Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Zahir_ETE

Pages: [1] 2 3 ... 7
1
Research / Re: How Higher Education Can Close America’s Skills Gap
« on: October 18, 2018, 02:34:19 PM »
Very informative post.

2
A Good CV/Resume / Re: How to make an effective video CV
« on: October 14, 2018, 02:16:43 PM »
Thank you very much.

3
Faculty Forum / How to join online class in Moodle
« on: July 25, 2018, 12:34:20 PM »
Here you can find how to join online class in moodle.

4
বড় পরিসরে ঢাকা থেকে আন্তঃজেলাভিত্তিক রেন্ট-এ-কার সেবা চালু করতে যাচ্ছে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান ইজিয়ার। লং ডিসটেন্স এমন অ্যাপভিত্তিক সেবা তাদের নতুন সংযোজন। এই সুবিধায় যোগ হলো ঢাকা থেকে দেশের যে কোনো জায়গা এবং বিভিন্ন জেলার যে কোনো জায়গা থেকে ঢাকাতে যাওয়া ও আসার সুযোগ। যাত্রার শুরুতে শুধুমাত্র ঢাকাতেই রাইড শেয়ারিং সেবা প্রদান করছিল ইজিয়ার। এবার প্রতিষ্ঠানটি আগামী ২১ মে থেকে আন্তঃজেলাভিত্তিক এই সেবাটি চালু করছে।

প্রতিষ্ঠানটি থেকে জানা যায়, শুধুমাত্র ঢাকা নয়; দেশের সামগ্রিক উন্নয়নের জন্য সারাদেশকে এগিয়ে যেতে হবে একসঙ্গে। এই বিশ্বাস থেকেই তারা শুধু রাজধানীকেন্দ্রিক না থেকে তাদের পরিসেবাকে ছড়িয়ে দিচ্ছে দেশব্যাপী। এছাড়া ইজিয়ার বিশ্বাস করে, তাদের সেবার পরিধি বাড়িয়ে দেশের সামগ্রিক উন্নয়ন এবং যোগাযোগ খাতে প্রত্যয়ী ভূমিকা রাখবে তাদের নতুন এই কর্মপরিকল্পনা। যাত্রীরা দূরগন্তব্যে যাওয়ার জন্য গাড়ি পেতে যে ভোগান্তি পোহাতে হয় সেটা অনেকাংশেই লাঘব হবে বলে প্রতিষ্ঠানটির বিশ্বাস।

এ ছাড়া যে কেউ যাত্রী সেবা দিতে চাইলে গুগল প্লে-স্টোর থেকে ‘EZZYR DRIVE’ অ্যাপটি ডাউনলোড করে সম্পূর্ণ করে ফেলতে পারেন রেজিষ্ট্রেশন প্রক্রিয়াটি এবং যুক্ত হয়ে যেতে পারেন ইজিয়ারের সঙ্গে। যাত্রী সাধারণ ‘EZZYR’ অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন রাইড শেয়ারিং সেবা গ্রহণ করার জন্য।

উল্লেখ্য, ইজিয়ার হচ্ছে ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান। ইনোভেডিয়াস বেসিস এবং ই-ক্যাবের মেম্বার প্রতিষ্ঠান। ইনোভেডিয়াস মূলত সফটওয়্যার ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট এবং আইটিইএস পরামর্শদাতা প্রতিষ্ঠান হিসেবে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

5
এবার চ্যাট করতে পারবেন ইউটিউবে৷ তাও আবার ভিডিও চলাকালীন৷ আর, প্রয়োজন পড়বে না ভিডিও বন্ধ করার৷ ভিডিও চলাকালীন ইউটিউবে চ্যাট করবেন কীভাবে, এক নজরে দেখে নিন৷

ইউটিউব ওপেন করে নিজের অ্যাকাউন্টে লগ-ইন করুন৷ এরপর, অ্যাক্টিভিটি ট্যাবে ক্লিক করলে দুটি অপশন পাবেন৷ শেয়ারড্ এবং নোটিফিকেশনস্৷ শেয়ার থেকে সরাসরি কনট্যাক্টসে্ গেলে একটি তালিকা আসবে আপনার সামনে৷ তালিকাতে নিজের পছন্দমতো কনট্যাক্সও অ্যাড করে নিতে পারেন৷ এরপর একটি ইনভিটিশন লিস্ট আসবে৷ যেটিকে শেয়ার করার মাধ্যমে আপনি আপনার বন্ধুদের নিজের কনট্যাক্ট লিস্টে অ্যাড করতে পারবেন৷

চ্যাট অপসনটিতে ক্লিক করলেই একটি উইন্ডো আসবে যেখান থেকে সরাসরি চ্যাট করতে পারবেন ইউজার৷ প্রয়োজনে চ্যাটটিকে গ্রুপ কনর্ভাসেশনে পরিবর্তিত করা সম্ভব হবে৷ এছাড়া, থাকবে মিউটের অপসন৷ ইউজারেদের নিয়ে পছন্দের গ্রুপও বানাতে পারবেন আপনি৷ তবে, ইউজারকে সবসময় ইউটিউব নোটিফিকেশন সেটিং সুইচ অন রাখতে হবে, না হলে নোটিফিকেশন পাওয়া সম্ভব হবে না৷

একই ধরণের ম্যাসেজিং ফিচার ওয়েব মাধ্যমেও আনতে দেখা গিয়েছে৷ ইউটিউবে লগ-ইন করে হোম পেজে গেলেই আসবে শেয়ার অপসন৷ সেটিতে ক্লিক করলে ইউটিউবের কনট্যাক্ট লিস্টটি আসবে৷ পছন্দের ইউজারকে খুঁজে না পেলে ইনভিটিশন পাঠিয়ে তাঁকে নিজের ইউটিউব গ্রুপে অ্যাড করে নিতে পারেন৷ কথোপকথন পছন্দ না হলে ‘লিভ’ অপসনটিও থাকছে৷

6
ICT / Re: ICT Vs WITSA
« on: July 22, 2018, 12:15:11 AM »
Thank you very much for your informative post.

7
ICT / ICT tribune of ETE dept.
« on: July 22, 2018, 12:14:07 AM »
Department of ETE publish online magazine name ICT tribune which is written by the students of ETE.

8
ICT / ICT Tribune of ETE dept.
« on: July 22, 2018, 12:13:18 AM »
Department of ETE publish online magazine name ICT tribune which is written by the students of ETE.

9
Students' Activities / DIU BNCC Platoon
« on: July 21, 2018, 11:47:46 PM »
After the establishment University of Dhaka (1921) the Corps initiated its activities under the provisions of the Indian Territorial Forces Act, 1923. Captain E. Groom was the first adjutant of the Corps. He imparted military training to 100 students and 16 teachers in November 1927. Later University Training Corps was officially founded in June 1928. In 1943, the name of the Corps was changed to University Officers Training Corps (UOTC). The members of this Corps took part in the liberation war of Bangladesh in 1971.[3] After independence, Bangladesh Cadet Corps comprising college students, and Junior Cadet Corps comprising junior students, were formed in addition to University Officers Training Corps. On 23 March 1979, University Officers Training Corps, Bangladesh Cadet Corps and Junior Cadet Corps were all merged by President Ziaur Rahman.[3] The organization is tri service combined from Bangladesh Army, Navy and Air Force.[4] At present, its headquarters is located in Sector 6, Uttara, Dhaka. There are three type of Cadets in BNCC and divided under two broad heads namely, Senior Division and Junior Division cadets. Senior division again has two categories of female and male cadets of various levels of education. The Bangladesh Government Cabinet approved a proposal to bring BNCC under a legal framework and department.[5] The proposal was titled Bangladesh National Cadet Corps Act-2015.[6] The separate department would be under the Ministry of Defense.[7] BNCC sent an delegation to India in a youth exchange program upon the invitation of the Indian Government[8] and participated in Republic Day Camp 2009.[9] The organization participates in Victory day parade.[10][11]

10
জি-মেইলে লগ-ইন করার সময় সচেতন থাকুন। জি-মেইল ব্যবহারকারীদের নতুন একটি অনলাইন স্ক্যাম বা প্রতারণার ফাঁদ থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। একে বলা হচ্ছে, জি-মেইল ফিশিং। অনেক প্রযুক্তিদক্ষ ব্যক্তিদেরও ধোঁকায় ফেলছে এ ফাঁদ।

ওয়ার্ডপ্রেস নিরাপত্তাসেবা ওয়ার্ডফেন্সের প্রধান নির্বাহী মার্ক মন্ডার এই স্ক্যামটির খোঁজ পান।
তাঁর মতে, স্ক্যামটি অভিজ্ঞ কারিগরি ব্যবহারকারীদেরও ধোঁকা দিতে সক্ষম হচ্ছে। জি-মেইল ছাড়াও অন্যান্য সেবাতেও এই ফাঁদ পাতার বিষয়টি লক্ষ করা যাচ্ছে।
এই ফাঁদ পাততে দুর্বৃত্তরা জি-মেইল ব্যবহারকারীর অ্যাকাউন্টে একটি মেইল পাঠায়। পরিচিত কোনো উৎস বা বন্ধুর ছদ্মবেশে ওই মেইল পাঠানো হয়, যাতে তার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কথা বলা হয়। এতে একটি অ্যাটাচমেন্ট থাকতে পারে, যা ওই ব্যক্তিকে বা অ্যাকাউন্টে আগে কোনো কিছু পাঠিয়ে থাকলে হুবহু তার মতো দেখায়।
ওই অ্যাটাচমেন্টে ক্লিক করলে কোনো প্রিভিউ দেখায় না, বরং আরেকটি নতুন ট্যাব খুলে যায় এবং আবার গুগলে লগইন করতে বলে। যখনই আপনি তাতে সাইন-ইন করবেন, আপনি ওই দুর্বৃত্তের ফাঁদে পড়ে যাবেন। কিন্তু এই হ্যাকের ঘটনা সহজে বোঝা যায় না। কারণ, ব্রাউজারের লোকেশন বারে যথারীতি 'accounts.google.com' দেখা যায়।
যেভাবে রক্ষা পাবেন
যখনই কোনো সেবার জন্য সাইন-ইন করবেন, তখনই ব্রাউজার লোকেশন পরীক্ষা করুন ও প্রটোকল ঠিক আছে কি না খেয়াল করুন। এরপর হোস্টনেমের দিকেও তাকান। 'accounts.google.com' হোস্টনেমের আগে ‘https://' ও তালার চিহ্ন ছাড়া অন্য কিছু আছে কি না দেখুন। আরও খেয়াল করুন, এই দুটির রং সবুজ কি না। বাঁ দিকে এই দুটি জিনিসের রং সবুজ না থাকলে বিপদ। যদি নিশ্চিত হতে না পারেন, তবে যেখানে সাইন-ইন করতে যাচ্ছিলেন, সেটি আসল পেজ কি না, সে সম্পর্কে সন্দেহ করতে পারেন। পারলে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। এতে হ্যাকারের পক্ষে পাসওয়ার্ড চুরি করা সম্ভব হলেও অ্যাকাউন্টে ঢোকা কঠিন হবে।

11
Very much helpful indeed.

12
Windows 8 এ ম্যনোয়েল ভাবে Shutdown,Restart, Sleep/Standby, Hibernate করতে ঝামেলা মনে হয়। তাই ঝামেলা বিহীন মাত্র ১ ক্লিকেই পিসি বন্ধ, রিস্টার, স্টেন্ডবাই ও হাইবারনেট করুন।

কি বিশ্বাস হচ্ছে না!! তবে চলুন শুরু করা যাক। তারপর আপনিই বলবেন সত্যিই তো।

১. প্রথমে আপনার মাউস এর রাইট বাটনে ক্লিক করুন। এখন New এ গিয়ে Shortcut এ ক্লিক করুন।



২. এখন এমন একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন। ওখানে লিখুন shutdown.exe -s -t 00

তারপর Next এ ক্লিক করুন। (এখানে ‘00’ সেকেন্ড নির্দেশ করে। আপনি চাইলে আপনার ইচ্ছামত সেকেন্ড বসিয়ে সেই সময় পর Shutdown  এর সুবিধা পেতে পারেন।)



৩. তারপর এরকম ডায়ালগ বক্স পাবেন। এখন আপনার ইচ্ছামত নাম দিয়ে Finish বাটনে ক্লিক করুন। এক্ষেত্রে Shutdown দিতে পারেন।



ব্যাস কাজ শেষ! একটু দাঁড়ান, এখনো শেষ হয়নি। কি করে ভাবলেন কাজ শেষ!!

৪. শর্টকার্ট এর আইকন, কমান্ড এবং কী-বোর্ড শর্টকার্ট দেওয়ার জন্য শর্টকার্টটির উপর মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করে Properties এ যান। Shortcut Key এর ঘরে Ctrl+Alt এক সাথে চেপে ধরে যেকোন একটি কী সিলেক্ট করুন। Comment এর ঘরে আপনার মন মত লেখা দেন। তারপর Change Icon এর ঘরে ক্লিক করে নিদির্ষ্ট আইকন সিলেক্ট করে Ok দেন। অবশেষে Apply করে Ok দেন। নিচের মত ডায়ালগ বক্স আসবে।


৫. Taskbar এ পিন করে রাখার জন্য শর্টকার্টটির উপর মাউস পয়েন্টার রেখে মাউসের রাইট বাটনে  ক্লিক করে Pin to Taskbar কে সিলেক্ট করুন।


ব্যাস আমাদের কাজ শেষ।

এখন বাকি সব গুলোর ক্ষেত্রে ঠিক একই ভাবে উপরের সব কাজ গুলো করবেন শুধুমাত্র যেখানে shutdown.exe -s -t 00 লিখেছিলেন সেখানে

Log off এর ক্ষেত্রে হবেঃ  shutdown.exe -l

Lock এর ক্ষেত্রে হবেঃ rundll32.exe User32.dll,LockWorkStation

Restart এর ক্ষেত্রে হবেঃ  shutdown.exe -r -t 00

Sleep/Standby এর ক্ষেত্রে হবেঃ  rundll32.exe powrprof.dll,SetSuspendState 0,1,0

Hibernate এর ক্ষেত্রে হবেঃ  rundll32.exe powrprof.dll,SetSuspendState

Hybrid Sleep এর ক্ষেত্রে হবেঃ  rundll32.exe powrprof.dll,SetSuspendState Hybrid Sleep

এখন শর্টকার্ট গুলো শুধুমাত্র আপনার একটি মাত্র ক্লিকের অপেক্ষায়!! আপনার যেই মোড গুলো দরকার সেগুলো ঝটপট এভাবে তৈরি করে নিন। কাজের সুবিধার জন্য শর্টকার্ট গুলোকে Task Bar এ রাখেন তাহলে একটা ক্লিক পরার সাথে সাথেই আপনার কমান্ড পালন করবে।

13
আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে সবচেয়ে সহজে অ্যান্ডয়েড পেইড অ্যাপ ডাউনলোড করবেন এবং ব্যবহার করবেন ফ্রীতে। অনেকেই এই পদ্ধতিটা জানেন। যারা জানেন না তাদের জন্য এই টিউন।

অ্যান্ডয়েড পেইড অ্যাপ গুলো প্লে স্টোর থেকে ডাউনলোড করতে গেলে টাকা চাইবে। গুগল মামা তে সার্চ দিলেও পাওয়া যায় কিন্তু সবচেয়ে সহজ হল এমন একটি অ্যাপ ব্যবহার করা যাতে সব ফ্রি।অর্থাৎ এখানে পেইড অ্যাপ গুলো ও ফ্রীতে পাওয়া যায়।


Blackmart ব্যবহার করে  বিনামূল্যে জন্য প্রিমিয়াম অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করা যেতে পারে, যা ট্যাবলেট সহ অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি কার্যকারী অ্যাপ্লিকআন। খরচ ছাড়া আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে যে কোন অ্যাপ্লিকেশন  ডাউনলোড করতে পারেন।

 http://bit.ly/1gsF1m8


14
কাজটি করার জন্য আপানকে ছোট একটি কোডের সাহায্য নিতে হবে। সেই সাথে থাকতে হবে একটা আইকন ফরম্যাটের ছবি। আর একটি পেনড্রাইভ।

Image result for pen drive

এবার তাহলে শুরু করা যাক-

প্রথমেই Notepad চালু করুন। অথবা আপনার পেন ড্রাইভে গিয়ে New Text Document চালু করুন। তারপর নিচের কোড টি কপি করুন অথবা টাইপ করুন-

[Autorun]

Label=Marks

Icon=Munna.ico

এবার এই ফাইলটিকে সেভ করুন Autorun.inf নামে। এখানে Label=Marks মানে হল পেন ড্রাইভের নাম। এখানে যদি Marks এর বদলে Hossain লিখেন তাহলে এটাই পেন ড্রাইভের নাম হবে।

Icon=Munna.ico মানে হল আপনার আইকন ফাইলের নাম। Munna.ico এটাকে আপনার আইকন ফাইলের সাথে Replace করুন। মনে রাখবেন .ico এক্সটেনশনটি অবশ্যই রাখতে হবে।

আর আইকন ইমেজটি অবশ্যই অবশ্যই আপনার পেন ড্রাইভে রাখতে হবে। এখন কথা হল যদি আইকন না থাকে তাহলে? অথবা আপনি যদি আইকন বানাতে না পারেন?

অফলাইন টা ভালোমত কাজ করে না তাই অনলাইন টাই দিলাম আপনারা ইচ্ছা করলে এখান থেকে .ico ফরম্যাটের ছবি করেনিতে পারেন।
http://www.markspcsolution.com/2014/03/convert-image-into-icon-online.html

15
আজকে আমি আপনাদের দেখাব কিভাবে আপনার অ্যান্ডরয়েড ফোন দিয়ে আপনি আপনার পিসি কন্ট্রোল করবেন বা গেম খেলবেন। বেশি বকবক না করে সোজা কাজের কথায় আসি।

প্রথমে এখান থেকে PC Remote Receiver ডাউনলোড করে আপনার পিসিতে ইন্সটল করুন। তারপর আপনার মোবাইলের ওএস অনুযায়ী অ্যাপ ডাউনলোড করুন। প্রথম ছবি স্ক্যান বা ক্লিক করলে সরাসরি APK ফাইল ডাউনলোড হবে, দ্বিতীয় ছবিতে প্লে-স্টোরে যাবে, তৃতীয় ছবিতে অ্যাপেল অ্যাপ স্টোরে যাবে এবং চতুর্থ ছবিতে ক্লিক করলে উইন্ডোজ স্টোরে যাবে।
পিসি এবং মোবাইল দুইটাতেই সফটওয়্যার ইন্সটল করার পর মোবাইলে অ্যাপটা ওপেন করুন।  ব্লুটুথ/ওয়াই-ফাই যেই কানেকশন আপনার আছে সেই ট্যাবে ক্লিক করুন।স্ক্যান করলে আপনার পিসি অটোমেটিক চলে আসবে। পিসি নামের উপর ক্লিক করুন কানেক্ট হয়ে যাবে।

 

কানেক্ট করার পর দেখবেন অ্যাপটাতে অনেকগুলো অপশন এসেছে। এখন আপনি যা করবেন তা করেন। Remote Desktop, Projector, Data Cable ওয়াই-ফাই ছাড়া চলবে না। বাকিগুলো ব্লুটুথে ভালোভাবে চলবে। Race, Gamepad, Shooter Mode, Fly Mode এগুলো সব লেটেস্ট গেমগুলোয় সাপোর্ট করবে।

গেমে এক্সবক্স কন্ট্রোলার ব্যবহার
গেমে এক্সবক্স ৩৬০ কন্ট্রোলার ইউজ করতে চাইলে পিসি সফটওয়্যারের XBOX 360 Controller বাটনে ক্লিক করুন

তারপর একটা উইন্ডো আসবে সেখানে 32 আর 64 নামে ২ তা ফোল্ডার পাবেন। আপনার পিসির বিট অনুযায়ী ফোল্ডারে ঢুকুন। ফোল্ডারের সব ফাইল কপি করুন।



এবার এই ৫টি ফাইল আপনার গেমের রুট ফোল্ডারে পেস্ট করুন। এখন আপনি মোবাইলের Gamepad অপশনে গিয়ে গেম কন্ট্রোল করতে পারবেন। যেমন আমি ফিফা ১৩ তে এক্সবক্স কন্ট্রোলার ইউজ করব। তাই ফিফা ১৩ ফোল্ডারে ফাইলগুলো পেস্ট করেছি। যেই গেমগুলো এক্সবক্স ৩৬০ কন্ট্রোলার সাপোর্ট করে সেই গেমগুলো এই অ্যাপ ব্যবহার করে খেলা যাবে।

Pages: [1] 2 3 ... 7