Corruption News

Author Topic: Corruption News  (Read 1474 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2469
  • Sultan Mahmud Sujon,Admin Officer
    • View Profile
    • Higher Education
Corruption News
« on: May 05, 2012, 04:50:18 AM »
আর্কাইভটির ঠিকানা: http://votebd.org/newsarchive/

আর্কাইভ তৈরির কাজ শুরু হয়েছে এ বছরের মার্চ মাসে। ২০০৭ সালের জানুয়ারী মাস থেকে শুরু করে এ পর্যন্ত যতগুলো নিউজ দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে সেগুলোকে টার্গেট করেই এ আর্কাইভ তৈরির কাজ চলছে। ইতিমধ্যেই ১০০০টি নিউজ পোষ্ট করা সম্পন্ন হয়েছে।

আমাদের দেশের সকল পত্রিকা তাদের পুরনো নিউজগুলো ওয়েবসাইটে সংরক্ষণ করে না। কিছুদিন পুরনো হলেই নিউজগুলো তারা ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলে। বর্তমানে যে নিউজগুলো ওয়েবসাইটে বিদ্যমান তার উপর বিবেচনা করে নিউজ সংগ্রহের কাজ চলছে। পরবর্তীতে বাকী সংবাদগুলোর জন্য পত্রিকাগুলোর সাথে সরাসরি যোগাযোগ করার পরিকল্পনা রয়েছে। পত্রিকা বাছাইয়ের ক্ষেত্রে যে পত্রিকাগুলোর অধিক কাটতি এবং নিরপেক্ষ সংবাদ পরিবেশন করে সেগুলোকে প্রাধান্য দেয়া হয়েছে। এর পাশাপাশি যে পত্রিকাগুলো ওয়েবে সংবাদ সংরক্ষণ করে এবং যেগুলো কি না এইচটিএমএল ফাইল আকারে আছে সেগুলোকেই টার্গেট করা হয়েছে। পত্রিকার সংবাদ হুবুহু রাখার জন্য পত্রিকার ওয়েবসাইট থেকে সংবাদ কপি করে কনভার্ট করা হচ্ছে ইউনিকোডে। কনভার্ট করার পর ভেঙ্গে যাওয়া শব্দগুলো ঠিক করা হচ্ছে। এরপর সেই সংবাদে কোন ছবি যুক্ত থাকলে তাও সংগ্রহ করা হচ্ছে। এরপর তা নিউজ আর্কাইভে পোষ্ট করা হচ্ছে। প্রতিটা নিউজের সাথে পত্রিকার নাম, পত্রিকায় প্রকাশের তারিখ, সেই পত্রিকার লোগো, ওয়েবের নিউজ লিঙ্ক ইত্যাদি যুক্ত হচ্ছে। এভাবেই পোষ্ট হচ্ছে একের পর এক নিউজ। এখন পর্যন্ত ৯টি পত্রিকা থেকে সংবাদ সংগ্রহ করা হচ্ছে নিয়মিত।

পত্রিকাগুলো হচ্ছে:

দৈনিক প্রথম আলো, দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর, দৈনিক সংবাদ, দৈনিক ভোরের কাগজ, দৈনিক নয়া দিগন্ত, দৈনিক মানবজমিন, দৈনিক সমকাল, The Daily Star

৬/৭ জন ভলান্টিয়ার প্রতিদিন এই আর্কাইভে নিউজ পোষ্ট করার কাজ করে চলেছে। বর্তমান সময়ে যে খবরগুলি বের হচ্ছে তা পোষ্ট করার পাশাপাশি পূর্বের খবরগুলি ওয়েবসাইট ঘেটে খুঁজে বের করছে। নিউজগুলি তারা দূর্নীতির বেশকিছু বিভাগ করে সেখানে পোষ্ট করছে। এর ফলে বিভাগওয়ারী যেমন নিউজ খুঁজে পাওয়া যাচ্ছে তেমনি তারিখ দিয়েও খুঁজে পাওয়া সম্ভব হচ্ছে। টেক্সট আকারে পোষ্টিং করার কারণে এবং ইউনিকোড হওয়ায় নাম দিয়েও সার্চ করে একজন ব্যক্তির দূর্নীতির সকল খবর খুঁজে পাওয়া যাচ্ছে।আগামী জুলাই মাসে সিটি কর্পোরেশন এবং পৌরসভা নির্বাচন হবে। সেখানে অনেকে প্রার্থী হবেন। তাদের অনেকের দূর্নীতির খবর এই আর্কাইভে খুঁজে পাওয়া যেতে পারে আবার নাও পাওয়া যেতে পারে। সুজন মনে করে সঠিক প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ভোটাররা এই আর্কাইভ থেকে সহযোগিতা পেতে পারেন। আশা করা যাচ্ছে আগামী ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচন হবে। সেই নির্বাচন উপলক্ষ্যে সুজনের বেশ কিছু পরিকল্পনা রয়েছে। জাতীয় নির্বাচনের সকল প্রার্থীদের প্রোফাইল ওয়েবসাইটে সন্নিবেশ করা হবে। ভোটারদের জন্য যা হবে একটি যুগান্তকারী ঘটনা।

মোটকথা 'সুজন' প্রার্থীদের সকল তথ্য ওয়েবসাইটে প্রকাশের মাধ্যমে সৎ এবং যোগ্য প্রার্থী বাছাইয়ে ভোটারদের সহযোগিতা করতে চাচ্ছে। যা দূর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে সহায়ক হবে, আমরা খুঁজে পাবো সুখী এবং সমৃদ্ধিশীল একটি বাংলাদেশ।

সৈয়দ জিয়াউল হাবীব