Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Anuz

Pages: [1] 2 3 ... 90
1
Common Forum/Request/Suggestions / Re: we should know and follow
« on: February 21, 2018, 12:38:31 AM »
জেনে অনেক উপকার হোল ।

4
রক্তচাপ সমস্যায় একবার ভুগতে শুরু করলে, তা সারা জীবন পিছু ছাড়ে না। তাই বাধ্য হয়ে চিকিৎসকের পরামর্শে চলতে হয়।
এবারে জেনে নিন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার চারটি সহজ উপায়

১. শরীরচর্চা
নিয়মিত শরীরচর্চা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। শরীরচর্চার সময়-সুযোগ না পেলেও, নিয়মিত হাঁটুন। এছাড়া যোগব্যায়াম করলেও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

২. ঘুম
ঘুম কম হলেও রক্তচাপ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই দিনে অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমনোর চেষ্টা করুন। পর্যাপ্ত ঘুম হরমোন ও নার্ভাস সিস্টেম স্বাভাবিক রাখে।

৩. লবন
লবন বা সোডিয়াম খাওয়ার পরিমাণ কমান। তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৪. ওজন নিয়ন্ত্রণ
শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। তাই উচ্চতার সঙ্গে সঙ্গতি রেখে নিজের ওজন নিয়ন্ত্রণে রাখুন।

6
আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিয়ের শীর্ষে উঠেছেন এ সময়ের আলোচিত আফগান লেগ স্পিনার রশিদ খান। ওয়ানডে বোলারদের চূড়ায় ওঠা সর্বকনিষ্ঠ (কম বয়সী) বোলার তিনি। তিনি শুধু বোলারদের র‌্যাঙ্কিংয়েই নয়, সেরা অলরাউন্ডারদের মধ্যেও একজন। মঙ্গলবার আইসিসির র‌্যাঙ্কিং প্রকাশের দিন রশিদের বয়স ১৯ বছর ১৫৩ দিন। জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে ৫ ম্যাচে ১৬ উইকেট শিকার আর ধারাবাহিক সাফল্যে রশিদ এক লাফে এগিয়েছেন ৮ ধাপ। ক্যারিয়ার সেরা ৭৮৭ রেটিং পয়েন্ট নিয়ে উঠেছেন শীর্ষে।

আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ার শুরুর পর থেকেই সাড়া জাগানো এই লেগ স্পিনার ৩৭ ওয়ানডে খেলে নিয়েছেন ৮৬ উইকেট। এবার দ্রুততম একশ উইকেটের রেকর্ডের পথে আছেন তিনি। তবে এ চূড়ায় রশিদ একা নন। যৌথভাবে তার শীর্ষে রয়েছেন জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ৮ উইকেট নিয়ে ভারতীয় এই পেসার এগিয়েছেন দুই ধাপ। ৭৮৭ রেটিং পয়েন্ট তার ক্যারিয়ারেও সেরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ১৬ উইকেট নিয়ে যুজবেন্দ্র চেহেল এগিয়েছেন ২১ ধাপ। উঠেছেন ৮ নম্বরে। একই সিরিজে ১৭ উইকেট নেওয়া চায়নাম্যান বোলার কুলদীপ যাদব এগিয়েছেন ৪৭ ধাপ। উঠেছেন ১৫ নম্বরে। ভারত সিরিজে ব্যর্থতায় ৫ ধাপ পিছিয়ে ৬ সম্বরে নেমেছেন আগের শীর্ষ বোলার ইমরান তাহির। রশিদের স্বদেশি অফ স্পিনার মোহাম্মদ নবি ৭ ধাপ এগিয়ে উঠেছেন ১১ নম্বরে। রশিদ শুধু বোলারদের র‌্যাঙ্কিংয়েই নয়, এখন তিনি সেরা অলরাউন্ডারদের মধ্যেও একজন। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে করেছেন ঝড়ো ৪৩ রান। ব্যাট হাতে তিনি দলের হয়ে প্রায়ই অবদান রাখেন। ১১ ধাপ এগিয়ে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এখন তিনি চার নম্বরে। এদিকে অলরাউন্ডারদের শীর্ষ তিনে কোনো পরিবর্তন নেই। আগের মতোই এক, দুই ও তিনে যথাক্রমে রয়েছেন সাকিব আল হাসান, মোহাম্মদ হাফিজ ও মোহাম্মদ নবি।

7
Good Realization Sir...........

8
Informative one..........

10
Good News for all.......

11
এবার থেকে নাম্বার না জানিয়েই হোয়্যাটসঅ্যাপে করা যাবে চ্যাট। শুনতে অবিশ্বাস্য মনে হলেও সত্যি। তবে তার জন্য আপনাকে ইনস্টল করতে হবে একটি অ্যাপ। যা পাওয়া যাবে গুগল স্টোরেই।  অ্যাপটির নাম ‘‌প্রাইমো’‌। এই অ্যাপ ইনস্টল করলে আপনার চ্যাটের উল্টোদিকে যিনি থাকবেন, তিনি দেখতে পাবেন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ‌‘‌ভার্চুয়াল’‌ নাম্বার। অ্যাপ ইনস্টল হলে সেই অ্যাপে একটা অ্যাকাউন্ট খুলতে হবে। তারপরে নিজের ফোন নম্বর নিয়ে সাইন আপ করুতে হবে। এরপর আপনার কাছে আসবে ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড। সেই কোড দেওয়ার পর সম্পূর্ণ হবে ভেরিফিকেশন প্রক্রিয়া।

এরপর নাম, ইউজার নেম ও পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পরে এরপর আসবে ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড।সেই কোড দেওয়ার পর সম্পূর্ণ হবে ভেরিফিকেশন প্রক্রিয়া। এরপর ঢুকতে হবে  প্রাইমো ইউএস ফোন নাম্বারে। বাছতে হবে বিনামূল্যের ট্রায়াল ও প্রিমিয়াম। ট্রায়াল অপশনে গেলে একটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফোন নম্বর পাওয়া যাবে। সেই নাম্বার দিয়ে হোয়্যাটসঅ্যাপ করা যাবে।

12
আনুষ্ঠানিক কোনো ডকুমেন্ট পাঠাতে হলে পিডিএফ ফাইল ব‍্যবহার করতে হয়। কাজের প্রয়োজনে কখনো কখনো পিডিএফ ফাইলটি সম্পাদনেরও প্রয়োজন পরে। অনেক পিডিএফ পড়ার সফটওয়‍্যারের ফ্রি সংস্করণে পিডিএফ ফাইল এডিট (সম্পাদন) করা যায় না। আর আপনার কম্পিউটার যদি কোনো পিডিএফ রিডার ইন্সটল করা না থাকে তাহলে কিছুটা বিপাকেই পরতে হয়। নতুন করে সফটওয়‍্যার ইন্সটলের ঝামেলা তো আছেই। গুগল ড্রাইভ ব্যবহার করে সহজেই পিডিএফ ফাইল সম্পাদন করে নেওয়া যায়। জেনে নিন কিভাবে কাজটি করতে হবে? প্রথমে যে পিডিএফ ফাইলটি সম্পাদন করতে চান গুগল ড্রাইভে গিয়ে তা আপলোড করতে হবে। ফাইলটি আপলোড হলে, গুগল ড্রাইভ থেকে ফাইলের উপর মাউস রেখে রাইট ক্লিক করতে হবে। এরপর 'open with' অপশনে ক্লিক করে 'google docs' এ ক্লিক করতে হবে। কিছু সময়ের পরে পিডিএফ ফাইলটির গুগল ডক চালু হবে। সেখান থেকে প্রয়োজন মতো সম্পাদন করা যাবে। সম্পাদন শেষে ফাইলটি পিডিএফ অথবা ডক ফরম‍্যাটে সংরক্ষণ করা যাবে। এভাবে গুগল ড্রাইভের মাধ‍্যমে পিডিএফ ফাইল এডিট করা যায়। তবে এই প্রক্রিয়ায় কোনো ছবি সম্বলিত টেক্সট পিডিএফ ফাইল সম্পদন করা যাবে না।

13
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) গ্রাহকদের ফোরজি সেবা দেয়ার দিবে। মোবাইল অপারেটরদের কাছে সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় লাইসেন্স হস্তান্তর করবে। এরপর অপারেটরগুলো ফোরজি নেটওয়ার্ক চালুর ঘোষণা দেবে। ইতোমধ্যে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক লাইসেন্স পাওয়ার সঙ্গে সঙ্গেই ফোরজি চালুর ঘোষণা দিয়েছে। মোবাইল ফোনে ফোরজি নেটওয়ার্ক সুবিধা পেতে চাইলে প্রথমেই আপনার সিমটি ফোরজি কি না সেটা জানতে হবে। যদি ফোরজি সিম না হয় তবে সংশ্লিষ্ট অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে থ্রিজি সিম পরিবর্তন করে আনতে হবে। চাইলে ঘরে বসেইও সিম পরিবর্তন করতে পারবেন।

ফোরজি সুবিধা পেতে হলে কেবলমাত্র ফোরজি সিম হলেই হবে না। এজন্য চাই ফোরজি নেটওয়ার্ক এনাবল হ্যান্ডসেট। গ্রামীণফোন গতকাল ফোরজি এনাবল দুইটি হ্যান্ডসেট এনেছে। একটির মূল্য ৪৪৪৪ টাকা। বাজারে এটিই সবচেয়ে কম দামের ফোরজি ফোন। দেশের টেলিকম অপারেটরগুলো গত কয়েকমাস ধরে ফোরজি এনাবল সিম বিক্রি করে আসছে। তাই আপনার সিমটি ফোরজি কি না তা ঘরে বসেই পরখ করে দেখার সুযোগ রয়েছে:

আপনি যদি গ্রামীণফোনের গ্রাহক হন তবে মোবাইল ফোনে ডায়াল করুন *১২১*৩২৩২#। ফিরতি বার্তায় গ্রামীণফোন জানিয়ে দেবে আপনার সিমটি ফোরজি এনাবল কি না।

রবি গ্রাহকরা *১২৩*৪৪# ডায়াল করে ফোরজি সিমের তথ্য পাবেন। এছাড়াও বাংলালিংকের গ্রাহকেরা মোবাইল ফোন থেকে 4G লিখে ৫০০০ নম্বরে এসএমএস করলেই জানতে পারবেন সিম সম্পর্কিত তথ্য।

যদি টেলিটক গ্রাহকদের ঘরে বসে ফোরজি সিমের তথ্য জানার সুযোগ নেই। তারা এখনো এই ধরনের সেবা চালু করেনি।

14
চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজির লাইসেন্স পেয়েছে দেশের চার মোবাইল ফোন অপারেটর কোম্পানি। সোমবার সন্ধ্যায় বাংলালিংক, গ্রামীণফোন, রবি ও টেলিটকের কাছে এই লাইসেন্স হস্তান্তর করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
এর ফলে দেশ থ্রিজি থেকে ফোরজির যুগে প্রবেশ করলো।  লাইসেন্স পাওয়ার পরপরই দেশের চার অপারেটর ফোরজি নেটওয়ার্ক আনুষ্ঠানিকভাবে চালু করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি ফোরজির লাইসেন্স হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক, টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার প্রমুখ।

মোস্তাফা জব্বার বলেন, আজ বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন। ঐতিহাসিক এ অর্থে যে আজ বাংলাদেশ ফোরজির যুগে পা রাখলো। আশা করি, টেলিকম অপারেটররা গ্রাহকদের চাহিদা মেটাবেন। তিনি আরও বলেন, টেলিকম অপারেটরদের আরও সেবার মান বাড়াতে হবে। কারণ জনগণ আপনাদের সেবার জন্য পয়সা খরচ করে। শুরুতে গ্রামীণফোন ঢাকার কিছু অংশে ফোরজি চালু করে। অন্যদিকে বাংলালিংক ঢাকাসহ চট্টগ্রাম, খুলনা এবং সিলেটে একযোগে ফোরজি চালু করে। এছাড়াও রবি ঢাকায় ফোরজি নেটওয়ার্ক চালুর ঘোষণা দিয়েছে। যদিও সরকার সংস্থা টেলিটক ফোরজির লাইসেন্স পেলেও ফোরজি চালুর ঘোষণা দেয়নি। এর আগে গত ১৩ ফেব্রুয়ারি ফোরজির জন্য নিলামের মাধ্যমে তরঙ্গ বিক্রি করে বিটিআরসি।

15
কাজের ফাঁকে, অবসরে বা ঠাণ্ডার দিনে কফির কাপে চুমুক দেন ? অল্প মাত্রায় হলে তেমন ক্ষতি নেই৷ কিন্তু বেশি হলে বিপদ৷ কফি আপনাকে ঠেলে নিয়ে যাচ্ছে স্থূলতার দিকে৷ বিশেষজ্ঞরা বলেন, কফিতে আছে অতি উচ্চমাত্রার অ্যান্টি অক্সাইড যা শরীরের পক্ষে উপকারী৷ কিন্তু এই উপকারী পানীয় অত্যাধিক মাত্রায় দেহে প্রবেশ করলে মোটা হওয়া এবং তার থেকে একাধিক ব্যাধির আক্রমণ নিশ্চিত৷ পুষ্টি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কফিতে থাকা ক্যাফিন হৃৎস্পন্দন ও নিঃশ্বাস-প্রশ্বাসের গতি বাড়িয়ে দেয়৷ এর থেকে তৈরি হয় উত্তেজনা ও চিন্তা৷ এই অবস্থা মস্তিষ্কের কার্টিসোল নামক স্ট্রেস হরমোনের স্তর বাড়িয়ে তোলে৷ এর কারণেই স্থূলতায় আক্রান্ত হয় মানব দেহ৷

কতটা কফি পান করা উচিৎ
বিশেষজ্ঞরা জানাচ্ছে, কফির সঙ্গে চিনি মিশিয়ে খাওয়া আরও ক্ষতিকর৷ এটিও মোটাত্ব বাড়িয়ে দেয় আরও৷ চিনি ছাড়া র কফি বা অল্প মাত্রায় কফি পান যেমন উপকারী তেমনই বেশিমাত্রায় খেলে চরম বিপদ৷ কফি খান আরামে৷ তবে কম৷ দিনে দু বার বা তিন বার৷ কম পরিমাণ কফি দিয়ে লিকার বানিয়ে খান৷ চিনি ছাড়া খেলে আরও ভালো হবে৷ হৃদরোগের ব্যক্তিদের জন্য কফি পান সংক্রান্ত বিষয়টি চিকিৎসকের পরামর্শ মেনেই চলা উচিৎ৷

Pages: [1] 2 3 ... 90