Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Shah Alam Kabir Pramanik

Pages: 1 ... 32 33 [34] 35 36
496
Excellent...............

497
Cricket / চারে নেমে গেল ভারত
« on: June 15, 2015, 07:43:08 PM »

র্যাঙ্কিংয়ে চারে নেমে গেল ভারত
অজিঙ্কা রাহানে বেশ ঝা চকচকে একটা মোটরসাইকেল পেলেন। ইয়া বড় ডামি চাবি হাতে হাসি মুখে সেটার পাশে ‘পোজ’ও দিতে হলো। তাতে তাঁর ৯৮ রানে আউট হওয়ার দুঃখ ঘুচবে কি না কে জানে। রাহানে না পারলেও মুরালি বিজয় আর শিখর ধাওয়ান তুলে নিয়েছেন সেঞ্চুরি। রবিচন্দ্রন অশ্বিন পাঁচ উইকেট। অনেক দিন পর টেস্টে ফেরা হরভজন সিংও উইকেট পেলেন তিনটি। এত খুচরো প্রাপ্তির খবর এ জন্যই দেওয়া, এই টেস্টে ভারত দলগতভাবে কিছু পায়নি। উল্টো হারিয়েছে।
এই ড্রয়ের কারণে দুটো রেটিং পয়েন্ট হারিয়ে টেস্ট র্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে চারে নেমে গেল ভারত। শুধু তা-ই নয়, সাত নম্বরে থাকা শ্রীলঙ্কার সঙ্গে তাদের রেটিংয়ের ব্যবধান মাত্র এক।
ভারত ম্যাচটি শুরু করেছিল ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে। এখন তাদের রেটিং পয়েন্ট ৯৭। সমান রেটিং পয়েন্ট ইংল্যান্ড ও পাকিস্তানেরও। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় চারে আছে ভারত। আর ৯৬ রেটিং নিয়ে সাতে থাকা শ্রীলঙ্কা নিশ্বাস ফেলছে ঘাড়ে। খুব একটা স্বস্তিতে থাকতে পারছে না বিরাট কোহলির ভারত। কারণ ১৭ জুন থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কা-পাকিস্তান তিন টেস্টের সিরিজ। তাই তাদের হারাতে হতে পারে চার নম্বর জায়গাটিও।
অন্য দিকে এই ড্রয়ের ফলে বাংলাদেশ পেয়েছে মূল্যবান দুটি রেটিং পয়েন্ট। বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৪১। তবে নয় নম্বরেই আছে বাংলাদেশ। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান দ্বিগুণেরও বেশি। ক্যারিবীয়দের রেটিং পয়েন্ট ৮৪।

498
বেতন কাঠামো
অপমানিত পাবলিক বিশ্ববিদ্যালয়
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা চেয়েছিলেন স্বতন্ত্র বেতনকাঠামো, অথচ মোহাম্মদ ফরাসউদ্দিনের পে-কমিশন শিক্ষকদের বলল অভ্যন্তরীণ ব্যয় বাড়িয়ে স্বনির্ভর হতে। উল্টো পে-স্কেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা ক্ষুণ্ন করে কয়েক ধাপ নামিয়ে দেওয়া হয়েছে। বিশেষ মর্যাদা চেয়ে তাঁরা যেন আরও অসম্মানিত হলেন। এ থেকে জন্ম নিয়েছে ক্ষোভ। পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতিগুলো শিক্ষকদের সঙ্গে নিয়ে আন্দোলন করছে। শিক্ষকেরা দাবি করছেন অষ্টম জাতীয় বেতনকাঠামো বাতিল করতে হবে, শিক্ষকদের মর্যাদা যতটুকু দেওয়া ছিল, তা ফিরিয়ে আনতে হবে। স্বতন্ত্র বেতন স্কেলের দাবিটিও তাঁরা মৃদুস্বরে জানাচ্ছেন। তবে শিক্ষক নেতাদের কার্যকলাপ, বক্তব্য ও ভাবনায় একধরনের স্ববিরোধিতা ফুটে ওঠে। একদিকে তাঁরা স্বতন্ত্র বেতনকাঠামো সরকারের কাছ থেকে দাবি করেছেন, কিন্তু একই সঙ্গে অভ্যন্তরীণ আয় বৃদ্ধিতে বিশ্বাসও করেন। অথচ দুটি প্রায় বিপরীত নীতি।
পাবলিক বিশ্ববিদ্যালয় অভ্যন্তরীণ আয় কীভাবে বৃদ্ধি করতে পারে? শিক্ষার্থীদের বেতন বাড়ানো যেতে পারে। বিশ্ববিদ্যালয়ে সন্ধ্যাকালীন ও অন্যান্য বাণিজ্যিক কোর্স চালু করতে পারে। বিশ্ববিদ্যালয়ের ভৌগোলিক অবয়বের প্রান্তসীমায় দোকানপাট বানিয়ে ভাড়া দিতে পারে। সত্যিকার অর্থে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতারা এই কাজগুলো করেই চলেছেন। শিক্ষার্থীদের বেতন আন্দোলনের মুখে বেশি বাড়ানো না গেলেও অন্যান্য ফির পরিমাণ বহুলাংশে বেড়েছে। নতুন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা উচ্চ বেতনেই পড়ে। কেবল নেতারা নন, বেশির ভাগ শিক্ষকই ‘স্বনির্ভরতা’র আদর্শে বিশ্বাসী। নতুন নতুন সান্ধ্য কোর্স সে কারণেই চালু হচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ব্যবধান ক্রমশ কমে আসছে। বস্তুত, বিশ্বব্যাংকের পরামর্শ ও আর্থিক সহায়তায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন যে ২৫ বছর মেয়াদি কৌশলপত্র বাস্তবায়ন করছে ২০০৫ সাল থেকে, তাতেও এই ‘স্বনির্ভরতা’র ডাকই দেওয়া হয়েছে। তাহলে প্রায় শতভাগ শিক্ষক যে ভাবনায় বিশ্বাসী, পে-কমিশন তার এখতিয়ারভুক্ত বিষয় না হলেও বিশ্ববিদ্যালয়গুলোকে স্বনির্ভর হওয়ার যে পরামর্শ দিয়েছে, এবং তারপরেই কেবল স্বতন্ত্র বেতনকাঠামো দেওয়ার যে কথা বলেছে, তাতে শিক্ষক নেতাদের ব্যথিত ও ক্ষুব্ধ হওয়ার কোনো কারণ থাকছে না। কারণ তাঁরা যাতে বিশ্বাস করেন, সে কথাটিই তাঁদের শোনানো হয়েছে। অন্যদিকে প্রায় বিপরীত ভাবনার দাবি হলো পৃথক বেতনকাঠামোর দাবি। এতে মনে করা হয় যে রাষ্ট্র শিক্ষার উন্নয়নের দায়িত্ব নিজ হাতে নেবে। এ জন্য শিক্ষকদের অন্য পেশাজীবীদের থেকে বিশেষ মর্যাদা দেবে।
আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি আয়োজিত একাধিক সভায় হাজির ছিলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ১৫টি পদেই এখন সরকার-সমর্থিত নীল দলের শিক্ষকেরা নির্বাচিত রয়েছেন। ইতিপূর্বে তাঁরা পৃথক বেতনকাঠামোর ব্যাপারে বেশ আশার বাণী শুনিয়েছেন সাধারণ শিক্ষকদের। কিন্তু তাঁদের সময়েই কিনা শিক্ষকদের মর্যাদা কমে গেল? ফলে সভায় বক্তাদের কণ্ঠে বেশ অভিমানের সুর ছিল। প্রধানমন্ত্রীর ওপরে আস্থা সম্পূর্ণ অটুট রেখে এসবের কারণ হিসেবে তাঁরা আমলাদের ষড়যন্ত্রকে খুঁজে পেলেন। কিন্তু বহুদিন ধরেই শিক্ষক নেতাদের যেটার অভাব, নিজেদের আত্মমর্যাদা লঘু করে ফেলার দায় তাঁরা নিলেন না। রাষ্ট্রের কাছে, সমাজের কাছে, শিক্ষার্থীদের কাছে শিক্ষকদের, বিশেষত রাজনীতিবিদ শিক্ষকদের ভাবমূর্তি আজ কোন তলানিতে ঠেকলে আমলারা নিজেদের উচ্চপদ নতুন করে সৃষ্টি করেন আর শিক্ষকদের মর্যাদার অবনমন ঘটানোর সাহস পান, সেদিকটায় কেউ আলোকপাত করলেন না।
অতীতে রাজনীতিবিদেরা বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবীদের কাছে আসতেন পরামর্শের জন্য। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা রাজনীতিবিদদের কাছে গিয়ে ধরনা দিয়ে থাকেন উপাচার্যসহ বিভিন্ন পদে নিয়োগ পাওয়ার লোভে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমি দেখি, জুনিয়র শিক্ষকেরা রাজনীতি শুরু করেন বিশ্ববিদ্যালয়ের ভেতরে একটি ছোট বাসা পাওয়ার জন্য। আর সিনিয়র শিক্ষকেরা রাজনীতি করেন বিশ্ববিদ্যালয়ের ভেতরে ও রাষ্ট্রীয় বিভিন্ন স্থানে পদ পাওয়ার জন্য। দলীয় আদর্শ সেখানে গৌণ। এ জন্য তাঁদের আচরণ অনেক ক্ষেত্রে আদর্শিক, যৌক্তিক ও শিক্ষকসুলভ না হয়ে সুবিধাসন্ধানকারী রাজনীতিবিদদের মতো দেখায়। ফলে একই দলের লোক হয়েও সরকারের কাছ থেকে কিছু আদায় করে নিয়ে আসার মতো নৈতিক বল ও তেজ তাঁদের নেই। শিক্ষকদের বেতনকাঠামো হিসেবে যা রাখা হয়েছে, তা দ্বারা মানবেতর জীবনযাপনই কেবল সম্ভব। বরাবরই দেখা গেছে, কেবল শিক্ষকদের নয়, সার্বিকভাবে সরকারি বেতনকাঠামোই চাকুরেদের দুর্নীতির জন্য অনেকখানি দায়ী। দক্ষিণ এশিয়ার দেশ ভারত কিংবা পাকিস্তানের তুলনায় বাংলাদেশের সরকারি চাকুরেদের বেতন অনেক কম। ফলে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সম্পদে ভাগ বসানোর জন্য শিক্ষকেরা দলীয় রাজনীতিতে জড়িয়েছেন, কিংবা বাড়তি উপার্জনের জন্য এখানে-ওখানে দৌড়াদৌড়ি করছেন।
পাবলিক বিশ্ববিদ্যালয়ে বর্তমান সমস্যাসহ সব সংকটকে সত্যিকার অর্থে মোকাবিলা করতে চাইলে আমাদের মৌলিক জায়গায় দৃষ্টি ফেরাতে হবে। উচ্চশিক্ষাকে কী দৃষ্টিতে দেখতে হবে, তার ব্যাপারে বাংলাদেশের সরকার, ইউজিসি, শিক্ষক নেতারা কারোর ধারণাই খুব পরিষ্কার নয়। রাষ্ট্রযন্ত্র চালানোর জন্য রাষ্ট্রের প্রয়োজন মানবসম্পদ। রাষ্ট্র নিজের প্রয়োজনে সেই মানবসম্পদ তৈরি করবে। এ জন্য প্রয়োজনীয় বিনিয়োগ করবে। সেই বিনিয়োগের অন্যতম স্থান হলো পাবলিক বিশ্ববিদ্যালয়। অথচ শিক্ষা-গবেষণায় বরাদ্দ না বাড়িয়ে বলা হয় অভ্যন্তরীণ আয় বৃদ্ধির কথা। বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার স্থান, আয় করার স্থান নয়। শিক্ষাঙ্গনে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, আধুনিক শিক্ষা-উপকরণ সরবরাহ, গবেষণায় বিপুল বরাদ্দ না থাকলে দেশের প্রয়োজন অনুযায়ী নতুন জ্ঞানের সঞ্চার হবে কী করে? শিল্প ও বাণিজ্য খাতের উপযোগী নতুন আবিষ্কার আসবে কোত্থেকে? একটি দেশ সুশিক্ষিত জনগোষ্ঠী গড়ে না তুললে উন্নয়নের ধারাবাহিকতা কীভাবে রক্ষিত হবে? বর্তমানের জিডিপি বৃদ্ধির যে হার, তা সম্পূর্ণভাবে সস্তা শ্রমের ওপর নির্ভরশীল। কৃষি, তৈরি পোশাক ও শ্রমবাজারে সস্তা শ্রম বিক্রি করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্ফীত হচ্ছে। উদ্বৃত্ত শ্রমবাজারের এই সরবরাহ অসীম নয়। যখন এই শ্রমশক্তির সরবরাহ স্থিতাবস্থায় আসবে, তখনই অনুভূত হবে শিক্ষা ও গবেষণার প্রয়োজনীয়তা।
কিন্তু এই জায়গায় আমাদের প্রয়োজনীয় বিনিয়োগ নেই, ফলে নতুন জ্ঞানের ঘাটতিতে উন্নয়ন কার্যক্রম অচিরেই স্থবির হয়ে পড়বে। ল্যাবরেটরি রয়েছে, কিন্তু তাতে উন্নত সরঞ্জাম নেই, একে ঘিরে বড় গবেষণা প্রকল্প নেই। অন্যদিকে ইউজিসির কার্যক্রমে বাড়তি প্রণোদনা নেই। বরং বিশ্বব্যাংকের সহায়তায় ও পরামর্শে প্রতিষ্ঠানটি বাস্তবায়ন করছে দীর্ঘমেয়াদি এক কৌশলপত্র, যাতে মৌলিক জ্ঞানের (রসায়ন, পদার্থবিদ্যা) পরিবর্তে বাজারমুখী নানান শিক্ষা কার্যক্রমের (ব্যবসায় প্রশাসন) দিকে জোরারোপ করা হয়েছে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব আয় বৃদ্ধির বুলিই পুনরায় আওড়ানো হয়েছে। বেতন কিংবা ফি বৃদ্ধির মাধ্যমে গরিব মেধাবী শিক্ষার্থীর পড়াশোনার পথ রুদ্ধ করার আয়োজন সমাপ্ত হয়েছে। উন্নত দেশের বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি যথেষ্ট বেশি, কিন্তু সেখানকার জনগণের আর্থিক সক্ষমতা অর্জিত হয়েছে। কিন্তু যে দেশ উন্নয়নের ধারায় যুক্ত হতে চায়, তাকে জনগণের আর্থসামাজিক সক্ষমতাকে বিবেচনায় নিতে হবে।
শিক্ষার একটি দর্শনগত দিক থাকে, নীতিগত দিক থাকে। উন্নয়ন প্রক্রিয়ায় শিক্ষাকে ঠিক কীভাবে কাজ লাগানো যাবে,
সে বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে নীতিনির্ধারকদের। বিশ্ববিদ্যালয় কেবল ক্লাস নেওয়ার স্থান নয়। আর নামমাত্র গবেষণা দ্বারা উন্নয়নের উপযোগী নতুন জ্ঞানের সৃষ্টি হবে না। এর জন্য প্রয়োজন বিপুল বিনিয়োগ। আমরা সম্ভবত উল্টা পথে হাঁটছি। শিক্ষা খাতে বিনিয়োগ না বাড়িয়ে আমরা বিশ্ববিদ্যালয়গুলোকেই বলছি নিজের খরচ নিজে বহন করতে। এতে বোঝা যায়, কেন্দ্রীয় উন্নয়ন–ভাবনায় শিক্ষাকে সঙ্গে রেখে সরকার সামনের দিকে হাঁটছে না। বাংলাদেশ ক্রমান্বয়ে মধ্যম আয়ের দেশে পরিণত হতে চায়। কিন্তু পৃথিবীর কোনো দেশই শিক্ষা খাতে ব্যাপক বিনিয়োগ ছাড়া উন্নয়নশীল থেকে উন্নত দেশে পরিণত হয়নি।
ফাহমিদুল হক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের সদস্য।

500
করের টাকায় আবারও ব্যাংক বাঁচানোর চেষ্টা
ফখরুল ইসলাম | আপডেট: ০২:২৭, জুন ১১, ২০১৫ | প্রিন্ট সংস্করণ

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর জন্য অর্থমন্ত্রী পাঁচ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ দিয়েও তা আড়াল করেছেন। বাজেট বক্তৃতায় এ নিয়ে কোনো কথা তিনি বলেননি। অথচ জনগণের করের এই টাকা দিয়ে ব্যাংকগুলোর মূলধন বাড়ানো হবে। সাধারণ মানুষের আমানতের টাকা আত্মসাতের কারণে মূলধনের এই ঘাটতি তৈরি হয়েছে। এখন পর্যন্ত একটি ঘটনায়ও কারও শাস্তি হয়নি।
এই অর্থের বড় অংশই যাবে কৃষি, সোনালী ও বেসিক ব্যাংকে। অথচ বাজেটের আগের দিনই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসিক ব্যাংকের ঋণ আত্মসাতের মূল হোতাকে ডাকাত বলেছিলেন। আর মূল হোতাটি হলেন ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু। তাঁর বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বরং ব্যাংক থেকে সম্মানজনক বিদায় দেওয়া হয়েছে। আর সোনালী ব্যাংকে হল-মার্ক কেলেঙ্কারির জন্য ব্যাংকটির পরিচালনা পর্ষদের কারও বিরুদ্ধেই কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সোনালী ব্যাংকে হল-মার্ক, জনতায় বিসমিল্লাহ গ্রুপ আর বেসিক ব্যাংকে চেয়ারম্যান আবদুল হাই—তিন ব্যাংকের এই তিন কেলেঙ্কারিতে ১২ হাজার কোটি টাকারও বেশি অর্থ আত্মসাৎ হয়েছে।
এদিকে, বাজেট বক্তৃতায় উল্লেখ না থাকলেও বাজেটের সংক্ষিপ্তসার প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, মূলধন ঘাটতি পূরণে তিন অর্থবছর ধরেই বাজেটে পাঁচ হাজার কোটি টাকা করে বরাদ্দ রাখা হচ্ছে। বাজেট সংক্ষিপ্তসারের অনুন্নয়ন ব্যয়ের অর্থনৈতিক বিশ্লেষণ অংশে এ বরাদ্দকে ‘মূলধন পুনর্গঠনে বিনিয়োগ’ নামে দেখানো হয়েছে।
বাজেট প্রতিবেদন অনুযায়ী, ২০১১-১২ অর্থবছরে মূলধন ঘাটতি পূরণে রাখা হয় ৩৪১ কোটি টাকা। ২০১২-১৩ অর্থবছরে ১ হাজার ৬৫০ কোটি টাকা বরাদ্দ রাখলেও ওই অর্থবছর ব্যয় হয় ৫৪১ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরে মূলধন ঘাটতি পূরণের জন্য ৪২০ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও ব্যয় হয় পাঁচ হাজার কোটি টাকা। আর ২০১৪-১৫ অর্থবছরে আবারও পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ থাকলেও শেষ পর্যন্ত খরচ হয় ৫ হাজার ৬৮ কোটি টাকা। আগামী অর্থবছরেও মূলধন ঘাটতি পূরণে বরাদ্দ রাখা হয়েছে পাঁচ হাজার কোটি টাকা।
অর্থসচিব মাহবুব আহমেদ প্রথম আলোকে জানান, এরই মধ্যে ব্যাংকগুলোকে ৫ হাজার ৪০০ কোটি টাকা দেওয়া হয়েছে।
যোগাযোগ করলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মইনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর আর্থিক স্থিতি ভারসাম্যপূর্ণ নয়। এগুলোতে দুর্নীতি সাংঘাতিকভাবে বেড়ে গেছে। বাজেটে মূলধন ঘাটতির জন্য বরাদ্দের অর্থই হচ্ছে ব্যাংকগুলোর অদক্ষতা ও দুর্নীতির দায় তুলে দেওয়া হচ্ছে জনগণের ঘাড়ে।
তিন এমডির পুনর্নিয়োগ: এরই মধ্যে আবার রাষ্ট্রমালিকানাধীন তিনটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) মেয়াদ আরও বাড়ানোর সুপারিশ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। গত মঙ্গলবার সোনালী ব্যাংকের প্রদীপ কুমার দত্ত, অগ্রণী ব্যাংকের সৈয়দ আবদুল হামিদ এবং রূপালী ব্যাংকের এম ফরিদ উদ্দিনের মেয়াদ এক বছরের জন্য বাড়ানো হয়। প্রথমবার তিন বছরের জন্য নিয়োগ দিয়ে পরে এক বছর বাড়ানো হয়েছিল। এখন আবার আরও এক বছর বাড়ল। অবশ্য তিন এমডিকে ‘শেষবারের মতো’ সুযোগ দেওয়া হলো বলে মেয়াদ বাড়ানোর চিঠিতে উল্লেখ করা হয়।
বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র পাওয়া গেলে এই তিনজনই আগামী এক বছর এমডি থাকবেন বলে জানা গেছে। গতকাল সরেজমিনে দেখা যায়, কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তিপত্র না এলেও অগ্রণী ব্যাংক ও রূপালী ব্যাংকের এমডির কাছে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো চলছে।
এমডি নিয়োগের প্রক্রিয়াটি হচ্ছে ব্যাংকের পর্ষদ একটি প্রস্তাব পাঠায়। সে অনুযায়ী অর্থমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ দেওয়া হয়। অর্থমন্ত্রীর সম্মতির পর তা যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এ নিয়ে জানতে চাইলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলম প্রথম আলোকে বলেন, ‘ব্যাংকগুলো নিজেরাই তাদের এমডি নির্বাচন করে, সরকার নয়। এবারও তাই হয়েছে।’
বেশি মূলধন ঘাটতি কৃষি ব্যাংকের: কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মূলধন ঘাটতি প্রতিবছরই বাড়ছে। গত মার্চ পর্যন্ত ব্যাংকগুলোর মূলধন ঘাটতি ১১ হাজার ২৪৮ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশ কৃষি ব্যাংকের, ৬ হাজার ১৫ কোটি টাকা। এর পরের অবস্থান বেসিক ব্যাংকের। মূলধন ঘাটতি ৩ হাজার ৬৩৪ কোটি টাকা।
এ ছাড়া সোনালী ব্যাংকের ৫৯৯ কোটি টাকা, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৫৫২ কোটি টাকা, রূপালী ব্যাংকের ৩৫৫ কোটি টাকা এবং অগ্রণী ব্যাংকের মূলধন ঘাটতি ৯৩ কোটি টাকা।
রূপালী ব্যাংকের এমডি এম ফরিদউদ্দিন প্রথম আলোকে বলেন, বিকল্প উপায়ে মূলধন ঘাটতি পূরণে মনোযোগী হবেন তিনি। সরকারের কাছে টাকা চাইবেন না।
অর্থনীতিবিদ মইনুল ইসলাম বাজেটে মূলধন ঘাটতির জন্য বরাদ্দ রাখাকে সমর্থন করেন না বলে জানান। তবে তিনি এ-ও বলেন, ‘যেহেতু বিপদ তৈরি হয়েছে, সরকারকে টাকা দিতেও হবে। নইলে রাষ্ট্রেরই বদনাম হবে।’
বেসিকের ঋণের অর্ধেকের বেশি খেলাপি: কেন্দ্রীয় ব্যাংকের গত মার্চ পর্যন্ত তথ্য অনুযায়ী, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে খেলাপি ঋণের হার সবচেয়ে বেশি বেসিক ব্যাংকের। এ হার ৫৬ দশমিক ৬৭ শতাংশ। এ সময় পর্যন্ত বেসিক ব্যাংক ঋণ দিয়েছে প্রায় ১১ হাজার কোটি টাকা। এর মধ্যে প্রায় ছয় হাজার কোটি টাকাই ঝুঁকিতে রয়েছে।
বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ গতকাল প্রথম আলোকে বলেন, ‘খেলাপি হার গত মে মাসে ৪৭ শতাংশে নেমে এসেছে। আরও নামবে।’
এরপরেই রয়েছে বিডিবিএলের হার ৪২ দশমিক ৮১ শতাংশ। এ ছাড়া কৃষি ব্যাংকের ৩২ দশমিক ৯৪, রাকাবের ৩২ দশমিক ৩৯, সোনালীর ২৮ দশমিক ৬৬, অগ্রণীর ১৯ দশমিক ৪৩, জনতার ১৩ দশমিক ৫৩ এবং রূপালী ব্যাংকের খেলাপি ঋণ ৯ দশমিক ৭৩ শতাংশ।
অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদ প্রথম আলোকে জানান, মে মাস পর্যন্ত খেলাপি হার কমে হয়েছে ১৬ দশমিক ৬২ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মাহফুজুর রহমান বর্তমানে সরকারি সফরে বিদেশে রয়েছেন। জানতে চাইলে গতকাল বুধবার টেলিফোনে প্রথম আলোকে তিনি বলেন, ‘সরকার জালিয়াতদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নিক। তবে কোনো ব্যাংককেই রুগ্ণ হতে দেওয়া যাবে না। তাই মালিক হিসেবে সরকারকে প্রয়োজনীয় মূলধন দিতেই হবে।’
অর্থনীতিবিদ মইনুল ইসলাম বলেন, ব্যাংক খাতে অনেক সংকটই তৈরি হয়েছে। এ খাতের সত্যিকার চিত্র তুলে ধরতে তাই শিগগির একটি কমিশন গঠন করা দরকার। কমিশনের সুপারিশেই উঠে আসবে দেশের ব্যাংক খাতের জন্য কী করতে হবে।

503
 Thanks for sharing

504
Research on Entrepreneurship / Sources of new ideas
« on: June 09, 2015, 09:17:28 PM »
Sources of new ideas:/ Common sources of New venture:
•   Consumers.
•   Existing companies.
•   Existing products and services
•   Distribution channels.
•    Federal Government.
•    Research and development.

505
Grammar / Re: Common Mistakes in English- 05
« on: June 09, 2015, 09:07:45 PM »
Thank you very much

506
Psychological Entrepreneurship Theories:
The level of analysis in psychological theories is the individual (Landstrom, 1998). These theories emphasize personal characteristics that define entrepreneurship. Personality traits need for achievement and locus of control are reviewed and empirical evidence presented for three other new characteristics that have been found to be associated with entrepreneurial inclination. These are risk taking, innovativeness, and tolerance for ambiguity.
a.   Personality Traits theory (2004) defines personality traits as “stable qualities that a person shows in most situations”. To the trait theorists there are enduring inborn qualities or potentials of the individual that naturally make him an entrepreneur. The obvious or logical question on your mind may be “What are the exact traits/inborn qualities?” The answer is not a straight forward one since we cannot point at particular traits. However, this model gives some insight into these traits or inborn qualities by identifying the characteristics associated with the entrepreneur. The characteristics give us a clue or an understanding of these traits or inborn potentials. In fact, explaining personality traits means making inference from behavior. Some of the characteristics or behaviors associated with entrepreneurs are that they tend to be more opportunity driven (they nose around), demonstrate high level of creativity and innovation, and show high level of management skills and business know-how. They have also been found to be optimistic, (they see the cup as half full than as half empty), emotionally resilient and have mental energy, they are hard workers, show intense commitment and perseverance, thrive on competitive desire to excel and win, tend to be dissatisfied with the status quo and desire improvement, entrepreneurs are also transformational in nature, who are life long learners and use failure as a tool and springboard. They also believe that they can personally make a difference, are individuals of integrity and above all visionary. The trait model is still not supported by research evidence. The only way to explain or claim that it exists is to look through the lenses of one’s characteristics/behaviors and conclude that one has the inborn quality to become an entrepreneur.
Locus of Control: Locus of Control is an important aspect of personality. The concept was first introduced by Julian Rotter in the 1950s. Rotter (1966) refers to Locus of Control as an individual’s perception about the underlying main causes of events in his/her life. In other words, a locus of control orientation is a belief about whether the outcomes of our actions are contingent on what we do (internal control orientation) or on events outside our personal control (external control orientation). In this context the entrepreneur’s success comes from his/her own abilities and also support from outside. The former is referred to as internal locus of control and the latter is referred to as external locus of control. While individuals with an internal locus of control believe that they are able to control life events, individuals with an external locus of control believe that life's events are the result of external factors, such as chance, luck or fate. Empirical findings that internal locus of control is an entrepreneurial characteristic have been reported in the literature (Cromie, 2000, Ho and Koh, 1992; Koh, 1996; Robinson et al., 1991). In a student sample, internal locus of control was found to be positively associated with the desire to become an entrepreneur (Bonnett & Furnham, 1991). Rauch and Frese (2000) also found that business owners have a slightly higher internal locus of control than other populations. Other studies have found a high degree of innovativeness, competitive aggressiveness, and autonomy reports (Utsch et al., 1999).The same is reported of protestant work ethic beliefs (Bonnet and Furnham, 1991), as well as risk taking (Begley & Boyd, 1987).
b.   Need for Achievement theory: While the trait model focuses on enduring inborn qualities and locus of control on the individual's perceptions about the rewards and punishments in his or her life, (Pervin, 1980,), need for achievement theory by McClelland (1961) explained that human beings have a need to succeed, accomplish, excel or achieve. Entrepreneurs are driven by this need to achieve and excel. While there is no research evidence to support personality traits, there is evidence for the relationship between achievement motivation and entrepreneurship (Johnson, 1990). Achievement motivation may be the only convincing personological factor related to new venture creation (Shaver & Scott, 1991). Risk taking and innovativeness, need for achievement, and tolerance for ambiguity had positive and significant influence on entrepreneurial inclination Mohar, Singh and Kishore (2007).However, locus of control (LOC) had negative influence on entrepreneurial inclination. The construct locus of control was also found to be highly correlated with variables such as risk taking, need for achievement, and tolerance for ambiguity. The recent finding on risk taking strengthens earlier empirical studies which indicate that aversion to risk declines as wealth rises, that is, one’s net assets and value of future income (Szpiro, 1986). In complementing Szpiro’s observation, Eisenhauer (1995) suggests that success in entrepreneurship, by increasing wealth, can reduce the entrepreneur’s degree of risk aversion, and encourage more venturing. In his view, entrepreneurship may therefore be a self perpetuating process. Further evidence suggests that some entrepreneurs exhibit mildly risk-loving behavior (Brockhaus, 1980).These individuals prefer risks and challenges of venturing to the security of stable income. 4. Sociological Entrepreneurship Theory The sociological theory is the third of the major entrepreneurship theories. Sociological enterprise focuses on the social context .In other words, in the sociological theories the level of analysis is traditionally the society (Landstrom, 1998). Reynolds (1991) has identified four social contexts that relates to entrepreneurial opportunity. The first one is social networks. Here, the focus is on building social relationships and bonds that promote trust and not opportunism. In other words, the entrepreneur should not take undue advantage of people to be successful; rather success comes as a result of keeping faith with the people. The second he called the life course stage context which involves analyzing the life situations and characteristic of individuals who have decided to become entrepreneurs. The experiences of people could influence their thought and action so they want to do something meaningful with their lives. The third context is ethnic identification. One’s sociological background is one of the decisive “push” factors to become an entrepreneur. For example, the social background of a person determines how far he/she can go. Marginalized groups may violate all obstacles and strive for success, spurred on by their disadvantaged background to make life better. The fourth social context is called population ecology. The idea is that environmental factors play an important role in the survival of businesses. The political system, government legislation, customers, employees and competition are some of the environmental factors that may have an impact on survival of new venture or the success of the entrepreneur.

507
 Economic Entrepreneurship Theories:
The economic entrepreneurship theory has deep roots in the classical and neoclassical theories of economics, and the Austrian market process (AMP). These theories explore the economic factors that enhance entrepreneurial behaviour.
Classical Theory: The classical theory extolled the virtues of free trade, specialization, and competition (Ricardo, 1817; Smith, 1776).The theory was the result of Britain’s industrial revolution which took place in the mid 1700 and lasted until the 1830s.The classical movement described the directing role of the entrepreneur in the context of production and distribution of goods in a competitive marketplace (Say, 1803). Classical theorists articulated three modes of production: land; capital; and labour. There have been objections to the classical theory. These theorists failed to explain the dynamic upheaval generated by entrepreneurs of the industrial age (Murphy, Liao & Welsch, 2006).
Neo-classical Theory:  The neo-classical model emerged from the criticisms of the classical model and indicated that economic phenomena could be relegated to instances of pure exchange, reflect an optimal ratio, and transpire in an economic system that was basically closed. The economic system consisted of exchange participants, exchange occurrences, and the impact of results of the exchange on other market actors. The importance of exchange coupled with diminishing marginal utility created enough impetus for entrepreneurship in the neoclassical movement (Murphy, Liao &Welsch, 2006). Some criticisms were raised against the neo-classical conjectures. The first is that aggregate demand ignores the uniqueness of individual-level entrepreneurial activity. Furthermore, neither use nor exchange value reflects the future value of innovation outcomes. Thirdly, rational resource allocation does not capture the complexity of market-based systems. The fourth point raised was that, efficiency-based performance does not subsume innovation and non-uniform outputs; known means/ends and perfect or semi-perfect knowledge does not describe uncertainty. In addition, perfect competition does not allow innovation and entrepreneurial activity. The fifth point is that, it is impossible to trace all inputs and outputs in a market system. Finally, entrepreneurial activity is destructive to the order of an economic system.
Austrian Market Process (AMP): These unanswered questions of the neo-classical movement led to a new movement which became known as the Austrian Market process (AMP). The AMP, a model influenced by Joseph Aloi Schumpeter (1934) concentrated on human action in the context of an economy of knowledge. Schumpeter (1934) described entrepreneurship as a driver of market-based systems. In other words, an important function of an enterprise was to create something new which resulted in processes that served as impulses for the motion of market economy. Murphy, Liao&Welsch (2006) contend that the movement offered a logic dynamic reality. In explaining this, they point to the fact that knowledge is communicated throughout a market system (e.g. via price information), innovation transpires, entrepreneurs satisfy market needs, and system-level change occurs. If an entrepreneur knows how to create new goods or services, or knows a better way to do so, benefits can be reaped through this knowledge. Entrepreneurs effectuate knowledge when they believe it will procure some individually-defined benefits. The earlier neoclassical framework did not explain such activity; it assumed perfect competition, carried closed-system assumptions, traced observable fact data, and inferred repeatable observation-based principles. By contrast, AMP denied assumptions that circumstances are repeatable, always leading to the same outcomes in an economic system. Rather, it held entrepreneurs are incentivized to use episodic knowledge (that is, possibly never seen before and never to be seen again), to generate value. Thus, the AMP was based on three main conceptualizations (Kirzner, 1973).The first was the arbitraging market in which opportunities emerge for given market actors as others overlook certain opportunities or undertake suboptimal activity. The second was alertness to profit-making opportunities, which entrepreneurs discover and entrepreneurial advantage. The third conceptualization, following Say (1803) and Schumpeter (1934), was that ownership is distinct from entrepreneurship. In other words, entrepreneurship does not require ownership of resources, an idea that adds context to uncertainty and risk (Knight, 1921). These conceptualizations show that every opportunity is unique and therefore previous activity cannot be used to predict outcomes reliably. The AMP model is not without criticisms. The first of the criticisms is that market systems are not purely competitive but can involve antagonist cooperation. The second is that resource monopolies can hinder competition and entrepreneurship. The third is that fraud /deception and taxes/controls also contribute to market system activity. The fourth is that private and state firms are different but both can be entrepreneurial and fifth, entrepreneurship can occur in non-market social situations without competition. Empirical studies by Acs and Audretsch (1988) have rejected the Schumpeterian argument that economies of scale are required for innovation. The criticisms of the AMP have given impetus to recent explanations from psychology, sociology, anthropology, and Management.

508
Consumer Behavior and Marketing Implications:
The lack of attention by marketers to the senior market shows in the dearth of research findings on this group’s behavior as consumers. The section distills some of the most important and presents some useful insights for the marketer.
Product Purchase Patterns: Significant marketing potential appears to be available to those who provide the proper kinds of products to meet the needs of the senior market. Some have ventured into this market to sell specially designed product more attuned to elderly needs. The following examples illustrate the awakening of the new world of the older consumer by marketers:
Food: Coca-Cola concerned that the 13 to 24 age group which accounts for such an important part of its soda market (consuming 1 ½ times as much per capita as the general public) shrank in the 1980s, has moved more heavily into wine, orange juice, coffee, and tea beverages more popular with older consumers. In addition, a reduced orange juice has been marketed. Procter & Gamble has offered High Point, a decaffeinated coffee, which is product older consumers buy much more than regular coffee. Kellogg markets Special K, Product 19, and Just Right to provide more vitamins for older consumers (who are the second highest group in consumptions of cereal, behind only the under 12 market).
Cosmetics: Estee Lauder, Elizabeth Arden, Revlon, Helena Rubentein, Oil of Olay and others are now marketing skin care products which are designed to appeal to older women. Other companies are offering air care products designed to meet the special needs of consumers over 40 or 50. The approach is a delicate one from an industry that ahs long been based strictly on its youth image. Companies are searching for ways to overcome the age taboo by referring only to maturing skin and the like everything but age.
Services: Airlines such as American and United lodging chains such as Ramada have offered discounts to older travelers. Southwestern Bell Corp is publishing a successful series of telephone directories aimed at senior citizens with ads offering them discounts. Sears Roebuck & Co formed the Mature Outlook Club to woo customers over 50 ARA Services and Mariott have opened life care nursing facilities. Colonial Penn Group aims life insurance at the elderly.
Older consumers appear to place great importance on manufacturer’s brand names. They tend to buy fewer private labels and appear to demand guarantees and warranties more often than do average consumers. Because many over 65 shoppers are on fixed or low incomes items among this shoppers group.
There is also an impression that older buyers are generally less inclined to try new products, especially those that involve adopting new technologies. One study, however, found that the group aged 65 and over was more inclined than the middle aged 55 to 64 years old to say that they buy products for the fun of it or just to try them once. It was also found that there is little self initiated experimenting; instead new product and service acceptance often comes as a response to a recommendation by others. This has important promotional implications for the marketer, and it means that messages must be well planned to take advantage of this word of mouth communication. Another study among the elderly found strong interest in new generic products. However, given the apparent high brand loyalty of this group manufacturers and retailers who properly serve those in this group can expect them to be loyal, dependable customers.

–For more at http://www.citeman.com/8609-consumer-behavior-and-marketing-implications-2.html#ixzz3cMnHr0QR



509
Excellant

Pages: 1 ... 32 33 [34] 35 36