« on: May 16, 2024, 11:23:44 AM »
একমাত্র ইসলামী অর্থনৈতিক ব্যবস্থাই পারে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে
কোনটি হালাল ও কোনটি হারাম এবং কোনটি জায়েয ও কোনটি নাজায়েয সে সম্পর্কে ইসলাম যে আইন প্রণয়ন করেছে তা আল্লাহর প্রত্যাদেশের উপর ভিত্তি করে বা এটি একটি যুক্তিসঙ্গত প্রাকৃতিক ও ব্যাপক আইন যা প্রতিটি প্রজন্ম, জাতি ও দেশে ব্যবহার করা যেতে পারে, এবং জনসাধারণের শান্তির গ্যারান্টি দিতে পারে, কেননা এই ঐশ্বরিক আইনে ভাগ করা জিনিসগুলির জন্য সাধারণ এবং উৎসর্গীকৃত করেছে, যেখানে সমস্ত মানুষের সমান অধিকার রয়েছে, যেমন বাতাস, পানি, স্ব-বপন ঘাস, আগুনের তাপ এবং অনাবাদি বন এবং জনবসতিহীন পাহাড়ী বনের ফসল প্রভৃতি যে, তাদের মধ্যে সকল মানুষের অভিন্ন অধিকার রয়েছে, তাদের উপর কারো মালিকানা থাকা জায়েজ নয়, এবং জিনিসগুলির ভাগাভাগি মানব সমাজে বিঘ্ন সৃষ্টি করে, বা তাদের মধ্যে বিরোধ দেখা দেয়। ব্যক্তি মালিকানার আইন জারি করা হয়েছিল, একটি জমি বা তার উৎপাদিত পণ্যের প্রাথমিক মালিকানার আইন আলাদা, এবং তারপরে মালিকানা হস্তান্তর আলাদা এই আইনের প্রতিটি ধারায় বিবেচনা করা হয়েছে যে, কোনো ব্যক্তিকে জীবনের প্রয়োজনীয়তা থেকে বঞ্চিত করা চলবে না, শর্ত থাকে যে তিনি তাদের তহসিলে তার প্রচেষ্টা ব্যয় করবেন, এবং একজন ব্যক্তির অন্যের অধিকার হরণ করে বা অন্যের ক্ষতি করে সীমিত ব্যক্তিদের মধ্যে মূলধন সীমাবদ্ধ করা উচিত নয়, মালিকানা হস্তান্তর মৃত্যুর পরে উত্তরাধিকারের ঐশ্বরিক আইন অনুসারে হোক, বা বিক্রয় ও ক্রয় ইত্যাদির মাধ্যমে পক্ষগণের সম্মতিতেই হোক, তা শ্রম হোক বা কোনো সম্পত্তির ক্ষতিপূরণই হোক উভয় ক্ষেত্রেই এটা আবশ্যক বলে ঘোষণা করা হয়েছিল যে, এ বিষয়ে কোনো প্রতারণা, ধোঁকাবাজি বা কারসাজি করা চলবে না, এবং এমন কোনো অস্পষ্টতা এবং বিভ্রান্তি না থাকে, যার কারণে পারস্পরিক দ্বন্দ্বের দিকে নিয়ে যায়।
এটাও অব্যাহতি দেয়া হয়েছে যে, পক্ষদ্বয় যে সম্মতি দিচ্ছে তা যেন প্রকৃত সম্মতি হয়, কোনো মানুষকে চাপ দিয়ে কোনো সম্মতি নেওয়া হয়নি, ইসলামী শরীয়তে যেসব বিষয়কে মিথ্যা বা অনিয়মিত বলা হয় এবং পাপ বলা হয় তাদের সব কিছুর কারণ হলো, তাদের মধ্যে উল্লেখিত কোনো কারণে অশান্তি আছে, কোথাও প্রতারণা আছে, কোথাও অজানা জিনিস বা অজানা কাজের ক্ষতিপূরণ রয়েছে, কোথাও কারো অধিকার হরণ করা হয়, কোথাও কারো ক্ষতি করে নিজের মুনাফা অর্জন করা হয়, কোথাও জনগণের অধিকারের অবৈধ অপব্যবহার হয়, সুদ, জুয়া ইত্যাদিকে হারাম হিসেবে ঘোষণা দেওয়ার মূল কারণ হলো এগুলো জনসাধারণের অধিকারের জন্য ক্ষতিকর, যার ফলে কিছু মানুষ বেড়ে ওঠে এবং পুরো জাতি দরিদ্র হয়ে পড়ে, এ ধরনের বিষয়গুলো দলগুলোর সম্মতিতেও হালাল নয় কারণ এটি একটি সমগ্র জাতির বিরুদ্ধে অপরাধ।
"উল্লেখিত আয়াতটি এই সমস্ত অবৈধ রুপকে প্রাধান্য দেয়, ইরশাদ করা হয়েছে (وَلَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ) “অন্যায় ভাবে একে অপরের সম্পদ ভক্ষণ করবেন না” এ ক্ষেত্রে একটি বিষয় বিবেচনা করা দরকার যে, পবিত্র কোরআনের বাণীতে اَمْوَالَكُمْ এসেছে, যার আক্ষরিক অর্থ হচ্ছে নিজের সম্পত্তি, যেখানে ইঙ্গিত দেওয়া হয়েছে যে আপনি যদি অন্যের সম্পদ অবৈধভাবে নিষ্পত্তি করেন তাহলে এটা বিবেচনা করুন যে অন্য ব্যক্তিও তার সম্পত্তির সাথে একই ভালবাসা এবং সম্পর্ক থাকবে যেমন আপনার সম্পত্তির সাথে আপনার রয়েছে, যদি সে এমন অবৈধ উপায়ে আপনার সম্পদের অপব্যবহার করত তাহলে আপনি কষ্ট পেতেন। এখনও এমনভাবে অনুভব করুন, যেন এটি আপনার সম্পত্তি।
এর পাশাপাশি, এটি এও নির্দেশ করতে পারে যে যখন একজন ব্যক্তি অন্যের সম্পত্তি অপব্যবহার করে, তখন এর স্বাভাবিক পরিণতি এই যে, যদি এই রীতি চলতে থাকে তাহলে অন্যরা তার সম্পত্তি একইভাবে নিষ্পত্তি করবে, এই অবস্থানে, কোন ব্যক্তির সম্পদে অপব্যবহার বাস্তবে নিজের সম্পদের অপব্যবহার করার জন্য পথ প্রশস্ত করছে, বিবেচনা করুন প্রয়োজনীয় জিনিসে মেশানোর রীতি আছে, কেউ ঘি-তে তেল বা চর্বি মিশিয়ে অতিরিক্ত টাকা পায়, তারপর যখন তার দুধ কেনার প্রয়োজন হয় দুধওয়ালা তাতে পানি মেশাবে, মশলা প্রয়োজন হলে মেশাবে, ঔষুধের প্রয়োজন হবে এবং এই ক্ষেত্রেও একই দৃশ্যটি বেরিয়ে আসবে, এক ব্যক্তি যদি এটি মিশ্রিত করে বেশি টাকা পায়, তবে অন্য ব্যক্তি তার পকেট থেকে সেই টাকাটি বের করে নেয়, একইভাবে তৃতীয় পক্ষ আরেকজনের কাছ থেকে টাকা বের করে নেয়, এই বোকা তার জায়গায় টাকার অতিরিক্ত গুণতে পেরে খুশি হয়, কিন্তু যখন সে দেখে তার কাছে কি অবশিষ্ট আছে, যে ব্যক্তি অন্যায় উপায়ে অন্যের সম্পত্তি অর্জন করে, প্রকৃতপক্ষে সে তার নিজের সম্পত্তির অবৈধ নিষ্পত্তির দরজা খুলে দেয়।
দ্বিতীয় বিষয় লক্ষণীয় যে, আল্লাহর বাণী সাধারণ যে, মিথ্যা ও অবৈধ উপায়ে কারো সম্পত্তি হস্তগত করবেন না, এতে কারো সম্পত্তি হস্তগত করা, চুরি-ডাকাতি করা, যাতে অন্যের উপর জুলুম করে সম্পত্তি হস্তগত করাও অন্তর্ভুক্ত। কেড়ে নেওয়া, এবং সুদ, জুয়া, ঘুষ এবং সমস্ত অবৈধ লেনদেন ও অবৈধ কাজ যা শরীয়ত অনুসারে জায়েজ নয়, এমনকি পক্ষগণের সম্মতি পূর্ণ হলেও, মিথ্যা কথা বলে বা মিথ্যা শপথ করে কোন সম্পত্তি অর্জন করা বা এই জাতীয় উপার্জন যা ইসলামী শরীয়তে নিষেধ করেছে, যদিও তা কারো জীবনের মেহনতের মাধ্যমে পাওয়া যায় সেগুলি সবই হারাম ও অবৈধ, এবং কোরানের বাণীতে যদিও সারাহা খাওয়ার নিষেধাজ্ঞার উল্লেখ করা হয়েছে, কিন্তু উদ্দেশ্য এই জায়গায় শুধু খাওয়াই নয় বরং তা সমপূর্ণরুপে ব্যবহার করা, চাই খাওয়া বা পান করা, বা পরা বা অন্যান্য পদ্ধতি ব্যবহার করে, কিন্তু প্রবাদে বলা হয়েছে এই সমস্ত প্রকারের ব্যবহার খাওয়া, যে অমুক মানুষ অমুকের সম্পত্তি খেয়েছে, যদিও সেই সম্পত্তি খাওয়া ও পান করার উপযুক্ত নয়।
চলবে.......................................Source: Own Bengali translation (from Mal-e-Haram Urdu Kitab)
« Last Edit: May 16, 2024, 12:26:25 PM by ashraful.diss »
Logged
Hafez Maulana Mufti. Mohammad Ashraful Islam
Ethics Education Teacher, DISS
Khatib, Central Mosque, Daffodil Smart City
Ashulia , Savar, Dhaka