Daffodil International University

Faculties and Departments => Faculty Sections => Faculty Forum => Topic started by: khadija kochi on November 24, 2015, 12:08:33 AM

Title: শুষ্ক হাত পায়ের যত্নে
Post by: khadija kochi on November 24, 2015, 12:08:33 AM
মুখের ত্বকের যত্ন নিয়মিত নিলেও অনেক সময় হাত-পায়ের দিকে খেয়াল করেন না অনেকেই। ফলে হাত ও পায়ের ত্বক হয়ে ওঠে খসখসে। ত্বকের এমন শুষ্কতা খুব অস্বস্তিদায়ক। অনেকের পানিতে হাত ধুলেই হাত সাদা হয়ে যায়। আঙুলের ফাঁকের ত্বক উঠে যায়। পায়ের ত্বকের এমন হতে পারে। ঠান্ডা আবহাওয়ায় এসব সমস্যা আরও বেড়ে যায়।
বারডেম জেনারেল হাসপাতালের অধ্যাপক রেজা বিন জাভেদ বলেন, বংশগত বা জিনগত কারণে অনেকের ত্বকে তেল গ্রন্থিগুলো প্রয়োজনের তুলনায় কম থাকে। ফলে ত্বকের প্রয়োজনমতো তেল নিঃসৃত হয় না। তাই শুষ্কতা দেখা যায়। আবার কিছু রোগের কারণেও হতে পারে। যেমন একজিমা, সোরিয়াসিস ইত্যাদি চর্মরোগের জন্য ত্বক রুক্ষ হয়। কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, পানিশূন্যতার কারণেও ত্বক শুষ্ক হতে পারে। ময়েশ্চারাইজার লোশনে কাজ না হলে সমস্যা চিহ্নিত করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
ত্বক সুন্দর রাখার জন্য প্রয়োজন নিয়মিত যত্নের। রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন বলেন, ত্বক শুষ্ক হলে পানির কাজ করার পরেই ময়েশ্চারাইজার লাগাতে হবে। অনেকের পা ফেটে চামড়া উঠে যায়। এমনকি রক্তও বের হতে পারে। তাই প্রয়োজন হাত-পায়ের ত্বক সব সময় পরিষ্কার রাখা, সপ্তাহে অন্তত দুই দিন প্যাডিকিওর, মেনিকিউর করা। হাতের ত্বক মসৃণ করতে অলিভ অয়েল ১ চামচ, ৫ চামচ লবণ, ১ চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে স্ক্রাব করতে পারেন।œএ ছাড়া বাজারে হ্যান্ড ক্রিম ও পা ফাটা রোধের জন্য বিশেষ ক্রিম পাওয়া যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন।
জেনে নিন
* সারা দিনে বারবার ময়েশ্চারযুক্ত লোশন ব্যবহার করুন।

* রাতে ঘুমানোর আগে হাত-পায়ে অলিভ অয়েল, গ্লিসারিন বা লোশন ব্যবহার করুন।
* শুষ্ক স্থানে মধু ও অ্যালোভেরা জেল ম্যাসাজ করে দু-তিন মিনিট পর ধুয়ে ফেলুন।
* পরিমিত পানি পান করুন।
* অতিরিক্ত চর্বিযুক্ত খাবার পরিহার করে সুষম খাবার, শাকসবজি ও ফলমূল গ্রহণ করুন।
* প্রয়োজনে একজন চর্মরোগ বিশেষজ্ঞকে দেখান