম্পর্কে যেগুলি চড়া গরমেও আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে...

১) গরমে শরীর ঠান্ডা রাখতে সবচেয়ে সহজলভ্য সবজি হল শশা। এই গরমে সুস্থ থাকতে শশার চেয়ে ভাল কিছু হতেই পারে না! ফাইবারে ভরপুর শশা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই তরকারি, স্যালাডে বা এমনই— দিনে যতটা সম্ভব শশা খান।

২) চাঁদি ফাটা গরমে শরীর আর পেট ঠান্ডা রাখতে লাউয়ের জুড়ি মেলা ভার! লাউয়ের ৯২ শতাংশই হল জল। এ ছাড়াও লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। সব মিলিয়ে জলের ঘাটতি মিটিয়ে শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচাতে লাউ অত্যন্ত উপকারী একটি সবজি। এ ছাড়াও ক্যালসিয়াম, সোডিয়াম, জিঙ্ক, আয়রন ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ লাউ খুবই পুষ্টিকর!

৩) তিক্ত স্বাদের জন্য করলা বা উচ্ছে অনেকেই তেমন পছন্দ করেন না। কিন্তু জানেন কি, করোলায় রয়েছে ‘পলিপিটাইড-পি’ নামের একটি যৌগ যা স্বাভাবিক ভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে! এতে ক্যালোরি রয়েছে নামমাত্র। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতেও উচ্ছে বা করলা খুবই উপকারী!

৪) ঢ্যাঁড়স সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে রক্তের শর্করার মাত্রা। এই গরমে হজমের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। ঢ্যাঁড়স এই সমস্যাগুলি সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে।
Md. Sirajul Islam
Assistant Coordination Officer
Daffodil International University
Daffodil Tower-6, Uttara Model Town,
Dhaka-1230