Daffodil International University

Entertainment & Discussions => Life Style => Topic started by: chhanda on December 21, 2014, 01:06:12 PM

Title: স্যুপ যে ৬টি উপায়ে আপনার ওজন কমায়
Post by: chhanda on December 21, 2014, 01:06:12 PM
স্যুপ কি আপনার ওজন কমায়? নিঃসন্দেহে একটি ভালো প্রশ্ন! তবে ভয় পাওয়ার কিছু নেই। আপনি যদি ঠিকঠাক একটু সচেতনভাবে স্যুপ রান্না করতে পারেন তবে তা আপনার পেটের, কোমরের ও দেহের সার্বিক ওজন কমাতেই ভূমিকা রাখে। সেই সাথে আরো ভালো ব্যাপার হলো, শরীরের মেদের সাথে যে রোগগুলো সরাসরি যুক্ত যেমন, হার্টের সমস্যা, ডায়াবেটিস ও অন্যান্য সেগুলো থেকেও স্যুপ আপনাকে দূরে রাখে আপনার অজান্তেই।

জেনে নিন স্যুপ যেভাবে আপনার ওজন কমাতে সাহায্য করেঃ

১। খিদের অনুভুতি কমায়ঃ

এক বাটি স্যুপ খেয়ে দেখুন পরবর্তী বহুক্ষণ ধরে আপনার ক্ষিদে পাবে না।কেননা খানিকটা স্যুপ আপনাকে পেট ভরা বোধ করতে সাহায্য করে। ফলে আপনই ক্যালোরিযুক্ত বা অতিরিক্ত খাবারের জন্যে ক্ষিদেবোধ করেন না। ফলে আপনার ওজন কমাতে এর চেয়ে ভালো কি হতে পারে?

২। ক্যালোরি থাকে একেবারেই কমঃ

ভেজিটেবল স্যুপে থাকে একেবারেই লো ক্যালোরি। ফলে আপনার দেহে ফ্যাট জনতে পারে না। লো ক্যালোরি অথচ দারুণ পুষ্টিকর খাবার স্যুপ দেহে পুষ্টি যোগায় প্রয়োজনমত আপনাকে একটুও মোটা না বানিয়ে।

৩। ভিটামিন দেহের হজমক্ষমতা বাড়ায়ঃ

স্যুপে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন আপনার দেহে দরকারী খাদ্যগুণ সরবরাহ করে ও হজমক্ষমতা বাড়ায়। ফলে অতিরিক্ত চর্বি জমার সুযোগ থাকে না।

৪। চর্বি পোড়াতে স্যুপের মশলাঃ

স্যুপে ব্যবহৃত মশলাগুলো কিন্তু দেহের চর্বি পোড়াতে দারুণ কার্যকরী। যেমন, গোলমরিচে থাকা প্রচুর ক্যাপসাইসিন কেবল স্যুপের স্বাদ আর সুগন্ধই বাড়ায় না বরং দেহে জমে থাকা মেদকে পোড়াতে সাহায্য করে।

৫। স্যুপ মেটায় দেহের পানির চাহিদাঃ

স্যুপে থাকা প্রচুর পানি দেহের পানির চাহিদা মেটায় আর সেই সাথে উষ্ণ পানি মেটাবলিজম বাড়ায়। ফলে তা ওজন কমাতে সাহায্য করে।

৬। সবজি খাওয়ার দারুন উপায়ঃ

সাধারণত সবজি কেবল সালাদের সাথে খাওয়াটা বেশ একঘেয়েমী আর কতটাই বা খাওয়া যায়। সেক্ষেত্রে স্যুপের সাথে মেশালে এই সবজিই কিন্তু হয়ে ওঠে দারুণ উপাদেয়। আর ওজন কমাতে সবজির যে কোন জুড়ি নেই, তা তো আপনি জানেনই!

তো আর দেরী কেন? হয়ে যাক নিজের ও প্রিয়জনের জন্যে দু বাটি স্যুপ। বিকেলের নাস্তায় এর চেয়ে স্বাস্থ্যকর আর কি-ই বা হতে পারে?

সূত্র: প্রিয় লাইফ