২০২০ সালে অর্থনীতিতে ১০ আশা

Author Topic: ২০২০ সালে অর্থনীতিতে ১০ আশা  (Read 27 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2469
  • Sultan Mahmud Sujon,Admin Officer
    • View Profile
    • Higher Education


শুরু হয়ে গেল নতুন আরেকটি বছর। ২০২০ সাল। আজ বছরের প্রথম দিন। নতুন বছরটি অর্থনীতির বিভিন্ন খাতে বেশ কিছু সুসংবাদ বয়ে আনতে পারে। সম্ভাবনার নিরিখে সেসব সুসংবাদের তথ্য তুলে ধরা হলো।

মাথাপিছু আয় ২,০০০ ডলারে
২০২০ সালে দেশের মাথাপিছু গড় আয় ২ হাজার ডলার ছাড়িয়ে যাবে। ২০১৮-১৯ অর্থবছর শেষে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১ হাজার ৯০৯ ডলারে। গত কয়েক বছরে ১০০ থেকে ১৫০ ডলার করে মাথাপিছু আয় বেড়েছে।

সুদহার কমবে
আগামী এপ্রিল থেকে ব্যাংকঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে অনার সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। যদি ঠিক থাকে, তাহলে সুখবর। যদিও উল্টে যাওয়ার নজির আছে।

এক দরজায় নতুন সেবা
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যে ওয়ান স্টপ সার্ভিস (ওসএস) চালু করেছে, তাতে আরও নতুন নতুন সেবা যুক্ত হবে।

ব্যবসার পরিবেশে উন্নতি
২০২০ সালে বিশ্বব্যাংকের সহজে ব্যবসা সূচক বা ইজ অব ডুয়িং বিজনেসে আরও উন্নতির আশা আছে সরকারের। ২০১৯ সালে এ ক্ষেত্রে আট ধাপ উন্নতি করে ১৬৮ তম অবস্থান পেয়েছে বাংলাদেশ।

শেয়ারবাজারে নতুন আশা
১ জানুয়ারি থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যুক্ত হচ্ছে নতুন একটি সূচক। সূচকটি তৈরি করেছে ডিএসইর অংশীদার চীনের দুই স্টক এক্সচেঞ্জ। এ সূচক বাজারে বিদেশি বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে বলে আশা ডিএসই কর্তৃপক্ষের।

উন্নয়নশীল দেশের পথে
২০১৮ সালের মার্চে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। সবকিছু ঠিকঠাক চললে ২০২১ সালের মার্চে স্বীকৃতি পাওয়ার পর্যালোচনা হবে। তাই ২০২০ সাল হবে এগিয়ে যাওয়ার বছর।

বিনিয়োগে জমি
২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরসহ সরকারের বড় কয়েকটি অর্থনৈতিক অঞ্চলে আরও জমি বিনিয়োগ উপযোগী হবে। ফলে কারখানা নির্মাণের গতি বাড়বে।

চামড়াশিল্প নগর
২০০৩ সালে যে চামড়াশিল্প নগর প্রতিষ্ঠা শুরু করেছে সরকার, ২০২০ সালে তার একটি পরিণতি আশা করা যায়, যদি আরও সময় না বাড়ানো হয়।

বন্দরে নতুন টার্মিনাল
২০২০ সালে চট্টগ্রাম বন্দরের সঙ্গে পতেঙ্গা টার্মিনাল নামে নতুন আরেকটি টার্মিনাল যুক্ত হওয়ার কথা রয়েছে।

ব্যাংক যাবে বাড়ির কাছে
ব্যাংকগুলো শাখা ব্যাংকিংয়ের বদলে এজেন্ট ব্যাংকিংয়ে বেশি মনোযোগ দিয়েছে। এর পরিধি নতুন বছরে আরও বাড়বে। পাশাপাশি ব্যাংকের ডিজিটাল সেবা বাড়বে।

Source: https://www.prothomalo.com/economy/article/1632123/%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%A6-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%85%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5%E0%A6%A8%E0%A7%80%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E0%A7%A7%E0%A7%A6-%E0%A6%86%E0%A6%B6%E0%A6%BE