Daffodil International University

Entrepreneurship => Venture Capital => Topic started by: Md. Rashadul Islam on September 16, 2015, 04:12:41 PM

Title: সাধারণ মানুষ থেকেই যেভাবে হয়ে উঠবেন একজন "মিলিয়নিয়ার
Post by: Md. Rashadul Islam on September 16, 2015, 04:12:41 PM
জন্মের সময়ে কি কারও শরীরে “মিলিয়নিয়ার” খেতাব লাগিয়ে দেওয়া হয়? না, বরং আপনার-আমার মতো সাধারণ মানুষের মধ্য থেকেই নিজ গুণে একেক জন মানুষ হয়ে ওঠেন মিলিয়নিয়ার। জেনে রাখুন কী করে অন্যদের টেক্কা দিয়ে মিলিয়নিয়ার হয়ে উঠতে পারেন আপনিও!

আমরা সারাদিন যা যা করি, তার ৪০ শতাংশই হলো অভ্যাস। আর মিলিয়নিয়াররা এ ব্যাপারটাকেই কাজে লাগান। তারা তৈরি করে ফেলেন এমন কিছু উপকারী সুঅভ্যাস যা তাদের ধনী হয়ে ওঠার পথে এগিয়ে নিয়ে যায়। দেখুন তাদের এমনই ৫টি অভ্যাস:
১) তারা ভালো-খারাপ যাচাই করে কাজ করেন

ধনী হতে হলে লক্ষ্য ঠিক করতে হবে, এরপর সেই লক্ষ্য মাথায় রেখে আগাতে হবে। কিন্তু এমন কিছু লক্ষ্য আছে আদতে যেগুলোর কোনো মূল্যই নেই। ভালো লক্ষ্য হতে পারে আয় বাড়ানো, লাভজনক কোনো ব্যবসা শুরু করা, বাড়ি কেনা, বাচ্চাদেরকে ভালো স্কুলে দেওয়া ইত্যাদি। আবার খারাপ লক্ষ্যের নমুনা হতে পারে ফেরারি ব্র্যান্ডের গাড়ি কেনার ইচ্ছে। আপনার বর্তমান আয় অনুযায়ী তা কেনার সাধ্য আপনার নাও থাকতে পারে। সুতরাং যথেষ্ট টাকা জমাতে আপনাকে প্রচুর কাজ করতে হবে, হয়তোবা নিজের সঞ্চয়েও হাত দিতে হবে। এমন লক্ষ্য ঠিক করাটা আসলেই অপ্রয়োজনীয়। এ কারণে লক্ষ্য ঠিক করার আগে ভেবে নিন ভালো করে।
২) তারা সময় নষ্ট করেন না

ধনী মানুষরা সাধারণত দিনে এক ঘণ্টারও কম সময় টিভি দেখেন এবং এক ঘণ্টারও কম সময় ইন্টারনেটে ব্রাউজ করেন। তবে তাদের কাজের সাথে সম্পর্ক থাকলে অবশ্যই বেশি সময় ইন্টারনেটে থাকতে দেখা যায়। তারা নিজেদের অবসর সময়টা ব্যয় করেন নিজের জীবন আরো উন্নত করার কাজে। এ সময়ে তারা নেটওয়ার্কিং করে থাকেন, নিজের ছোট কোনো ব্যবসা বা পেশায় সময় দেন অথবা এমন কিছু করেন যাতে ভবিষ্যতে লাভ হয়।
৩) লক্ষ্যের আগে স্বপ্ন

লক্ষ্য ঠিক করা জরুরী কিন্তু তারও আগে ঠিক করা জরুরী আপনার স্বপ্ন। আপনি ভবিষ্যতে কী করার স্বপ্ন দেখেন? এর ওপরেই ভিত্তি করে গড়ে উঠবে আপনার লক্ষ্য। স্বপ্ন ছাড়া লক্ষ্যের কোনো মূল্য নেই। কিন্তু আপনি যা করার স্বপ্ন দেখছেন, তাকেই আবার লক্ষ্য বলে ভুল করবেন না। উদাহরণ হিসেবে বলা যায়, বছরে এক লাখ টাকা জমানো একটা স্বপ্ন, এটা লক্ষ্য নয়। এই স্বপ্ন পূরণ করতে আগামি কয়েক মাস বা বছরে আপনার কতো টাকা আয় বাড়াতে হবে অথবা কোন প্রতিষ্ঠানে চাকরি নিতে হবে- সেটা হতে পারে আপনার লক্ষ্য।
৪) স্বপ্নের পিছু ছাড়েন না কখনোই

সাধারণ মানুষ থেকে মিলিয়নিয়ার হয়ে উঠতে চাইলে একেবারে জোঁকের মতো নিজের স্বপ্নের পিছনে লেগে থাকতে হবে আপনাকে। যতো দেরিই হোক না কেন, স্বপ্নকে পূরণ করেই ছাড়বেন- এমন মনোভাব থাকা উচিত আপনার। একবার বিফল হলেও সেই কাজে সফল হবার জন্য বারবার করার সংকল্প থাকতে হবে। অনেক সময়ে আপনার কাছের মানুষের আপনার এই সংকল্পকে গোয়ার্তুমি মনে করে বাধা দিতে চাইবে। কিন্তু মিলিয়নিয়ার হতে চাইলে আপনার হেরে গেলে চলবে না। আপনি যদি নিশ্চিত থাকেন এই স্বপ্ন পূরণ আপনার জন্য জরুরী তবে অবশ্যই তার পেছনে লেগে থাকতে হবে।
৫) আয়ের একাধিক উৎস থাকা চাই

শুধু মিলিয়নিয়ার নয়, যে কোনো রকমের ধনী হতে হলে আপনি একটিমাত্র আয়ের ওপরে নির্ভর করে থাকতে পারবেন না। একাধিক আয়ের উৎস থাকতে হবে। বেশীরভাগ সময়ে তিন বা তারও বেশি আয়ের উৎস থাকে মিলিয়নিয়ারদের। এসব ক্ষেত্রে একটি আয়ের উৎস বসে গেলেও অন্যগুলো থেক এয়ায় অব্যহত থাকে তাদের।