Daffodil International University

Career Development Centre (CDC) => Career Tips => Topic started by: Sahadat on February 17, 2015, 09:28:07 PM

Title: নিজের জীবনে যে ৭ রকমের মানুষের কথা পাত্তা না দেয়াই ভালো
Post by: Sahadat on February 17, 2015, 09:28:07 PM
ছোটবেলা থেকেই আমাদের শেখানো হয় গুরুজনদের কথা শুনতে, আত্মীয় ও বন্ধুদের পরামর্শকে গুরুত্ব দিতে। কিন্তু আসলেই কি সবার কথা শোনার যোগ্য বা শোবার পরামর্শ মেনে চললে আপনার ভালো হবে? একেবারেই নয়! বরং এমন অনেক মানুষই আছেন যাদের কথা শুনতে গেলে জীবনে হিতে বিপরীত ঘটবে আপনার। জীবনটার মালিক আপনি, সবারই অধিকার আছে নিজের জীবন নিজের মত করে পরিচালনা করার। তাই আপনাকেই নির্ধারণ করে নিতে হবে যে কার কথা আপনি পাত্তা দেবেন আর কাকে গুরুত্ব দেবেন না।

১) পরিস্থিতি যাই হোক না কেন এমন কারো পরামর্শ শুনতে যাবেন না যিনি সম্পূর্ণ ব্যাপারটি জানেন না, কিংবা ভাসা ভাসা জানেন। এতে আপনি উল্টো আরও বিপদে পড়ে যেতে পারেন।

২) সোশ্যাল মিডিয়ায় কে উপদেশ দিল, কে পরামর্শ দিল এসব নিয়ে মাথা ঘামাবেন না মোটেও। ফেসবুক বা অন্য কোন সোশ্যাল মিডিয়ায় বেশিরভাগ বন্ধুদেরকেই আমরা ব্যক্তিগতভাবে চিনি না। তাঁরা আপনাকে খারাপ বলল নাকি আগ বাড়িয়ে যেচে উপদেশ দিল, এসব শুনতে যাওয়া অর্থহীন।

৩) দয়া করে নিজে প্রাক্তন প্রেমিক-প্রেমিকা/ স্বামী-স্ত্রীর কোন কথা নিয়ে মাথা ঘামাতে যাবেন না। যে সম্পর্ক গিয়েছে, সেটা গিয়েছেই। সেই মানুষ আপনার সম্পর্কে কিছু বলুক বা যেচে আপনাকে উপদেশ দিক, একেবারেই কান দেবেন না।

৪) আপনার সাথে অতীতে কখনো প্রতারণা করেছে, আপনার ক্ষতি করেছে বা আপনার মন ভেঙেছে- এমন কারো কোন মন্তব্য, উপদেশ, পরামর্শকে কানেই ঢুকতে দেবেন না কখনো।

৫) হ্যাঁ, বন্ধুরা জীবনে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেটার অর্থ এই নয় যে বন্ধুদের সমস্ত কথাই আপনাকে পাত্তা দিতে হবে। বা সব কথাই শুনে তাঁদের কথামত নিজের জীবন পরিচালনা করতে হবে।

৬) হ্যাঁ, শিক্ষক গুরুজন। কিন্তু যে শিক্ষকের কাছ থেকে আপনি জীবনে কখনো নিজের যথাযথ মূল্যায়ন পান নি। কিংবা যে বস কখনো আপনার প্রশংসনীয় দিকগুলো দেখতে পান নি, তাঁদের কথা শোনা অর্থহীন।

৭) আপনাকে ঈর্ষা করেন, এমন কারো পরামর্শ শুনতে যাওয়াও বোকামি। কেননা সেটায় আপনার লাভ হবে না কিছুই।

সূত্র- এলিট ডেইলি 7 Types Of Toxic People In Your Life Whose Approval You Don’t Need অবলম্বনে
Title: Re: নিজের জীবনে যে ৭ রকমের মানুষের কথা পাত্তা না দেয়াই ভালো
Post by: shariful.islam on March 21, 2015, 10:08:38 AM
অনেক অনেক ধন্যবাদ আপনাকে, মুল্যবান একটি post share করার জন্য ।