Daffodil International University
Faculties and Departments => Faculty Sections => Departments => Topic started by: SabrinaRahman on April 24, 2017, 01:15:35 PM
-
ব্যবহারেই আপনার পরিচয়
অনেক সময় আমরা না বুঝে রেস্তোরাঁয় নানা ধরনের অস্বস্তিকর আচরণ করে ফেলি। বিশেষ করে রেস্তোরাঁকর্মীর সঙ্গে আমাদের ব্যবহার কেমন হওয়া উচিত, তা অনেকেই জানি না। তাঁদের সঙ্গে কথা বলারও আছে কিছু আদবকেতা। চলুন জেনে নিই কেমন হওয়া উচিত আমাদের ব্যবহার
কীভাবে ডাকবেন?
আপনি যখন কোনো রেস্তোরাঁয় প্রবেশ করেন, ধরে নেওয়া উচিত রেস্তোরাঁর সবাই কমবেশি আপনাকে খেয়াল করেছেন। কখনো এমনটা ভাববেন না রেস্তোরাঁর কর্মীরা আপনাকে খেয়াল করেননি। বরং আরাম করে বসুন, আপনাকে টেবিল চাপড়ে, শিস দিয়ে, কিংবা ‘ওয়েটার’ বলে ডাক দেবেন না, কেননা কিছু সময় পর তাঁরাই আপনার কাছে আসবেন, আপনি কি অর্ডার করতে চান, তা জানতে।
কিডস মেন্যুর খোঁজ
আজকাল বিভিন্ন রেস্তোরাঁয় শিশুদের জন্য আলাদা মেন্যুর ব্যবস্থা থাকে। খাবার খরচ কমাতে বড়রা কখনো ‘কিডস মেন্যু’র খোঁজ করবেন না। এটি দৃষ্টিকটু দেখায়। যদি আপনার খিদে কম থাকে কিংবা আপনার বাজেট কম থাকে, সে ক্ষেত্রে আপনি ওয়েটারের সাহায্য চাইতে পারেন।
মিথ্যা বলা থেকে বিরত থাকুন
অনেক সময় এমন হয়, খাবার পরিবেশনের পর আপনি কোনো কারণে খাবারটি পছন্দ করছেন না। সরাসরি বলুন। কিন্তু খাবারে সমস্যা, আমার অ্যালার্জি আছে কিংবা যেকোনো মিথ্যা বলা থেকে বিরত থাকুন। সমস্যা বুঝিয়ে বললে দেখবেন রেস্তোরাঁকর্মী আপনাকে নতুন করে খাবার পরিবেশন করছেন।
সে আমার বন্ধু!
আমাদের পরিচিত অনেকেই রেস্তোরাঁর মালিক কিংবা শেফ হিসেবে কাজ করেন। কোনো রেস্তোরাঁয় গিয়ে রেস্তোরাঁকর্মীর কাছে আপনার পরিচিত কারও খোঁজ করা থেকে বিরত থাকুন। যেহেতু আপনি যাঁকে খোঁজ করছেন, তিনি বর্তমানে তাঁর কাজের জায়গায় আছেন, সেহেতু তাঁকে ও রেস্তোরাঁকর্মীকে অস্বস্তিকর পরিস্থিতিতে না ফেলাই ভালো। বরং যেদিন আপনার বন্ধুটির কাজের চাপ কম থাকবে, সেদিন গিয়ে তাঁর সঙ্গে দেখা করুন। এতে আড্ডাও হবে এবং একে অন্যের প্রতি শ্রদ্ধার জায়গাটিও মজবুত থাকবে।
কেন এত দেরি?
প্রতিটি রেস্তোরাঁর কিছু পিক আওয়ার এবং কিছু অফ পিক আওয়ার থাকে। পিক আওয়ারে সাধারণতই কাস্টমারের বেশ চাপ থাকে। এই সময় খাবার তৈরি হতে খানিকটা দেরি হতেই পারে। এই বিষয়টি আপনাকে মেনে নিতে হবে। খাবার দিতে দেরি হলে খারাপ ব্যবহার করা থেকে বিরত থাকুন। কেননা খাবার পরিবেশন তাঁর দায়িত্ব। খাবার তৈরি নয়। বরং আপনার যদি তাড়া থাকে, সে বিষয়টি যদি আপনি অর্ডারের সময় বলে দেন, সেটি আপনাকে খাবার দ্রুত পেতে সাহায্য করবে। অন্যদিকে, যদি আপনি নিয়মিত কাস্টমার হয়ে থাকেন, সে ক্ষেত্রে তাঁদের সমস্যা বোঝা আপনারও দায়িত্ব।
বেশি ঠান্ডা-বেশি গরম
খাবার পরিবেশনের ক্ষেত্রে সব সময় খেয়াল রাখা হয় যে খাবারটি এখনই খাওয়া হবে। অনেক সময় পরিবেশন করতে করতে খানিকটা উষ্ণ খাবার ঠান্ডা হয়ে গেলে খাবারে মান নিয়ে খারাপ ব্যবহার করা উচিত নয়। আবার খাবার অনেক সময় ওভেন কিংবা উনুন থেকে সরাসরি নামিয়ে পরিবেশন করা হয় বলে খানিকটা গরম বেশি হলে, তা নিয়েও রেস্তোরাঁকর্মীকে ডাক দেওয়ার কিছু নেই।
টিপস দিন বুঝে-শুনে
রেস্তোরাঁয় কমবেশি রেস্তোরাঁকর্মী টিপস আশা করেন। তবে তাই বলে নিম্নমানের টিপস দেওয়া থেকে বিরত থাকুন। যদি আপনি সে সময় সমর্থ না হন, তবে টিপস দেবেন না। তবে অসম্মানজনক টিপস দেবেন না। এতে আপনি সেদিন টিপস না দিলেও তিনি আপনাকে নিয়ে নিম্ন ধারণা পোষণ করবেন না, কিন্তু আপনি যদি অসম্মানজনক টিপস দেন, সে ক্ষেত্রে আপনার ব্যাপারে খুব একটা ভালো ধারণা তাঁর না হওয়াই স্বাভাবিক।
সূত্র: ব্রাইটসাইড ডট কম
-
Thanks for sharing :)
-
Yes, agree with you. Also same for the family.
-
Thanks for sharing...
-
good
-
important
-
good
-
good
-
Moral Post...
-
nice one...
-
Good one
-
True...
-
:)
-
:)
-
good
-
:D
-
:D
-
Nice post..
-
Its really true.Because there are some people around us those who may have good soul but they make a distance from others only because of their bad behavior.
-
:)
-
agree
-
Realistic.
-
সত্যি কথা
-
Its true..
-
informative.
-
Informative :)
-
A very compassionate post. Thanks for sharing.
Best Regards,
Shamsi
Shamsi Ara Huda
Assistant Professor
Department of English
-
Thanks for sharing! :)
-
true..
-
Moral one.👍
-
Thanks for sharing.