Daffodil International University

Career Development Centre (CDC) => Migrant and Visa Facility in Various Country => Topic started by: ariful892 on June 18, 2014, 10:24:55 AM

Title: Passport and visa fees paid by online
Post by: ariful892 on June 18, 2014, 10:24:55 AM
পাসপোর্ট ও ভিসার ফি পরিশোধ অনলাইনে
যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) ও যন্ত্রে পাঠযোগ্য ভিসার (এমআরভি) ফি এখন অনলাইনে পরিশোধ করা যাচ্ছে।
সোমবার থেকে পাঁচটি বেসরকারি ব্যাংক এই সেবা চালু করেছে। ব্যাংকগুলো হলো- ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

প্রাথমিকভাবে রাজধানীর আগারগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের জন্য এই সেবা দিচ্ছে ব্যাংকগুলো। পর্যায়ক্রমে দেশের ৬৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে এই সেবা চালু করা হবে।

এর আগে পাসপোর্ট ও ভিসা ফি জমা দিতে হতো রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের মাধ্যমে। কেবল সংশ্লিষ্ট শাখায় গিয়ে এই ফি জমা দিতে হতো। এখন এই পাঁচটি বেসরকারি ব্যাংকের যে কোনো শাখা থেকে অনলাইনে ফি পরিশোধ করা যাচ্ছে।
এমআরপি ও এমআরভি ফি অনলাইনে জমা দেওয়ার লক্ষ্যে গত ৪ ডিসেম্বর অভিবাসন ও পাসপোর্ট অধিদপ্তরের (ডিআইপি) সঙ্গে আলাদা আলাদা চুক্তি করে ওই পাঁচটি ব্যাংক।
চুক্তির শর্ত অনুযায়ী চলতি বছরের ১৬ জুন থেকে এই সেবা চালুর কথা থাকলেও পাসপোর্ট অধিদপ্তর গুছিয়ে উঠতে না পারায় প্রাথমিকভাবে শুধু আগারগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসে এই সেবা চালু হয়েছে।

এবিষয়ে জানতে চাইলে ব্যাংক এশিয়ার উপব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অন্য চারটি ব্যাংকের সঙ্গে আমরাও সোমবার থেকে এই সেবা শুরু করেছি। প্রাথমিকভাবে আগারগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসে এই সেবা দেওয়া হচ্ছে। প্রথম দিন বেশ কয়েকটি লেনদেনও হয়েছে।”

পর্যায়ক্রমে দেশের ৬৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে এই সেবা চালু হলে গ্রাহকদের ভোগান্তি অনেকাংশে কমে আসবে বলে আশা করেন ব্যাংক এশিয়ার এই কর্মকতা।

আরফান জানান, এজেন্ট ব্যাংকিয়ের মাধ্যমেও এই সেবা দেওয়ার চেষ্টা করছে ব্যাংক এশিয়া।

আগারগাঁওয়ে ঢাকা বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক মুন্সি মুঈদ ইকরাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনলাইনে ফি জমা দেওয়ার কাজটি ভালভাবেই শুরু হয়েছে। গত দুই দিনে বেশ কিছু ফি জমা পড়েছে।”

এই সেবা পর্যায়ক্রমে সারা দেশের সব আঞ্চলিক পাসপোর্ট অফিসে চালু করার কাজ  দ্রুত এগিয়ে চলছে বলে জানান তিনি।

Source: http://bangla.bdnews24.com/economy/article805336.bdnews
Title: Re: Passport and visa fees paid by online
Post by: asitrony on August 06, 2015, 01:02:02 PM
Outstanding facilities.


Thanks for the post...

regards
Title: Re: Passport and visa fees paid by online
Post by: roman on August 06, 2015, 02:37:06 PM
This information will help the prospective customers..................