Daffodil International University

Faculties and Departments => Faculty Sections => Departments => Topic started by: shyful on April 21, 2017, 06:15:42 PM

Title: অনলাইনে হয়রানির শিকার হলে অভিযোগ করবেন কোথায় এবং কিভাবে? (Online Harassment)
Post by: shyful on April 21, 2017, 06:15:42 PM
অনলাইনে কী ধরনের হয়রানি হয়?

ফেসবুক বা ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক হওয়া, ফেইক আইডি খুলে আপত্তিকর ছবি/ভিডিও শেয়ার, উগ্রধর্মীয়-সন্ত্রাসবাদী লেখা ও ছবি শেয়ার, অন্যকে ফাঁসানোর উদ্দেশ্যে বিকৃত তথ্য ও ছবি ব্যবহার, হুমকি দিয়ে টাকা আদায়, অনলাইনে প্রশ্নফাঁস ইত্যাদি।

কোথায় অভিযোগ করবেন?

প্রাথমিকভাবে অভিযোগ করতে পারেন আপনার নিকটস্থ থানায়। অথবা ই-মেইলে অভিযোগ জানাতে পারেন cyberunit@dmp.gov.bd এই ঠিকানায়।

যদি পরিচয় গোপন রেখে অভিযোগ করতে চান তাহলে ‘Google Play Store’ থেকে ডাউনলোড করুন ডিএমপির কাউন্টার টেরোরিজম ডিভিশন এর ‘Hello CT’ অ্যাপ্লিকেশন (অ্যাপ)। এ অ্যাপ ব্যবহার করে পাঠাতে পারবেন আপনার ব্যক্তিগত তথ্য ও অভিযোগ। যা সম্পূর্ণ নিরাপদ ও অপ্রকাশিত থাকবে।

সরাসরি কথা বলার প্রয়োজন হলে চলে আসতে পারেন ‘৩৬, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী স্মরণী, রমনা, ঢাকা’ ঠিকানার ডিএমপির কাউন্টার টেরোরিজম ডিভিশনের সাইবার ক্রাইম ইউনিট কার্যালয়ে। কথা বলতে পারেন দায়িত্বরত কর্মকর্তার সাথে।

কিভাবে অভিযোগ করবেন?

পুলিশের পরামর্শ অনুযায়ী এই ধরনের সাইবার ক্রাইমের ঘটনার শিকার হলে যত দ্রুত সম্ভব অভিযোগ জানানো উচিত। অভিযোগ করার ক্ষেত্রে আপনার অভিযোগের স্বপক্ষে কিছু তথ্য ও প্রমাণ সঙ্গে রাখা প্রয়োজন।

সাইবার ক্রাইমের ক্ষেত্রে সংশ্লিষ্ট আলামতের স্ক্রীনশট, লিংক, অডিও/ভিডিও ফাইল অথবা সংশ্লিষ্ট কাগজপত্র।

স্ত্রিনশট সংগ্রহের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন এড্রেসবারের ইউআরএলটি দেখা যায়। এ ছাড়া পুলিশের ‘Hello CT’ অ্যাপ ও ই-মেইলের মাধ্যমে অভিযোগ জানাতে চাইলে এসব তথ্যপ্রমাণাদি এটাচ করে আপলোড করা যাবে।

সরাসরি দেখা করে অভিযোগ জানানোর ক্ষেত্রে সফটকপি দেওয়া যেতে পারে। পরামর্শ নেওয়া যেতে পারে সাইবার ক্রাইম ইউনিটের দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গেও।

 

প্রতিরোধ আপনার হাতেই

একটু সচেতন হলেই যে কেউ এমন বিব্রতকর ঘটনা এড়াতে পারে। এজন্য অনলাইনে বিচরণে কিছু কৌশল বা সতর্কতামূলক পন্থা গ্রহণ করা প্রয়োজন।

প্রথমত, অচেনা, অপরিচিত কারো ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করা যাবে না। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যক্তিগত তথ্য সবার জন্য উম্মুক্ত (Public) করে রাখা যাবে না।

ফেসবুক প্রোফাইলের প্রাইভেসি সেটিংস লক্ষ্য করুন। অন্য কারো পোস্টে আপনাকে Tag করার অপশন উম্মুক্ত না রাখাই ভালো। সন্দেহজনক কোনো লিংকে ক্লিক করা যাবে না। সন্দেহজনক কোনো ই-মেইল বা ম্যাসেজের উত্তর দেওয়া থেকে বিরত থাকুন।

পরিচিতজনের বিপদের কথা জানিয়ে ই-মেইল অথবা ম্যাসেজ এলে যাচাই করুন এবং যোগাযোগের ক্ষেত্রে সতর্ক থাকুন।

বিপুল অর্থ লটারিতে জিতেছেন-এমন তথ্যসহ পাঠানো ইমেইল বা ম্যাসেজের উত্তর দেবেন না।
Colleted and shared in a modifed form from : http://lawyersclubbangladesh.com/bangla/2017/03/06/%E0%A6%85%E0%A6%A8%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%B9%E0%A7%9F%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B9%E0%A6%B2/ accessed on 21/04/2017
Title: Re: অনলাইনে হয়রানির শিকার হলে অভিযোগ করবেন কোথায় এবং কিভাবে?
Post by: Omar Faruk Mazumder on April 21, 2017, 07:46:48 PM

This is very crucial and we have to come up with the sustainable solutions for the issue. Your post has showed some way forwards.
Thank you Sir.

Title: Re: অনলাইনে হয়রানির শিকার হলে অভিযোগ করবেন কোথায় এবং কিভাবে? (Online Harassment)
Post by: Shabnam Sakia on April 22, 2017, 01:38:38 AM
Informative post
Title: Re: অনলাইনে হয়রানির শিকার হলে অভিযোগ করবেন কোথায় এবং কিভাবে? (Online Harassment)
Post by: SabrinaRahman on April 24, 2017, 10:22:08 AM
Thanks for sharing...