মার্ক জাকারবার্গ

Author Topic: মার্ক জাকারবার্গ  (Read 1054 times)

Offline mehnaz

  • Full Member
  • ***
  • Posts: 167
    • View Profile
মার্ক জাকারবার্গ
« on: June 02, 2012, 01:44:53 PM »
২৮ শে অক্টোবর,২০০৩।. সবাই যখন ঘুমের প্রস্তুতি নিচ্ছিলেন তখন মার্ক জাকারবার্গ তার ব্লগে লিখছেন: "Let the hacking begin." —12:58 am

২৭ বছর বয়সী মার্ক জাকারবার্গকে পৃথিবীর সবচেয়ে কমবয়সী বিলিয়নার হিসেবে গণ্য করা হয়। জাতিগত পরিচয়ে একজন আমেরিকান জাকারবার্গের পরিচয় একজন কম্পিউটার প্রোগ্রামার, ইন্টারনেট উদ্যোক্তা এবং সামাজিক নেটওয়ার্ক ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা। কিন্তু ব্যাক্তিগত ভাবে নিজেকে একজন হ্যাকার পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ইংরেজির পাশাপাশি ফরাসি, হিব্রু, লাতিন ও প্রাচীন গ্রিক, মান্দারিন ভাষায় দক্ষ মার্ক জাকারবার্গ একজন জন্মগত প্রতিভা। ১২বছর বয়সে নিজের বাবাকে সাহায্য করার জন্য 'জাকনেট' নামের একটি সফটওয়্যার বানিয়ে দেন। হাভার্ডে পড়াশুনাকালে জাকারবার্গ প্রথমে 'কোর্সম্যাচ' নামের একটি সফটওয়্যার বানান। যেটি হাভার্ড বিশ্ববিদ্যালয়ে তাকে এবং তার বন্ধুদের জানিয়ে দিত এবার কে কোন কোর্সটি নিয়েছে। এরপর জাকারবার্গ 'ফ্যাশম্যাস' নামের একটি ওয়েবসাইট যেটিকে সবাই বিখ্যাত ওয়েবসাইট Hot or Not এর হাভার্ড ভার্সন বলে চালাত। 'ফ্যাশম্যাস' তৈরি করতে জাকারবার্গ হাভার্ডের নিজস্ব নেটওয়ার্ক ব্যাবস্থা ভেঙ্গে গোপনে তথ্য চুরি করেছিল। এ কারনে জাকারবার্গকে হাভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফ্যাশম্যাস বন্ধ করে দিতে বলে অন্যথায় জানিয়ে দেয় সে হাভার্ড বিশ্ববিদ্যালয়ে আর পড়াশুনা চালিয়ে যেতে পারবে না। বিচক্ষন জাকারবার্গ দ্বিতীয় অপশনটিই বেছে নেয়। তার এ সিদ্ধান্ত ফেসবুক তৈরিতে সবচেয়ে সহায়ক ভুমিকা রাখে। বর্তমানে ফেসবুক ৮০কোটি মানুষের এক বিশাল প্লাটফর্ম যার মোট অর্থমূল্য প্রায় ১১১বিলিয়ন মার্কিন ডলার।

সম্মাননাঃ
> পৃথিবীর সর্বকনিষ্ঠ বিলিয়নার।
> মোট সম্পদ মূল্য১৭.৫ বিলিয়ন ডলার।
> টাইম সাময়িকি হিসেবে ২০১০ সালের সেরা ব্যক্তিত্ব।
> ফোর্বস এর র‍্যাংকিং এ বিশ্বের ৯ম ক্ষমতাধর ব্যক্তি।

কিছুদিন আগে জাকারবার্গ বিশ্বের বিভিন্ন ধনকুবদের সাথে মিলে একটি নৈতিক চুক্তি করেছেন। যেখানে তিনি তার জীবনের আয়ের অর্ধেক সম্পদ জনকল্যাণে ব্যায় করার সিদ্ধান্ত নিয়েছেন। জাকারবার্গ আমাদের দেখিয়ে দিয়েছে যদি লক্ষ্যে অবিচল থাকা যায় তাহলে কোন বাধাই দাড়াতে পারে না। ১৭.৫ বিলিয়ন ডলারের মালিক মার্ক জাকারবার্গ একদিনেই এত সম্পদের মালিক হয়নি। এর পিছনে আছে অনেক কষ্ট, ত্যাগ, পরিশ্রম এবং সপ্নের সমন্বয়।
Mehnaz Tabassum