Daffodil International University

Health Tips => Protect your Health/ your Doctor => Children => Topic started by: taslima on May 06, 2017, 03:40:35 PM

Title: বয়সের সাথে ঘুমের সময়সীমা
Post by: taslima on May 06, 2017, 03:40:35 PM
বয়স বৃদ্ধির সাথে সাথে আপনার ক্রমবর্ধমান শিশুর ঘুমের সময়সীমার পরিবর্তন চলে আসবে। জেনে নিন বয়সের সাথে আপনার শিশুর ঘুমের পরিবর্তিত সময়সূচির সাধারণ নির্দেশিকা-
বয়স ১-৪ সপ্তাহ: দিনে ১৫-১৬ ঘন্টা
নবজাতকেরা সাধারণত দিনে প্রায় ১৫ থেকে ১৮ ঘন্টা অব্দি ঘুমোতে পারে, কিন্তু খুব কম সময় যেমন ২ থেকে ৪ ঘন্টা অন্তর অন্তর তারা জেগে উঠবে। অকালজাত(Premature babys) শিশুরা আরো অধিকতর সময় ধরে ঘুমোতে পারে তবে তারা খুব ঘন ঘন চিল্লায়ে উঠতে পারে।
যেহেতু নবজাতকদের অভ্যান্তরিন ভৌতিক কোনো সময় নির্ণয়ক যন্ত্র থাকেনা তাই দিনে বা রাতে ঘুমেরও কোনো প্যাটার্ন তারা মেনে চলে না।

বয়স ১-৪ মাস: দিনে ১৪-১৫ ঘন্টা
৬ সপ্তাহের মধ্যে আপনি আপনার বেবির ঘুমের কিছুটা পরিবর্তন লক্ষ্য করবেন, তার ঘুমের মধ্যে একটু নিয়মানুবর্তীতা আসবে অর্থাৎ সে এখন থেকে তার ঘুমে একটা প্যাটার্ন ফলো করতে শুরু করবে। তার একটানা ঘুমের সর্বচ্চ সময়সীমা এখন চার থেকে ছয় ঘন্টা হতে পারে এবং সন্ধ্যার দিকে এই নিয়মানুবর্তিতা বেশি লক্ষণীয় হবে। এই বয়সে তার দিন-রাত্রির বিব্ভ্রান্তি অনেকটা শেষ হতে চলেছে।

বয়স ৪-১২ মাস: দিনে ১৪-১৫ ঘন্টা
এই সময়ে আপনার বাচ্চার জন্য দিনে ১৫ ঘন্টা ঘুমোনো আদর্শ হলেও বেশিরভাগ ইনফ্যান্টস ১১ মাসে গিয়ে শুধুমাত্র দিনে ১২ ঘন্টা ঘুমায়। আপনার বাচ্চা এখন থেকেই আরো বেশি সামাজিক হতে চলেছে সুস্থ স্বাভাবিক ঘুমের অভ্যাস প্রতিষ্ঠার মাদ্ধমে, সে ঘুমের একটা প্যাটার্ন মেনে চলতে শিখে যাচ্ছে।
ছয় মাস চলাকালে আপনার বাচ্চা রাতে ঘুমোনোর আগে সাধারণত তিনবার তন্দ্রায়(Nap)  যাবে। সকাল বেলা ৯ টার দিক থেকে শুরু করে ১ ঘন্টা, দুপুরে ২ টা বা তার আগে থেকে শুরু করে ১ থেকে ২ ঘন্টা এবং বিকেলে ৩ টা থেকে ৫ টার  মদ্ধবর্তী যেকোনো সময়ে আপনার বাচ্চা তন্দ্রায় যেতে পারে, সাধারণত ঘুমের এই কালচক্রটি সবার ক্ষেত্রে একইরকম নাও হতে পারে।

বয়স ১-৩ বছর: দিনে ১২-১৪ ঘন্টা
এক বছর পার হয়ে যাবার সাথে সাথে আপনার বাচ্চার সকাল ও বিকেল বেলার ঘুমের অভ্যাসটা চলে যাবে, সে এখন দিনের বেলা শুধুমাত্র একবার ঘুমাবে। যদিও এইসময় তার সব মিলিয়ে প্রায় ১৪ ঘন্টা ঘুমানো উচিত, সে যদি সব মিলিয়ে ১০ ঘন্টাও ঘুমায় তবুও সেটা স্বাভাবিকতার মধ্যেই পরবে।
২১ থেকে ৩৬ মাস বয়স পর্যন্ত আপনার শিশু দিনে একবার এক থেকে তিন ঘন্টার মতো লম্বা ঘুম দিবে। এসময় সাধারণত সে সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯ টার মধ্যে ঘুমিয়ে পরবে এবং সকাল ৬ টা থেকে ৮ টার মধ্যে বিছানা ছাড়বে।

বয়স ৩-৬ বছর: দিনে ১০-১২ ঘন্টা
এই বয়সে আপনার শিশুটি সাধারণত সন্ধ্যা ৭ থেকে রাত ৯ টার মধ্যে ঘুমিয়ে যাবে এবং সকাল ৬ টা থেকে ৮ টার মধ্যে ঘুম থেকে জেগে যাবে। তিন বছর পর্যন্ত এই নিয়মেই ঘুমাবে কিন্তু বয়স যখন পাঁচ বছরে পৌঁছবে তখন আবার ঘুমে খানিকটা পরিবর্তন আসতে পারে, যেমন কোনো বাচ্চা দিনে ঘুমাবে আবার কোনোটা না। বয়স বাড়ার সাথে সাথে দিনের বেলার ঘুমের অভ্যাসটা স্বভাবিকভাবে কমতে থাকবে।

বয়স ৭-১২ বছর: দিনে ১০-১১ ঘন্টা
এই বয়সে, আপনার সন্তানের সামাজিক, স্কুল, পারিবারিক ও অন্নান্য নানান এক্টিভিটিজের জন্য বেড টাইমটা একটু পিছিয়ে যাবে, বেশিরভাগ ১২ বছর বয়সীরা রাত নয়টার মধ্যে ঘুমাবে। এখনো তারা ৭:৩০ থেকে ১০ টার মধ্যে ঘুমাতে যাবে এবং সব মিলিয়ে ৯ থেকে ১২ ঘন্টা ঘুমাবে, যদিও আপনার সন্তান এসময় গড়ে মাত্র ৯ ঘন্টাও ঘুমাতে পারে।

Source: WebMD