Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Anuz

Pages: [1] 2 3 ... 87
1
Really Good Facts to follow............ :)

2
Real Estate / Re: ভূমি জরিপ: CS, SA, RS, BS কি?
« on: November 04, 2017, 06:01:17 PM »
Knowledgeable ...............

3
Cricket / A Fantastic Innings From Soumya becomes valueless
« on: October 28, 2017, 02:12:50 PM »
চ্যাম্পিয়নস ট্রফিতে রান পাননি। অস্ট্রেলিয়া সিরিজেও খুঁজে পাননি ছন্দ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট-ওয়ানডেতেও তাঁর ব্যাট কথা বলেনি। সৌম্য সরকার নিজেকে খুঁজে পেলেন আজ ব্লুমফন্টেইনে প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে। কিন্তু বিফলে গেছে তাঁর চেষ্টা। ৩১ বলে ৪৭ রানের দারুণ ইনিংসটা তাই সৌম্যর কাছে মূল্যহীন!

তাঁর ব্যাটে চড়েই ৯ ওভারে বাংলাদেশ করতে পেরেছে ২ উইকেটে ৯২। ওভার প্রতি ১০-এর ওপর রান তোলা বাংলাদেশের জন্য বাকি পথটা পাড়ি দেওয়া কঠিন কিছু ছিল না। কিন্তু ৯.১ ওভারে সৌম্য আউট হতেই ফিকে হতে শুরু করে জয়ের আশা। দক্ষিণ আফ্রিকাকে বাংলাদেশ যা একটু জবাব দিয়েছে বাঁহাতি ওপেনারের ইনিংসে ভর করেই। শেষ পর্যন্ত ম্যাচটা হেরে যাওয়ায় নিজের ইনিংস নিয়ে অতৃপ্তি থেকে গেছে সৌম্যর, ‘ইনিংসটা যদি লম্বা করতে পারতাম, দল যদি জিতত তখন এটা নিয়ে বলতে পারতাম। আমি শেষ করতে পারিনি, দল জেতেনি। এই ইনিংসের মূল্য নেই।’
প্রথম ৯ ওভার হাড্ডাহাড্ডি লড়াই করা বাংলাদেশ কেন ইনিংসের বাকি পথটা একই ছন্দে এগোতে পারেনি, সেটির ব্যাখ্যায় সৌম্য বললেন, ‘শেষ ১০ ওভারে ৩ থেকে ৬ নম্বরের (ব্যাটসম্যান) কেউ যদি বড় রান করতে পারত, তাহলে আমাদের জন্য সহজ হতো। তখন একজন সেট ব্যাটসম্যান থাকত। অনেক কিছু হতে পারত।’
পুরো দক্ষিণ আফ্রিকা সফরে এই একটা ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্সে লড়াইয়ের ছাপ দেখা গেছে। পরশু পচেফস্ট্রুমে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে নামার আগে যেটি আত্মবিশ্বাসী করছে সৌম্যকে, ‘আজ প্রায় ২০০-এর কাছাকাছি রান করেছে ওরা। আমরাও ১৭৫ করেছি। অবশ্যই আমাদের সামর্থ্য আছে। মাঝে যদি একটা ব্যাটসম্যান ভালো করত, আমরা সহজেই জিতে যেতাম। এখান থেকে আত্মবিশ্বাস বেড়েছে যে আমরা ২০০ করতে পারি।’

6
Common Forum/Request/Suggestions / Re: rohingyas!
« on: October 28, 2017, 11:58:02 AM »
A big crisis and sensitive issue.

8
Common Forum/Request/Suggestions / Re: ইলিশ মাছ
« on: October 28, 2017, 11:51:13 AM »
Reading this article I get a clear idea about the real fact.

9
কথাটা ভাবলে খুব দুশ্চিন্তা হয় কিন্তু বাস্তব ও সত্য ...............  :(

10
If You will positive in every step of your life then you will be happy.

12
আধুনিক সভ্যতাকে বলা হয় জীবাশ্ম জ্বালানিভিত্তিক সভ্যতা। কারণ মাটির নিচের খনি থেকে তোলা জীবাশ্ম জ্বালানি- পেট্রল, ডিজেল, গ্যাস, কয়লা ছাড়া যে আধুনিকতার কোনো ইঞ্জিনই চলবে না। বিদ্যুৎ বা শক্তি উৎপাদনও করা যাবে না। এর মধ্যে সবচেয়ে দামি জ্বালানির একটি পেট্রল। অথচ সেই পেট্রলই কিনা কিছু দেশে পানির চেয়েও কম দামে পাওয়া যায়।
সৌদি আরব: সৌদি বিশ্বের সবচেয়ে বেশি খনিজ তেল উৎপাদনকারী এবং সবচেয়ে বেশি পেট্রল রপ্তানিকারক দেশ হিসেবে খ্যাত। সৌদি আরবে প্রতি লিটার পেট্রল বিক্রি হয় মাত্র ৭.৮৯ টাকায়।

লিবিয়া: বিশ্বের নবম বৃহত্তম পেট্রল উৎপাদক দেশ লিবিয়া। দেশটিকে এক লিটার পেট্রল পাওয়া যায় ৯.০৪ টাকায়।

ভেনেজুয়েলা: দেশটিতে এখন মাত্র ০.০৩১ মার্কিন ডলারে ২.৫৫ টাকায় এক লিটার পেট্রল পাওয়া যায়। দেশটির অর্থনীতির ৫০% নির্ভর পেট্রল বেচার টাকার ওপর।

তুর্কমেনিস্তান: মানুষরা প্রতিমাসে জনপ্রতি ১২০ লিটার পেট্রল বিনামূল্যে ব্যবহার করতে পারেন। কিন্তু দেশটিতে পেট্রলের দাম নির্ধারিত নয়। ১২০ লিটারের বেশি দরকার হলে প্রতি লিটারে ১২ টাকা করে দিতে হয়।

বাহরাইন: পঞ্চম বৃহত্তম তেল উৎপাদক দেশ এটি। এখানে প্রতি লিটার পেট্রলের দাম ১২.৯৮ টাকা।

কুয়েত: বিশ্বের পঞ্চম বৃহত্তম তেলের রিজার্ভ রয়েছে এদেশে। প্রায় ১০ হাজার ৪০০ কোটি ব্যারেল তেল মজুদ আছে দেশটিতে। প্রতি লিটার পেট্রলের গড় মূল্য ১৪.০৫ টাকা। আর খুচরা মূল্য ১২.৪১ টাকা।

কাতার: তেল উৎপাদনের দিক থেকে সপ্তম বৃহত্তম দেশ কাতার। দেশটির আয়ের প্রধান উৎসও তেল। ১৫০০ কোটি ব্যারেল তেলের মজুদ আছে দেশটিতে। প্রতি লিটার পেট্রলের দাম ১৪.৯৬ টাকা।

মিশর: দেশটির সুয়েজ খাল দিয়ে প্রতিদিন ১০০ কোটি লিটার পেট্রল পারস্য উপসাগর থেকে ইউরোপের দিকে যায়। প্রতি লিটার পেট্রলের দাম ১৯.০৬ টাকা। তবে রাজনৈতিক পট পরিবর্তনের কারণে পেট্রলের দাম ওঠা-নামা করে।

ওমান: দেশটি প্রতিদিন ৬ লাখ ব্যারেল পেট্রল উৎপাদন করে। প্রতি লিটার পেট্রলের দাম ১৯.৯৭ টাকা।

আলজেরিয়া: আফ্রিকার বৃহত্তম তেল উৎপাদক এবং বিশ্বের ১০ম বৃহত্তম তেল উৎপাদক। প্রতিদিন ১২ লাখ ব্যারেল তেল উৎপাদন করে দেশটি। দেশটির আয়ের ৬০% আসে তেল থেকে। প্রতি লিটার পেট্রলের দাম ২০.০৫ টাকা।

আর বাংলাদেশে প্রতি লিটার পেট্রলের দাম ৭০ টাকা।

13
কত বছর একটি গাড়ি আপনি ব্যবহার করতে চান? ১০ বছর ২০ বছর ৩০বছর? কিন্তু তা যদি ১০০ বছর হয় তাহলে কেমন হবে? এমনই এক মজবুত গাড়ি তৈরি করেছে জার্মান নির্মাতা পার্টিসান।

শুধু ১০০ বছর টিকবে এমন দাবি নয়, রীতিমতো ১০০ বছরের ওয়্যারান্টিতে বিক্রি হচ্ছে এই গাড়ি। সামরিক বাহিনীর প্রয়োজন মেটাতে যাবতীয় ব্যবস্থা রাখা হয়েছে গাড়িটিতে।

নির্মাতারা বলছেন, এ গাড়ির ভেতরে এমন কোনো হালকা যন্ত্রপাতি নেই যা সহজে ভেঙে যাবে বা নষ্ট হবে। আর তাই যে কোনো পরিবেশে এ গাড়ি অনায়াসেই ১০০ বছর টিকে থাকবে।

অবশ্য দীর্ঘ ১০০ বছরে গাড়ির টায়ার ও সিটসহ হালকা কয়েকটি যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ বা পাল্টানো প্রয়োজন হতে পারে। তবে মূল গাড়িটি যে ১০০ বছর টিকবে সে ব্যাপারে নির্মাতারা আশাবাদী।

যুদ্ধক্ষেত্রে গাড়িটি যেন বোমার আঘাতে নষ্ট না হয় সেজন্য বাড়তি মজবুত করে তোলা হয়েছে। এছাড়া মাইন প্রতিরোধে গাড়িটির নিচে ভি শেপের বিশেষ ধাতব পাত লাগানোর ব্যবস্থা রয়েছে।

ক্রেতার পছন্দমতো গাড়িটির ইঞ্জিন বিভিন্ন ধরনের নেওয়ার সুযোগ রয়েছে। এক্ষেত্রে ফিয়াটের ২.৮ লিটারের ইঞ্জিন আদর্শ বলে মনে করছেন নির্মাতারা।
তবে বৈদ্যুতিক ইঞ্জিনও নেওয়া সম্ভব। আর এর বড় জ্বালানি ট্যাংক গাড়িটিকে তেল নিয়ে ১০০০ মাইল পর্যন্ত চালাতে সক্ষম। গাড়িটির মূল্য ধরা হয়েছে ৪৪ হাজার ডলার।

14
Orientations / Re: Orientation Program for FALL'17
« on: October 14, 2017, 07:29:14 AM »
Yesterday the program was successfully Conducted in presence of our Honorable Chairman Sir and all of the higher Authority of DIU.

Pages: [1] 2 3 ... 87