Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Anuz

Pages: [1] 2 3 ... 119
1
প্রথা ভেঙে এ বছর বুকার পুরস্কার দেওয়া হলো দুজনকে। মার্গারেট অ্যাটউড এবং বার্নাডাইন এভারিস্তো যৌথভাবে ২০১৯ সালের বুকার জিতে নিয়েছেন। তারা দুজনই ইতিহাস গড়েছেন। বুকারের ইতিহাসে ৭৯ বছর বয়সী অ্যাটউড সবচেয়ে বয়স্ক লেখক হিসেবে পুরস্কার জিতলেন। আর এভারিস্তো প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বুকার জয় করলেন। বুকারের নীতিমালায় স্পষ্টভাবেই বলা আছে যে, এই পুরস্কারকে কোনোভাবেই বিভক্ত করা যাবে না। অর্থাৎ প্রতিবছর একজনকেই এই পুরস্কার দিতে হবে। কিন্তু এ বছর বিচারকরা জানিয়েছেন, তারা কোনোভাবেই এভারিস্তো আর অ্যাটউডের কাজকে একটিকে অন্যটির চেয়ে এগিয়ে রাখতে পারেননি। তাই এত বছরের প্রথা ভেঙে এবার দুজনকে এবার বুকারজয়ী হিসেবে বেছে নেওয়া হয়েছে। এর ফলে অ্যাটউড-এভারিস্তোকে প্রাইজ মানির ৫০ হাজার পাউন্ড সমানভাবে ভাগ করে নিতে হবে।

5
Very important post.

8
Informative one........

10
Diabetics / Re: Citrus fruits have low glycemic index
« on: November 10, 2019, 09:31:54 AM »
Informative.

11
Nice to know..........

12
Diabetics / Re: Preventing Pre-Diabetes
« on: November 10, 2019, 09:31:13 AM »
Thanks for sharing........

14
টি-টোয়েন্টি সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে কাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। দেশের ক্রিকেটের সাম্প্রতিক দুঃসময়ে দারুণ এক সাফল্যের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। সিরিজের আগে সেটা অবিশ্বাস্য মনে হলেও খেলোয়াড়দের পরিশ্রম ও চেষ্টাতেই এই সাফল্য এসেছে বলে জানিয়েছেন বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো। এবার সিরিজ জেতাও সম্ভব বলে মনে করেন দক্ষিণ আফ্রিকান এই কোচ।

রাজকোটে ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ করলেও সিরিজের প্রথম ম্যাচে দিল্লি কাঁপিয়ে দিয়েছেন মুশফিকুর রহিমরা। ফলে ১-১ সমতায় সিরিজ জয়ের আশা নিয়ে নাগপুরে পা রাখতে পেরেছে আফিফ হোসেন, সৌম্য সরকাররা। খেলোয়াড়েরা কাল সিরিজ নিশ্চিত করতে উদ্‌গ্রীব বলে জানিয়েছেন কোচ রাসেল, ‘খেলোয়াড়দের অবদান দিতেই হবে। কয়েকটা সপ্তাহ খুব কঠিন সময় গিয়েছে। কিন্তু খেলোয়াড়েরা শেষ দশ দিন কঠোর পরিশ্রম করেছে। অনুশীলনে তারা সর্বোচ্চটা দিয়েছে। সেখানে তাদের সাফল্যের আশা ফুটে উঠেছে। তাই তারা বিদেশের মাটিতে এসেও দুর্দান্ত ক্রিকেট খেলছে। দুই সপ্তাহ আগেও যদি কেউ বলত নাগপুরে আসার আগে সিরিজে ১-১ সমতা থাকবে, কেউ সেটা বিশ্বাস করত না। অথচ কাল আমাদের জন্য বড় একটি সুযোগ অপেক্ষা করছে এবং খেলোয়াড়েরা এর জন্য খুবই রোমাঞ্চিত।’

টি-টোয়েন্টি মানেই যেন ধুমধাড়াক্কা ব্যাটিং। গায়ের জোর দেখানোর জায়গা। এই ক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। তবে নিজেদের শক্তিকে কীভাবে ব্যবহার করা যায়, সে বিষয়গুলো নিয়ে কাজ করেছেন বাংলাদেশ কোচ, ‘আমি মনে করি না আমরা কখনো ওয়েস্ট ইন্ডিজ বা ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপের মতো শক্তিশালী হতে পারব। যারা চাইলেই মাঠের বাইরে বল পাঠাতে পারে। শারীরিকভাবে আমরা তাদের মতো নই। আফিফ, মোসাদ্দেক এবং লিটনরা আকারে তাদের চেয়ে ছোট। কিন্তু আমরা গতি কাজে লাগানোর চেষ্টা করছি, রানিং-বিটুইন নিয়ে কাজ করছি, ফাঁকা জায়গা খুঁজে বের করার চেষ্টা করছি। চেষ্টা করছি দুই রান বের করে নেওয়ার। ওভারে ৬টা দুই রান কিন্তু ২টা ছয়ের সমান। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটিং ধসের মাঝে আফিফ ও মোসাদ্দেক দারুণ করেছে। ওটাই টি-টোয়েন্টিতে ব্যাটিংয়ের ধরন। প্রতি ম্যাচে এটা করে দেখানো কঠিন। কখনো দুই ওভার ব্যাট করার সুযোগ মেলে। আবার কখনো ৮ ওভার টিকে থাকার জন্য ব্যাটিং করি। আমি মনে করি টি-টোয়েন্টিতে ৬ ও ৭ নম্বরে ব্যাটিং করা খুবই কঠিন।’

গত ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। ১৩ ওভারেই বাংলাদেশ এক শ পেরিয়ে গেছে। কিন্তু মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় যেটা আর পরে ধরে রাখা যায়নি। তবে এসব থেকেই দল শিখছে বলে জানিয়েছেন কোচ, ‘আমরা ১২.২ ওভারেই ১০০ রান তুলেছি। ভারত ১০০ রান করতে সময় নিয়েছে ১১ ওভার। সুতরাং তারা আমাদের চেয়ে ১ ওভার এগিয়ে ছিল। এটাই আমাদের ব্যাটসম্যানদের বিশেষ করে আফিফ, সৌম্য-মোসাদ্দেকদের শিক্ষণীয় সময়। প্রতিটা ভুল থেকেই আমরা শিখছি। আগামী বছর যখন আমরা বিশ্বকাপে যাব, এই ধরনের মুহূর্তে ভালো সিদ্ধান্ত নিতে পারব।’

15
বিশ্ব নগর দিবস উপলক্ষে সবচেয়ে সৃজনশীল শহরগুলোর নাম প্রকাশ করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) প্রকাশিত এ তালিকা করা হয় সঙ্গীত, চারুকলা এবং লোকশিল্প, নকশা, সিনেমা, সাহিত্য, ডিজিটাল আর্টে প্রসিদ্ধ শহরের ওপর ভিত্তি করে। তালিকায় জায়গা পায় ৬৬টি শহর। খবর এনডিটিভির। এ প্রসঙ্গে ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজৌলে বলেন, এটি রাজনৈতিক ও সামাজিক উদ্ভাবনের পক্ষে এবং তরুণ প্রজন্মের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। কেবল সংস্কৃতি নয়, অর্থনীতি-কর্মসংস্থান ও জলবায়ু পরিবর্তন প্রতিরোধও দিবসটি যথাযথ বলে জানান তিনি।

যেসব শহর খেতাব জিতল:-

সঙ্গীতের জন্য, অ্যাম্বন (ইন্দোনেশিয়া), হাভানা (কিউবা), মেটজ (ফ্রান্স), পোর্ট অব স্পেনসহ (ত্রিনিদাদ ও টোবাগো) অন্যান্য।

সাহিত্যের জন্য, অ্যাঙ্গোলেমে (ফ্রান্স), বেইরুট (লেবানন), এক্সেটার (যুক্তরাজ্য), কুহমো (ফিনল্যান্ড), লাহোর (পাকিস্তান), লিউওয়ার্ডেন (নেদারল্যান্ডস), নানজিং (চিন), ওডেসা (ইউক্রেন), স্লেমানি (ইরাক), ওঞ্জু (কোরিয়া প্রজাতন্ত্র), রোকলা (পোল্যান্ড)।

কারুশিল্প এবং লোকশিল্পের জন্য, আরেগুয়া (প্যারাগুয়ে), আইয়াচুচো (পেরু), বল্লারাট (অস্ট্রেলিয়া), বান্দর আব্বাস (ইরান), বিয়েল্লা (ইতালি), ক্যালদাস দা রায়না (পর্তুগাল), জিনজু (কোরিয়া প্রজাতন্ত্র), কার্গোপোল (রাশিয়ান ফেডারেশন), শারজাহ (সংযুক্ত আরব আমিরশাহি), সুখোথাই (থাইল্যান্ড), ত্রিনিদাদ (কিউবা), এবং ভিলজান্দি (এস্তোনিয়া)।

চলচ্চিত্রের জন্য, পটসডাম (জার্মানি), সারাজেভো (বসনিয়া ও হার্জেগোভিনা), ভালাদোলিড (স্পেন) এবং ওয়েলিংটন (নিউজিল্যান্ড)।

Pages: [1] 2 3 ... 119