Daffodil International University

Career Development Centre (CDC) => Career Tips => Guidelines for writing CV => Topic started by: Shabrina Akter on June 03, 2017, 11:21:04 PM

Title: Ten ways to search the job
Post by: Shabrina Akter on June 03, 2017, 11:21:04 PM
১০ উপায়ে গুরুত্বের সঙ্গে চাকরি খুঁজুন

চাকরি খোঁজা কোনো সহজ কাজ নয়। অনেকেই চাকরি খুঁজতে গিয়ে সবকিছু তালগোল পাকিয়ে ফেলেন এবং নির্দিষ্ট কোনো বিষয়ে চাকরি খোঁজার চেয়ে বিভিন্ন বিষয়ে খুঁজতে থাকেন। ফলে কোনো চাকরি পাওয়াই হয় না। এ লেখায় রয়েছে ভালোভাবে চাকরি খোঁজার ১০ উপায়।
১. আপনার কোন ধরনের চাকরি মানানসই তা সবার আগে নির্ধারণ করুন। এক্ষেত্রে যে বিষয়টিতে আপনার সবচেয়ে আগ্রহ কিংবা ভবিষ্যতে উন্নতির সম্ভাবনা রয়েছে, তা নির্ধারণ করুন।

২. আপনার নিজস্ব ব্র্যান্ড তৈরি করুন। অর্থাৎ আপনি যে ক্ষেত্রে সফল সে ক্ষেত্রে নিজেকে একজন দক্ষ ও চৌকষ হিসেবে প্রতিষ্ঠিত করুন।

৩. ধরুন আপনি একটি প্রতিষ্ঠানের সিইও। এ পর্যায়ে একটি প্রশ্নের উত্তর দিন- ‘আপনি ব্যবসা সফল করার জন্য কোন ধরনের ব্যবসা পরিকল্পনা করবেন?’ এ প্রশ্নের উত্তরটি আপনি যেভাবে দেবেন ঠিক সেভাবেই চাকরি সন্ধানে মনোযোগী হোন।

৪. টার্গেট চাকরিদাতা নির্ধারণ করুন। আপনার প্রিয় কয়েকটি প্রতিষ্ঠান, যেগুলেতে আপনি কাজ করতে চান সেগুলোর একটি তালিকা নির্ধারণ করুন।

৫. আপনার পছন্দের নির্দিষ্ট কয়েকটি চাকরিদাতার সার্কুলারগুলো অনুসরণ করুন এবং সে অনুযায়ী প্রস্তুতি নিন।

৬. ছোট বড় সব প্রতিষ্ঠানেই চাকরির চেষ্টা করুন। বহু প্রতিষ্ঠানই আপনাকে নিতে আগ্রহী না হতে পারে আবার কেউ ভালো সুযোগ-সুবিধা দিয়ে আপনাকে নিয়োগ করতে পারে।

৭. প্রত্যেক নিয়োগদাতার জন্যই আপনার চাকরির আবেদনপত্র আলাদা করে তৈরি করুন। এক্ষেত্রে তাদের চাহিদাগুলো গুরুত্ব দিয়ে অন্য বিষয়গুলো বাদ দিন বা কমিয়ে ফেলুন।

৮. আপনার সিভি পাঠানোর তালিকাগুলো সুসংবদ্ধভাবে সংরক্ষণ করুন। এতে সেগুলোর ফলোআপ করা সহজ হবে। কোনো প্রতিষ্ঠান ইন্টারভিউয়ের জন্য ডাকলে তাদের কাছে কোন সিভি পাঠিয়েছেন এবং সেখানে আপনার কোন কোন যোগ্যতার বর্ণনা রয়েছে, তা মনে রাখুন এবং ইন্টারভিউতে ব্যাখ্যা করুন।

৯. আপনি যদি কোনো চাকরিতে পূর্ণকালীন কাজ করেন এবং নিরবে নতুন চাকরির সন্ধান করেন তাহলে প্রতি সপ্তাহে তিনটি করে আবেদনপত্র পাঠান। আর যদি বেকার হন তাহলে প্রতিদিন অন্তত তিনটি করে আবেদনপত্র পাঠান।

১০. চাকরির আবেদনপত্র তৈরির সময় মাথা ঠাণ্ডা রাখুন। কোন প্রতিষ্ঠানে ঠিক কোন পদের জন্য চাকরির আবেদন করছেন তা মাথায় রাখুন। রাত জেগে অপ্রয়োজনীয় আবেদনপত্র পাঠানোর মানে হয় না। তার বদলে শরীর ও মাথা ঠাণ্ডা রেখে সঠিক স্থানে আবেদন করুন।