" বিভিন্ন স্বদের খিচুরি "

Author Topic: " বিভিন্ন স্বদের খিচুরি "  (Read 4090 times)

Offline mehnaz

  • Full Member
  • ***
  • Posts: 167
    • View Profile
বৃষ্টি ভেজা দিনে খিচুরি কার না প্রিয়...তাই দিলাম কয়েক ধরনের খিচুরির রেসিপি...
বাদশাহী খিচুরি

উপকরণ :পোলাউয়ের চাল আধা কেজি, মসুরের ডাল ১/২ কাপ, মুগ ডাল ১/২ কাপ, কাটা আদা ১ চা চামচ, শাহি জিরা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ কাপ, কাঁচামরিচ বাটা ৪/৫টা, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল/ঘি ১ কাপ, গরম পানি ২/৩ কাপ, গরম মসলা সামান্য।
প্রস্তুত প্রণালি : চাল এবং ডাল পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় পাত্রে তেল দিয়ে গরম মশলা, আদা-রসুন, কাঁচামরিচ ও পেঁয়াজ বাটা, হলুদ, মরিচ ও জিরা গুঁড়া এবং কাঁচামরিচ দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার পাত্রে চাল, ডাল একসঙ্গে দিয়ে মসলাসহ ৪-৫ মিনিট ভেজে গরম পানি মিশান। চাল-ডাল সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। রান্না হয়ে গেলে মনের মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার বাদশাহী খিচুরি।

গরুর মাংসের ভূনা খিচুড়ি
উপকরণঃ
1.গরুর মাংস ১/২ কেজি
2.আদা বাটা ১ টেবিল চামচ
3.পোলাওর চাল ২ কাপ
4.রসুন বাটা ১ চা চামচ
5.মুগ ডাল ১/২ কাপ
6.মসুর ডাল ১/২ কাপ
7.পেয়াজ বাটা ১ টেবিল চামচ
8.ধনে বাটা ১ চা চামচ
9.এলাচ ২ টি
10.পানি ৬ কাপ
11.দারুচিনি ২-৩ টি
12.লং ২-৩ টি
13.লবণ পরিমাণমতো
প্রণালীঃ

1.চাল ও ডাল ধুয়ে আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।
2.মাংসে তেল ছাড়া বাকী সব উপকরণ মাখাতে হবে।
3.হাড়িতে তেল গরম করে মশলা মাখানো মাংস দিয়ে দিন।
4.ভালমতো কষানো হলে ১ কাপ পানি দিয়ে সিদ্ধ হতে দিন।
5.মশলা থেকে মাংস তুলে অন্য পাত্রে রাখুন। মশলায় পানি ঝরানো চাল ও ডাল কষিয়ে ৬ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে।
6.পানি শুকিয়ে আসলে কাচা মরিচ ও মাংস দিয়ে নেড়ে দমে রাখুন। হয়ে গেলে সালাদ ও আচার দিয়ে পরিবেশন করুন।

খাসির ভুনা খিচুড়ি
উপকরণঃ খাসির মাংস আধা কেজি (ছোট টুকরা করে), পোলাওয়ের চাল এক কেজি, মুগডাল এক পোয়া, কাঁচা মরিচ ১০টা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, টক দই ১ কাপ, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৪ টুকরা, ঘি আধা কাপ, তেল ১ কাপ, তেজপাতা ২টা, পেঁয়াজ কুচি ২ কাপ, গরম পানি ১০ কাপ (মেজারমেন্ট কাপের), লবণ ১ চা+দেড় টেবিল চামচ।

প্রণালীঃ মাংসের প্রিপারেশনঃ খাসির মাংস ভালো করে ধুয়ে টক দই দিয়ে আধা ঘণ্টা মাখিয়ে রাখতে হবে। এবার ১ চা চামচ আদা বাটা, আধা কাপ তেল, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

মাটন খিচুড়ির প্রিপারেশনঃ মুগডাল ঝেড়ে নিয়ে সামান্য ভেজে পোলাওয়ের চালের সঙ্গে ধুয়ে পানি ঝাড়িয়ে রাখতে হবে আধা ঘণ্টা। এবার চুলায় হাঁড়ি দিয়ে সেই হাঁড়িতে ঘি ও তেল দিয়ে গরম করে প্রথমে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ১ মিনিট ভেজে এবার পেঁয়াজ কুচি দিয়ে হালকা লাল হলে চাল-ডাল দিতে হবে। চাল-ডাল অনেকক্ষণ ভাজতে হবে। এবার ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, আধা চা চামচ ধনে গুঁড়া দিয়ে আরও ৫ মিনিট ভুনে সেদ্ধ খাসির মাংস ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। চুলার আঁচ মাঝারি করে দিতে হবে। চাল সেদ্ধ হলে হাঁড়ি তাওয়ার ওপর উঠিয়ে চুলা ঢিমা আঁচে দিয়ে তার ওপর কাঁচা মরিচ দিতে হবে সামান্য মুখ চিরে এবং ঝরঝরা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।


পাঁচমিশালি সবজি খিচুড়ি
উপকরণঃ সেদ্ধ চাল ৪০০ গ্রাম, মসুর ডাল ১৫০ গ্রাম, আলু কিউব ৬টি, পটল কিউব ৬টি, মিষ্টিকুমড়া ছোট কিউব ১ ফালি, কাঁচা পেঁপে ১টি (ছোট) টুকরা করা, পুঁইশাক আধা কেজি, টমেটো ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, ভাজা জিরার গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ২টি, কাঁচা মরিচ ৪টি, শুকনা মরিচ ভাজা ২টি, চিনি দেড় চা চামচ, লবণ ১ টেবিল চামচ, কাঁচা আম ১টি (কিউব করে কাটা), সয়াবিন তেল আধা কাপ, পানি (৮ থেকে ১০ কাপ)।

প্রণালীঃ তেল গরম হলে প্রথমে রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে তার মধ্যে ২টা আস্ত শুকনা মরিচ দিয়ে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে ভালো করে ভুনে নিয়ে তার মধ্যে চাল ও ডাল ধুয়ে দিতে হবে। এবার আলু, পটল দিয়ে পানি দিতে হবে। আধা সেদ্ধ হয়ে গেলে মিষ্টিকুমড়া, পুঁইশাক, টমেটো ও কাঁচা পেঁপে দিতে হবে। পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে কাঁচা মরিচ ও কাঁচা আম দিয়ে দমে দিতে হবে। নামানোর আগে চিনি ও ভাজা জিরা গুঁড়া দিতে হবে।
Mehnaz Tabassum