Daffodil International University

Outsourcing => SEO (Search Engine Optimization) => Keywords => Topic started by: bbasujon on May 30, 2012, 07:39:54 AM

Title: Find out proper SEO-Keywords
Post by: bbasujon on May 30, 2012, 07:39:54 AM
পরিচয়ঃ ওয়েবসাইট বানানোর আগেই এসইও এর একটা বড় ধাপ হল ভালো Keyword খুজে বের করা এবং কিছু নির্দিষ্ট Keyword কে টারগেট করে একটা Niche(নিশ) খুজে বের করা।
Keyword কি?

কিওয়ার্ড হল কিছু নির্দিষ্ট শব্দ(এক বা একাধিক) যেগুলো কে "টারগেট" করে একটি ভালো এসইও ওয়েবসাইট বানানো হয়, সাধারন মানুষ সার্চ ইঞ্জিনে সেই নির্দিষ্ট কিওয়ার্ডটি খুজলে সেই ওয়েবসাইটটিকে খুজে পায়। ওয়েবসাইট বা ব্লগ বানিয়ে সফল হবার এটি একটি বড় ধাপ এবং আবশ্যক একটি প্রক্রিয়া।

ভালো কিওয়ার্ড এবং তা থেকে ভালো নিশ পাওয়ার জন্য অনেক ভালো ভালো এবং অত্যন্ত সহজ ওয়েবসাইট আছে(Wordtracker,Nichebot ইত্যাদি দ্রষ্টব্য) এরা আপনাকে শুধু ভাত মাখিয়েই দিবেনা মাখাবার পর খায়িয়েও দিবে,কিন্তু এরা তাদের প্রধান যে অপশনগুলো সেগুলো ফ্রিতে ব্যাবহার করতে দেয়না। সেগুলো ব্যাবহার এর জন্য মোটা অঙ্কের ইউএসডি গুনতে হয়।

(ফালতু-ক্যাচাল পড়া লাগবেনা)এটি অত্যন্ত যুক্তিগত, কিওয়ার্ড রিসার্চের জন্য তাদের সারভার গুলোকে গুগল-ইয়াহু এদের ক্যাশ থেকে ক্যাশে ঘুরে ঘুরে তথ্য বের করতে হয়,বিভিন্ন যায়গা থেকে বিভিন্ন তথ্য নিতে হয়, তাদের সারভার এর উপর প্রচুর লোড যায় এবং ক্রন জব এর মাত্রা অকল্পনিয় হয়ে দাঁড়ায়।
ফ্রী সমাধান কি? উত্তরঃগুগল

গুগল এর Awords এর একটা টুল হোলো কি-ওয়ার্ড টুল।
এটি ব্যাবহার করে বেশ ভালো ভালো কি-ওয়ার্ড পাওয়া যায়।
এজন্যঃ
Keyword Toll

এখানে যান,লগ ইন না করলে ক্যাপচা পুরন করতে হবে এবং সম্পূর্ন তথ্য দেখানো হবেনা, জিমেইল(গুগল একাউন্ট) থাকলে, সহজেই ফ্রিতে একটি Adwords একাউন্ট খুলে নিন,লগ ইন করুন,এর পর কিওয়ার্ড টুলে প্রবেশ করুন।
কি-ওয়ার্ড টুল মূলত Adsense বিজ্ঞাপন দাতাদের জন্য বানানো,যারা Adwords এর মাধ্যমে বিভিন্ন এডসেন্স এর কোড লাগানো ওয়েবসাইটে তাদের এড দেখান। আমরা সেটির উলটো ব্যাবহার করবো,অর্থাত আমরা আমাদের সাইটে ভালো বিজ্ঞাপন(যা বেশি টাকা দেয়) দেখাবার জন্য এটি ব্যাবহার করবো।

কিওয়ার্ড টুলে যে ফাকা ঘরটা আছে সেটাতে এক বা একাধিক আপনার যে বিষয়ে ওয়েব সাইট বানানোর ইচ্ছা তা লেখুন(অবশ্যই English word ব্যাবহার করে)।

এডভান্সে ক্লিক করুন, লোকাল কান্ট্রি হিসেবে বাংলাদেশ কে নয়, আপনি যে দেশকে টার্গেট করে ওয়েবসাইট বানাবেন সে দেশ লেখুন অথবা USA রেখে দিন, বাকি অপশন গুলো প্রয়োজন মত সেট করে নিন, একটা ফিল্টার যোগ করতে পারেন,তা হলঃ
Estimated CPC >0.30 এটা(বা আরো বেশি) সেট করতে পারেন, CPC হল কস্ট পার ক্লিক, অর্থাত প্রতি ক্লিকে কত খরচ। এটি যে ওই কি-ওয়ার্ডে এড বসাবে তার কাছ থেকে প্রতি ক্লিকে কত নেওয়া হবে তা, এর মাঝে মিডলম্যান হিসেবে গুগল অবশ্যই কিছু টাকা রেখে দিবে, কত রাখবে জানার উপায় নেই তাই আমি সব সময় অর্ধেক হিসেব করি, অর্থাত CPC 30cent হলে আমি হিসেব করি,আমি প্রতি ক্লিকে পাবো 15cent।

এবার সার্চ দিলে আপনাকে কিওয়ার্ড সাজেস্ট করা হবে, সেগুলো থেকে অবশ্যই সবচেয়ে ভালো কি-ওয়ার্ড নির্বাচন করবেন।
খেয়াল রাখবেন ভালো কি-ওয়ার্ডের গুণ চারটিঃ

১/সর্বনিম্ন প্রতিযোগিতা(competition)।
২/সর্বনিম্ন প্রতিযোগিতায়, অন্য কি-ওয়ার্ড গুলোর তুলোনায় সর্বোচ্চ CPC(আমাদের ক্ষেত্রে,বিজ্ঞাপন দাতাদের ক্ষেত্রে নয়)।
৩/পর্যাপ্ত মাসিক বিশ্বব্যাপী অথবা টার্গেট করা দেশের সার্চ সংখ্যা(Monthly Searches)।
৪/কি-ওয়ার্ডের স্থায়িত্ব।

প্রতিযোগিতা বেশি হলে ওয়েবসাইট বানিয়ে সার্চ ইঞ্জিন রেসাল্ট পেজ(SERP) প্রথম পাতায় আসা অত্যন্ত কঠিন।
কিওয়ার্ডের দাম না থাকলে হাজার ক্লিকেও লাভ হবেনা,সামাজিক কল্যানমূলক এডস দেখাবে।
পর্যাপ্ত মাসিক সার্চ না থাকলে SERP প্রথম পাতায় এসেও কোন ভিসিটর পাবেন না এবং ফলাফলে কোন এডসে ক্লিক ও হবেনা।
কি-ওয়ার্ড স্থায়ি না হলে এক দুই মাস ভালই চলবে আপনার সাইট তারপর তা মূল্য হারাবে,এখন LADEN কিওয়ার্ডের সার্চ অনেক বেশী, কিন্তু কয়দিন পর তা শুন্য হবে, তাই এধরনের অস্থায়ী কিওয়ার্ড দিয়ে সাইট না বানানো ভালো। এ জন্য কিওয়ার্ডের উপর মাউস ধরবেন, Google Trend সিলেক্ট করবেন এবং কিওয়ার্ড স্থায়ী কিনা যাচাই করবেন।

৪টি শর্তই পূরন করে এম্ন কিওয়ার্ড গুলোতে টিকমার্ক দিন, Download এ যান Download as CSV দিন, এগুলো এমএস এক্সেল এর ফর্মাটে ডাউনলোড হবে।

এবার পছন্দ করা কিওয়ার্ড গুলো থেকে একটা নিশ বের করুন, ধরুন কয়েকটা কিওয়ার্ড এমনঃ
Stupid people
people who are stupid
people doing stupid things
stupid thing to say in a party
stupidest thing to do

এগুলো তে Stupid people শব্দ দুটি প্রাধান্য পাচ্ছে, তাই আপনার নিশ হবে Stupid People।sifat3d
এভাবে আপনি ফ্রীতেই নিশ খুজে বের করতে পারবেন এবং ভালো কিওয়ার্ড কে টার্গেট করে ওয়েবসাইট বানাতে পারবেন।