Author Topic: Health Tips..  (Read 2909 times)

Offline M Z Karim

  • Faculty
  • Full Member
  • *
  • Posts: 183
  • Assistant Professor,Dept. of CSE, FSIT
    • View Profile
    • M Z Karim
Re: Health Tips..
« Reply #15 on: February 13, 2012, 08:41:18 PM »
Thank you madam.
M Z Karim
Assistant Professor
Department of CSE
Daffodil International University,Dhaka

Offline mehnaz

  • Full Member
  • ***
  • Posts: 167
    • View Profile
Re: Health Tips..
« Reply #16 on: February 15, 2012, 10:39:30 AM »
Thanks for all the positive replies. :)
Mehnaz Tabassum

Offline mehnaz

  • Full Member
  • ***
  • Posts: 167
    • View Profile
Re: Health Tips..
« Reply #17 on: February 15, 2012, 10:40:39 AM »
সঠিক সময় নির্দিষ্ট পরিমাণ পানি খেলে তা আমাদের স্বাস্থ্যর জন্য সবচেয়ে কার্যকারী হয়। আসুন জেনে নেই কখন কি পরিমাণ পানি খেতে হয়।

১. সকালে ঘুম থেকে উঠেই দুই গ্লাস পানি খাবেন। এতে শরীরের ভিতরের অঙ্গগুলো দ্রুত সতেজ ও স্বাভাবিক হয়।
২. দুপুরের কিংবা রাতের খাবার খাওয়ার ৩০ মিনিট আগে অন্তত ১গ্লাস পানি পান করে নিন। এতে আপনার পাচনতন্ত্র কার্যকর হবে এবং খাবার পরিপাকে সহায়ক হবে।
৩. গোসলে যাবার আগ মুহূর্তে একগ্লাস পানি আপনার শরীরে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখবে।
৪. রাতে ঘুমুতে যাবার পূর্বে এক গ্লাস পানি আপনাকে হার্টএটাক কিংবা স্ট্রোক থেকে কয়েক হাজার কিমি দূরে সরিয়ে রাখবে।

তাহলে এখনই এক গ্লাস পানি পান করে নিচ্ছেন তো? :)

আপনাদের সুস্বাস্থ্য কামনায়
Mehnaz Tabassum

Offline mehnaz

  • Full Member
  • ***
  • Posts: 167
    • View Profile
Re: Health Tips..
« Reply #18 on: February 15, 2012, 10:42:11 AM »
জেনে নিন কোন খাবারগুলো স্বাস্থ্যকর চুলের জন্য একান্ত প্রয়োজন:
• গাঢ় সবুজ সবজি ।এতে রয়েছে Vit-A, vit-C যা natural conditionar 'এর কাজ করে, গাঢ় সবুজ শাক ।এতে আছে Vit-E

• বিভিন্ন ধরনের been যেমন-শিমের বিচী, মটর শুটি, বরবটি ইত্যাদি। এগুলো প্রোটিনের ভালো উৎস। আরও আছে iron,Zinc, Biotin । Biotin চুল ভেঙ্গে যাওয়া প্রতিরোধ করে।

• বিভিন্ন ধরনের বাদাম যেমন- কাঠ বাদাম, কাজু বাদাম, আখরোট। এগুলো natural conditionar 'এর কাজ করে।( তবে দৈনিক ১ মুঠের বেশি নয়।)

• চুল প্রোটিন দ্বারা তৈরী । তাই খাবার তালিকায় প্রথম শেনীর প্রোটিন রাখতে হবে, যেমন-মুরগী, ডিম।

• Low fat দুধ । এতে calcium আছে, যা চুলের বৃদ্ধির জন্য অত্যাবশকীয় উপাদান protein তো আছেই।

• গাজর।Vit-Aএর ভাল উৎস। প্রতিদিন Snacks /salad হিসেবে খাবার তারিকায় রাখুন।

• সূর্যমূখীর বীচি চুলকে মজবুত ও ঝলমলে করতে দারুন ভাবে কাজ করে। Dry roast করে ১মুঠ পরিমান খেতে পারেন। লক্ষ্য করুন: সূর্যমূখীর বীচি মশলার দোকান থেকে কিনবেন। গাছ/ফুলের চারার দোকান থেকে কিনবেন না, ওগুলোতে কীটনাশক দেয়া থাকে।
Mehnaz Tabassum

Offline sonia_tex

  • Full Member
  • ***
  • Posts: 175
    • View Profile
Re: Health Tips..
« Reply #19 on: February 15, 2012, 12:19:54 PM »
Thank you madam.....for your valuable tips...

Waiting for next...
Sonia Sultana
Senior Lecturer
Department of Textile Engineering
Daffodil International University

[Education is the most powerful weapon-Nelson Mandela]

Offline tasnuva

  • Sr. Member
  • ****
  • Posts: 344
    • View Profile
Re: Health Tips..
« Reply #20 on: February 16, 2012, 12:19:39 PM »
Very useful. Thanks for sharing :)
Tasnuva Ali
Senior Lecturer
Department of ETE
Daffodil International university

Offline nusrat-diu

  • Hero Member
  • *****
  • Posts: 1124
    • View Profile
Re: Health Tips..
« Reply #21 on: February 16, 2012, 02:11:23 PM »
Mehnaz madam, u r doing really a good job. plz carry on. want few more tips regularly.
Nusrat Jahan
Assistant Professor
Department of English
Daffodil International University

Offline tasnuva

  • Sr. Member
  • ****
  • Posts: 344
    • View Profile
Re: Health Tips..
« Reply #22 on: February 22, 2012, 04:56:22 PM »
I do agree with nusrat mam..we want more mam :)
Tasnuva Ali
Senior Lecturer
Department of ETE
Daffodil International university

Offline Mhmehadi

  • Newbie
  • *
  • Posts: 37
    • View Profile
    • My Blog
Re: Health Tips..
« Reply #23 on: February 22, 2012, 11:02:41 PM »
agree with u.. :)
Mh Mehedi
ID : 102-35-116.
Dept. of Software Engineering.
Daffodil International University,Dhaka.
01674-229887

Beverage Consulting- >http://foodscienceproductdevelopment.com

Offline mehnaz

  • Full Member
  • ***
  • Posts: 167
    • View Profile
Re: Health Tips..
« Reply #24 on: February 25, 2012, 11:44:48 AM »
মাইগ্রেন হলো একটি ভিন্ন ধরনের মাথাব্যথা। মেয়েদের মধ্যে এ রোগ বেশি দেখা যায়। তবে পুরুষেরও এ রোগ হতে পারে।
কেন মাইগ্রেন হয়
মাথার ভেতরের রক্ত চলাচলের তারতম্যের কারণে মাইগ্রেন হয়। রক্ত চলাচল কমে গেলে হঠাৎ করে চোখে সব অন্ধকার দেখা যায় এবং পরে রক্ত চলাচল হঠাৎ বেড়ে গিয়ে প্রচণ্ড মাথাব্যথার অনুভূতি তৈরি হয়। চকলেট, পনির, কফি ইত্যাদি বেশি খাওয়া, জন্মবিরতিকরণ ওষুধ, দুশ্চিন্তা, অতিরিক্ত ভ্রমণ, ব্যায়াম ইত্যাদির কারণে এ রোগ হতে পারে।

সাধারণ মাইগ্রেনের লক্ষণ
মাথাব্যথা, বমি ভাব এ রোগের প্রধান লক্ষণ। তবে অতিরিক্ত হাই তোলা, কোনো কাজে মনোযোগ নষ্ট হওয়া, বিরক্তি বোধ করা ইত্যাদি উপসর্গ মাথাব্যথা শুরুর আগেও হতে পারে। মাথার যেকোনো অংশ থেকে এ ব্যথা শুরু হয়। পরে পুরো মাথায় ছড়িয়ে পড়ে। চোখের পেছনে ব্যথার অনুভূতি তৈরি হতে পারে। চোখের ওপর হালকা চাপ দিলে আরাম লাগে। মাথার দুই পাশে কানের ওপর চাপ দিলে এবং মাথার চুল টানলেও ভালো লাগে। তখন শব্দ ও আলো ভালো লাগে না। কখনো কখনো অতিরিক্ত শব্দ ও আলোয় মাথাব্যথা বেড়ে যায়।

ক্লাসিক্যাল মাইগ্রেনের লক্ষণ
এতে দৃষ্টিসমস্যা, যেমন-চোখে উজ্জ্বল আলোর অনুভূতি, হঠাৎ অন্ধকার হয়ে যাওয়া, দৃষ্টিসীমানা সরু হয়ে আসা অথবা যেকোনো এক পাশ অদৃশ্য হয়ে যাওয়া ইত্যাদি উপসর্গ হতে পারে। ২০ মিনিট স্থায়ী এসব উপসর্গের পর বমির ভাব এবং মাথাব্যথা শুরু হয়, যা সাধারণত এক পাশে হয়। দৃষ্টির সমস্যা এক ঘণ্টার বেশি স্থায়ী হলে ধরে নিতে হবে এটি মাইগ্রেন নয়। মস্তিষ্ক অথবা চোখে অন্য কোনো সমস্যার কারণে দৃষ্টির এ সমস্যা বেড়ে যেতে পারে। মাথাব্যথা ছাড়া শুধু দৃষ্টির সমস্যাও ক্লাসিক্যাল মাইগ্রেনের লক্ষণ হতে পারে।

যা করতে হবে
মাইগ্রেন থাকলে প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুম দরকার। যেসব খাবার খেলে ব্যথা শুরু হতে পারে, যেমন-কফি, চকলেট, পনির, আইসক্রিম, মদ ইত্যাদি একদম বাদ দিতে হবে। বেশি সময় না খেয়ে থাকা যাবে না।  পরিশ্রম, মানসিক চাপ ও দীর্ঘ ভ্রমণ বর্জনের মাধ্যমে মাইগ্রেন অনেকাংশে কমিয়ে আনা যায়।

চিকিৎসা
বারবার মাইগ্রেনের আক্রমণ কমানোর জন্য পিজোটিফেন, অ্যামিট্টিপটাইলিন, বিটাব্লকার-জাতীয় ওষুধ কার্যকর। মাথাব্যথা শুরু হলে প্যারাসিটামল, এসপিরিন, ডাইক্লোফেনাক-জাতীয় ওষুধ ভালো। বমির ভাব কমানোর জন্য মেটোক্লোর প্রোমাইড, ডমপেরিডন-জাতীয় ওষুধ ব্যবহার করা যেতে পারে। এসব ওষুধে মাথাব্যথা না কমলে সুমাট্টিপটান, আরগোটামাইন-জাতীয় ওষুধে অনেক সময় যথেষ্ট স্বস্তি পাওয়া যায়। সবচেয়ে বড় কথা, পর্যাপ্ত বিশ্রাম ও মানসিক চাপ নিয়ন্ত্রণের মাধ্যমে অনেক ক্ষেত্রেই বারবার এ রোগের আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব। মনে রাখবেন, সব মাথাব্যথাই মাইগ্রেন নয়, দৃষ্টিস্বল্পতা, মস্তিষ্কের টিউমার, মাথায় রক্তক্ষরণ প্রভৃতি কারণেও মাথাব্যথা হতে পারে। সে ক্ষেত্রে চক্ষুবিশেষজ্ঞের পাশাপাশি স্মায়ুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

Mehnaz Tabassum

Offline sethy

  • Hero Member
  • *****
  • Posts: 1069
    • View Profile
Re: Health Tips..
« Reply #25 on: February 27, 2012, 02:31:45 PM »
Thanks mam for ur good effort.
Sazia Afrin Sethy
ID:101-11-1366
BBA Department,
Batch: 25th,
Sec: B.

Offline tanbir

  • Full Member
  • ***
  • Posts: 117
    • View Profile
Re: Health Tips..
« Reply #26 on: February 27, 2012, 03:52:31 PM »
Nice post.......number of viewers and comments indicates what a great post.
Tanbir
Lecturer, Department of Pharmacy,
DIU.

Offline M Z Karim

  • Faculty
  • Full Member
  • *
  • Posts: 183
  • Assistant Professor,Dept. of CSE, FSIT
    • View Profile
    • M Z Karim
Re: Health Tips..
« Reply #27 on: March 01, 2012, 05:48:45 PM »
Madam carry on.
M Z Karim
Assistant Professor
Department of CSE
Daffodil International University,Dhaka

Offline jas_fluidm

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 288
    • View Profile
Re: Health Tips..
« Reply #28 on: March 06, 2012, 04:55:27 PM »
it's really nice post