Daffodil International University
Career Development Centre (CDC) => Career Guidance => CV writing Skills => Topic started by: Sultan Mahmud Sujon on October 09, 2011, 08:33:57 AM
-
ইন্টারভিউ দিতে গিয়ে অনেক তরুণ-তরুণী জানা জিনিস গুলিয়ে ফেলেন কিংবা করে ফেলেন ছোটখাটো ভুল। অথচ কয়েকটি বিষয়ের প্রতি সচেতন থাকলে, ইন্টারভিউয়ে সাফল্য পাওয়া যায়। এসব বিষয়ের কয়েকটি নিচে দেয়া হলো
০ ইন্টারভিউ বোর্ডে ঢোকার সময় সালাম বা মে আই কাম ইন স্যার বলে নিন। অতি চটপটে ভাব বা অতি বিনয়ী ভাব কোনোটাই দেখাতে যাবেন না। যতক্ষণ না আপনাকে বসতে বলা হয়, ততক্ষণ অপেক্ষা করুন। বসতে বলার পর থ্যাংক ইউ জানিয়ে দিন। প্রয়োজনে অনুমতি নিয়ে বসুন।
০ চেয়ারে বসার সময় আলতোভাবে বসবেন। চেয়ার একটু সরিয়ে বা শব্দ করে বসা একদম চলবে না। চেয়ারের পিঠে আলগা করে হেলান দিয়ে শিরদাঁড়া সোজা করে স্বস্তিকর ভঙ্গিতে বসুন।
০ চেয়ারের পিঠে কাঠ কাঠ ভঙ্গিতে অথবা আরাম কেদারায় বসার মতো হাত পা ছড়িয়ে বসবেন না। বসে পা নাচাবেন না। অতিরিক্ত নড়াচড়া করবেন না।
০ কাগজপত্রের ফাইলটি টেবিলের ওপর রাখুন। প্রয়োজনীয় কাগজপত্র ফাইলে ধারাবাহিকভাবে সাজিয়ে রাখুন। যেমন- পরীক্ষার সার্টিফিকেট, মার্কস শিট, অভিজ্ঞতার সার্টিফিকেট ইত্যাদি। ইন্টারভিউ বোর্ডের কোনো সদস্য কাগজপত্র দেখতে চাইলে সহজেই একের পর এক পাবেন।
০ হাঁচি পেলে রুমাল বের করে মুখে ঢেকে হাঁচি দিবেন। কাশি পেলে মাথা ঘুরিয়ে হাত দিয়ে মুখ ঢেকে কাশি দেবেন। হাঁচি বা কাশির পর মুহুর্তেই সরি বলবেন।
০ কোনো প্রশ্নের উত্তর জানা না থাকলে আমতা আমতা করবেন না। সরাসরি স্মার্টভাবে বলুন, সরি এটা আমার জানা নেই। প্রশ্নকর্তা অপেক্ষায় রেখে কোনো প্রশ্নের উত্তর মনে করার চেষ্টা থেকে বিরত থাকুন।
০ ইন্টারভিউয়ের শেষে কখনোই প্রশ্ন করতে যাবেন না। যে চাকরিটি আপনার হবে কি? এতে ইন্টারভিউ গ্রহণকারীরা দুবলর্তা হিসেবে গ্রহণ করতে পারেন।
০ ইন্টারভিউ দেবার সময় পরনে ফর্মাল পোশাক থাকাটাই ভালো।
-
nice post.
-
Thanks to read this
-
It is a great post for us to prepare ourselves. Carry on........
-
well that read my post
-
good tips!
-
In every students life one day the day will come that face an interview and on this day the tips will help us to make the interview easy. Thank you for sharing these tips with us.
-
Thank you.