Daffodil International University

Health Tips => Health Tips => Blood Pressure => Topic started by: Karim Sarker(Sohel) on January 07, 2015, 05:33:21 PM

Title: ফলের রসে উচ্চ রক্তচাপ
Post by: Karim Sarker(Sohel) on January 07, 2015, 05:33:21 PM
প্রতিদিন এক গ্লাস ফলের রস খাওয়া স্বাস্থ্যকর নাও হতে পারে। সম্প্রতি গবেষকরা অনুসন্ধানে পেয়েছেন, মাঝেমধ্যে ফলের রস পান করার চাইতে যাদের প্রতিদিন ফলের রস খাওয়ার অভ্যেস তাদের উচ্চ রক্তচাপে ভোগার সম্ভাবনা বেশি।



অল্প আঁশ আর বেশি চিনিযুক্ত এক গ্লাস ফলের রস প্রতিদিন পান করলে উচ্চ রক্তচাপের পাশাপাশি হৃদরোগ হওয়ার দিকে নিয়ে যেতে পারে বলে গবেষকরা ব্যাখ্যা করেন।

গবেষণায় দেখা গেছে প্রতিদিন এক গ্লাস ফলের রস পান করলে উল্লেখযোগ্যভাবে উচ্চ রক্তচাপ হওয়ার দিকে নিয়ে যায়, যেখান থেকে হার্ট অ্যাটাক বা কণ্ঠনালীপ্রদাহ হওয়ার ঝুঁকি বাড়ায়।

অস্ট্রালিয়া'র সুইনবার্ন ইউনিভার্সিটি অফ টেকনোলজির ম্যাথিউ পাসে বলেন, "যদিও ফলের রসে প্রয়োজনীয় ভিটামিন থাকে, সেইসঙ্গে অল্প পরিমাণে আঁশ আর অতিরিক্ত চিনিও থাকে।"

পাসে আরও বলেন, "ঘন ঘন ফলের রস পান করে চিনিযুক্ত খাবার খাওয়ায় অবদান রেখে সাধারণত পশ্চিমা জনগোষ্ঠী হাইপার টেনশন (হাই ব্লাড প্রেশার) ও হৃদরোগ হওয়ার প্রাদুর্ভাবকে তুচ্ছ করছে।"

ডেইলি মেইলের একটি প্রতিবেদনে জানানো হয়, জ্বালানি স্থূলতা ও মহামারি আকারে ডায়াবেটিসের জন্য ব্রিটেনে ফলের রসকে দায়ী করা হয়। কারণ ২৫০ এমএল ফলের রসে ১১৫ ক্যালোরি থাকে, যা সাত চা-চামচ চিনির সমপরিমান। 

Collected