Daffodil International University

DIU Activities => Permanent Campus of DIU => Topic started by: Reza. on March 22, 2018, 07:02:14 PM

Title: দেশের বাইরে দেশ।
Post by: Reza. on March 22, 2018, 07:02:14 PM
দেশেই আপনি হয়ত ভাল চাকুরী করতেছেন। ট্যাক্স দিতেছেন আর আপনার কোন বিল পেন্ডিং নাই। যতটুকুই হোক আপনি আমাদের অর্থনীতিতে অবদান রাখতেছেন। দেশের শিক্ষা চিকিৎসা বা শিল্পে অবদান রাখতেছেন বা রাখার চেষ্টা করতেছেন। কিন্তু আপনি কি আমাদের কাছে হিরো? অবশ্যই না। বরঞ্চ পথে ঘাটে চলতে গেলে অনেক সময়ই নিজেকে অপরাধী বলে সন্দেহ হয়।
কিন্তু আমাদের কাছে দেশের বাইরে যারা থাকে তারা এক এক জন হিরো আর হিরোইন। তারা যে কাজই করুক, বা যে ভাষায়ই কথা বলুক।
কারণটা কি? কি এমন পরিবর্তন হয় দেশ ত্যাগ করা মাত্র?
বোঝার জন্য গুগুলে লিখলাম আমেরিকান ডেইলি নিউজ। সেখানে
হেডিং হিসেবে আছে আবার বরফ পড়ার খবর। দ্বিতীয় বিশ্ব যুদ্ধে ডুবে যাওয়া জাহাজের খবর। আরো দেখলাম বোমা বিস্ফোরণের হোতাকে কিভাবে পুলিশ খুজে পেল তার খবর। এই গুলোই প্রধান প্রধান খবর। কোথাও আমাদের দেশি মানুষের কোন বীরত্ব গাথা লেখা নাই।
আমাদের দেশের পেপার দেখার জন্য লিখলাম বাংলাদেশ ডেইলি নিউজ। পেলাম একটি হাসপাতালকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আগামীকাল অনুষ্ঠানের জন্য কোন কোন রাস্তা বন্ধ থাকবে। এইরকম খবর।
খবরের হেডিঙয়ে যাই বোঝা যাক। আমরা জানি এর ভিতরের খবর।
আমাদের দেশের আমরা সবাই কি এক আশ্চর্য জনক ভাবে দেশের বাইরে চলে যেতে চাই। যার সামর্থ্য যত বেশি সে তত আগে দেশ ত্যাগ করে। অন্ততঃ ভবিষ্যতে করবে এইটা ঠিক করে রাখে। নিদেন পক্ষে নিজে না যাক ছেলে মেয়েকে পাঠিয়ে দেবে সেই স্বপ্ন দেখে। সেখানে আমাদের জন্য কেউ খাবার রান্না করে বসে নাই। চাকুরী দেওয়ার জন্যও বসে নাই। তার পরও আমাদের মনে কি এক মোহ কাজ করে। যেন জীবনের মুক্তি ওইখানেই।

(আমার ফেসবুক স্ট্যাটাস থেকে।)