Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - Kazi Taufiqur Rahman

Pages: 1 ... 13 14 [15]
211
 তৃতীয়তঃ আমি একটা ইন্ডিয়ান ওয়েবসাইটে নিচের Essay Structure টা পাইছিলাম। আমার কাছে খুব কাজের মনে হয়েছে। ভালো লাগলে কাজে লাগাতে পারেন।
1. General Structure
Intro - Restate argument, point out flaws or state intention to discuss them below
1st Para - First,...
2nd Para - Second/In addition,...
3rd Para - Third/Finally,...
Conclusion - The argument is flawed/weak/unconvincing because of the above -mentioned...Ultimately, the argument can be strengthened if/by...
2. Structural Word (should be all over the essays)
1. Supporting examples - for example, to illustrate, for instance, because, specifically
2. Additional support - furthermore, in addition, similarly, just as, also, as a result, moreover
3. Importance - surely, truly, undoubtedly, clearly, in fact, most importantly
4. Contrast - on the contrary, yet, despite, rather, instead, however, although, while
5. Decide against - one cannot deny that, it could be argued that, granted, admittedly
6. Ying-yang - on the one hand/on the other hand
7. Concluding - therefore, in summary, consequently, hence, in conclusion, ultimately, in closing
3. Templates
Intro:
The argument claims that ....(restate)
Stated in this way the argument:
a) manipulates facts and conveys a distorted view of the situation
b) reveals examples of leap of faith, poor reasoning and ill-defined terminology
c) fails to mention several key factors, on the basis of which it could be evaluated
The conclusion of the argument relies on assumptions for which there is no clear evidence. Hence, the argument is weak/unconvincing and has several flaws.
1st Para:
First, the argument readily assumes that......
This statement is a stretch....
For example,...
Clearly,...
The argument could have been much clearer if it explicitly stated that...
2nd Para:
Second, the argument claims that....
This is again a very weak and unsupported claim as the argument does not demonstrate any correlation between....and...
To illustrate,...
While,...
However,....indeed....
In fact, it is not at all clear...rather....
If the argument had provided evidence that.....then the argument would have been a lot more convincing.
3rd Para:
Finally,...
(pose some questions for the argument).....Without convincing answers to these questions, one is left with the impression that the claim is more of a wishful thinking rather than substantive evidence.
Conclusion:
In conclusion, the argument is flawed for the above-mentioned reasons and is therefore unconvincing. It could be considerably strengthened if the author clearly mentioned all the relevant facts....
In order to assess the merits of a certain situation/decision, it is essential to have full knowledge of all contributing factors. In this particular case....
Without this information, the argument remains unsubstantiated and open to debate.
চতুর্থতঃ প্র্যাকটিস করতে থাকুন। পারলে কাউকে দিয়ে আপনার রাইটিং ইভালূয়েশান করে নিন। Princeton এর যে অনলাইন টেস্ট গুলো আছে সেখানে রাইটিং-এর স্কোর দেয়া হয়। সুতরাং এখান থেকেও আপনি আপনার লেখার ইভালূয়েশান পেতে পারেন এবং পরীক্ষকের মন্তব্য দেখে বুঝে নিতে পারেন কোন কোন দিকে আপনার ল্যাকিংস আছে। একবার এসব টেস্ট দেয়া হয়ে গেলে নতুন ইমেইল দিয়ে আরেকটা অ্যাকাউন্ট খুলে আবার রাইটিং অংশ দিন। এবার পরীক্ষকের মন্তব্য দেখে খেয়াল করুন আপনার ল্যাকিংসগুলো দূর হইতেছে কিনা।
সর্বশেষঃ রাইটিং টাস্ক করার সময় একটা বিষয় অতি গুরুত্বের সাথে মাথায় রাখুন। উপসংহার লিখার আগেই কোনভাবেই যেন আপনার সময় শেষ না হয়ে যায়। উপসংহার লিখার আগে সময় শেষ হলে আপনি পুরাই কট। ভূমিকা এবং উপসংহার বিহিন রচনায় বডি প্যারাগ্রাফ যতই রিচ হোক না কেন স্কোর ভালো হবেনা। সুতরাং উপসংহার লেখার আগেই যেন সময় শেষ না হয় সেদিকে কড়া দৃষ্টি রাখুন। প্রয়োজনে বডি প্যারাগ্রাফ শেষ করার আগেই উপসংহার লিখে ফেলুন।

212
এখন থেকে বিদেশে যেসব শিক্ষার্থী পড়তে যাবেন, তারাও ভ্রমণ কোটা সুবিধা পাবেন। এতদিন বিদেশে পড়াশোনা করতে যাওয়া শিক্ষার্থীরা এ সুবিধা পেতেন না। পড়াশোনা করতে যাওয়ার সময় তারা নিয়ে যেতে পারবেন ১২ হাজার ডলার।

এ বিষয়ে প্রজ্ঞাপন জারির বিষয়টি বাংলানিজজকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক জগন্নাথ চন্দ্র ঘোষ।

তিনি বলেন, এতদিন চাকরি নিয়ে বা অন্য কোনো পেশার যারা বিদেশ ভ্রমণ করতেন তারাই কেবল এ সুবিধা পেতেন। কিন্তু শিক্ষার্থীরা যখন পড়াশোনা করতে যাচ্ছেন সেটিও ভ্রমণ। তাই তাদের ভ্রমণ কোটার আওতায় নিয়ে আসা হলো।

এর আগে, গত ৬ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের একই বিভাগ আরেকটি প্রজ্ঞাপন জারি করে ১২ বছরের নীচের বয়সীদেরও ট্রাভেল কোটায় নিয়ে আসেন।

নির্দেশনা মোতাবেক,  বড়রা বিদেশ ভ্রমণে ১২ হাজার ডলার নিতে পারেন। আগের নির্দেশনা মোতাবেক বছরে ৭ হাজার ডলারের বেশি বিদেশ ভ্রমণে ব্যয় করা যেতো না।

জানা যায়, গত ৫ মে বাংলাদেশ ব্যাংক আরেকটি প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের ট্রানজিট ব্যয় ২শ’ ডলার থেকে বাড়িয়ে ৫শ’ ডলার করে।

213
জিআরই নিয়ে মোটামোটি গবেষণা করে ফেলেছেন এবং কিছুদিন পরেই টেস্ট দিতে যাচ্ছেন এমন অনেকেই আছেন অ্যানালাইটিক্যাল রাইটিং-এর ব্যাপারে অজ্ঞ পর্যায়ের। কারন একটাই গুরুত্ব না দেয়া। বেশীরভাগ টেস্ট টেকার এই ব্যাপারটাকে পাত্তাই দেয়না। ফলাফলস্বরূপ যা হবার তাই হয়। টেস্ট ডেটের কয়েকদিন আগে এসে এটা নিয়ে দৌড়াদৌড়ি শুরু হয়। কিন্তু তখন আর বিশেষ কোন লাভ হয়না। সতুরাং আগে থেকেই সাবধান হয়ে যান। প্রথম থেকেই ধরে নিন জিআরই পরীক্ষায় তিনটা পার্ট (দুইটা না!!) এবং এই অংশের স্কোরটাও যথেষ্ট গুরুত্বপূর্ণ।
কিভাবে প্রস্তুতি নিবেন? এই প্রশ্নটার কোন স্পেসিফিক উত্তর দেয়া সম্ভব নয়। কারন রাইটিং স্কিল বাড়ানোটা দীর্ঘ একটা প্রক্রিয়া। আপনি ছোট বেলা থেকে ইংরেজি পড়ছেন, বলছেন এবং লিখছেন। সহজাতভাবেই আপনার একটা নির্দিষ্ট লেভেলের রাইটিং স্কিল আছে। এই লেভেল থেকে উচ্চ লেভেলে যেতে চাইলে অনেক প্র্যাকটিস করার দরকার। তবে আপনার রাইটিং স্কিল অনুযায়ী স্কোর পেতে হলেও কিছু প্র্যাকটিসের দরকার আছে। আমি আমার এই লেখায় “কিছু প্র্যাকটিস” টাকেই প্রাধান্য দিব।
প্রথমতঃ ETS OG –এর শুরুর দিকে বিভিন্ন স্কোর লেভেলের রাইটিং-এর এক্সাম্পল দেয়া আছে এবং সাথে পরীক্ষকের মন্তব্যও দেয়া আছে। এই অংশটা মনোযোগ দিয়ে পড়ে ফেলুন। বিশেষ করে পরীক্ষকের মন্তব্য অতি যত্ন সহকারে পড়ুন। এখান থেকে ধারনা পাবেন আপনার লেখার কোন কোন দিক পরীক্ষক অতি গুরুত্তের সাথে বিবেচনা করবেন। পরীক্ষকের চাহিদা বুঝতে পারলে তার চাহিদা মেটানো অনেকাংশেই সহজ হয়ে যাবে।
দ্বিতীয়তঃ http://www.majortests.com/gre/issue.php এবং http://www.majortests.com/gre/argument.php এই লিঙ্ক দুইটায় গিয়ে কিভাবে রচনা লিখবেন অথবা রচনার মধ্যে প্যারাগ্রাফিং কিভাবে করবেন বুঝতে চেষ্টা করুন।

Pages: 1 ... 13 14 [15]