Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - SIDDIK142563

Pages: [1]
1
রাজধানীর ধানমণ্ডির ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের মিলনায়তন ৭১-এ শুরু হচ্ছে সিটিও টেক সামিট। দেশে প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে এ আয়োজন। সিটিও ফোরাম বাংলাদেশের আয়োজনে শুক্রবার শুরু হবে সামিট, চলবে শনিবার পর্যন্ত। দেশের সব প্রযুক্তি কর্মকর্তা, তথ্যপ্রযুক্তিবিদ, সরকারের নীতিনির্ধারক, গবেষক ও শিক্ষার্থীরা টেক সামিটটিতে অংশ নেবেন। এ উপলক্ষে শনিবার ঢাকার ধানমণ্ডি ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, ফোরামের সাধারণ সম্পাদক ড. ইজাজুল হক, সহ-সভাপতি দেবদুলাল রায়, যুগ্ম সম্পাদক আরফি এলাহি মানিক, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী, নির্বাহী সদস্য আজিম ইউ হক, নির্বাহী সদস্য মো. নুরুল ইসলাম মজুমদার, ফেলো মেম্বার গোপাল চন্দ্র গুহ রায় ও ‘সিটিও টেকসামিট-২০১৮’ এর সমন্বয়ক তাহের আহমেদ চৌধুরী। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সিটিওরা আরও কীভাবে একে অন্যের সহায়তায় তথ্যপ্রযুক্তিতে সক্ষমতা অর্জনসহ বিভিন্ন সমস্যা মোকাবেলা করবেন তা নিয়ে আলোচনা করা হবে এবারের আয়োজনে। দেশের সিটিওদের মধ্যকার সম্পর্ক আরও জোরদার করাও এই সামিটের অন্যতম লক্ষ্য। এছাড়াও সরকারের রূপকল্প- ২০২১ বাস্তবায়নে প্রযুক্তিগত প্রতিবন্ধকতা ও সমাধানের উপায়গুলো সামিটে তুলে ধরা হবে। আয়োজন সম্পর্কে সংবাদ সম্মেলনে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন- বর্তমানে যে ইমার্জিং টেকনোলজি নিয়ে আমরা কথা বলছি সে প্রযুক্তির সফল ব্যবহার কীভাবে করা যায়, তা গুরুত্বপূর্ণ। এ ধরনের আয়োজন এ বিষয়গুলোর উন্নয়নে কার্যকরী বলে আমরা মনে করি। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, সিটিও টেকসামিটে সাইবার হুমকি, সাইবার নিরাপত্তা, ব্লকচেইন, বিটকয়েন, ইকর্মাস ও ডিজিটাল পেমেন্ট ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। এবারের আয়োজনে ৮টি সেমিনার হবে এবং প্রায় ৪০ জন স্পিকার অংশগ্রহণ করবেন।

Courtesy
-আইটি ডেস্ক
-যুগান্তর

2
যুক্তরাজ্যের ইনফরমেরশন কমিশন’স অফিস ক্যামব্রিজ অ্যানালিটিকার মূল প্রতিষ্ঠান এসসিএলের কাছে মার্কিন এক অধ্যাপকের যত ব্যক্তিগত তথ্য আছে সব হস্তান্তরের আদেশ দিয়েছে যুক্তরাজ্যের ডেটা প্রাইভেসি পর্যবেক্ষক। এ নিয়ে একটি নোটিশ পাঠিয়েছে। এতে মার্কিন অধ্যাপক ডেভিড ক্যারোল-এর যত তথ্য রয়েছে সব সরবরাহ করতে বলা হয়। এটি করতে ব্যর্থ হওয়ার কথা বললে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হবে আর এজন্য ‘সীমাহীন জরিমানা’র মুখে পড়তে হতে পারে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। ডেটা প্রাইভেসি প্রচারণাকর্মীরা বলছেন, এটি এমন নজির সৃষ্টি করবে যার মাধ্যমে লাখ লাখ মার্কিন ভোটার ডেটা সংগ্রাহক প্রতিষ্ঠানের কাছ থেকে তাদের ডেটা চাইতে পারবেন। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় কাজ করেছিল মার্কিন ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। ২০১৪ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলেকজান্ডার কোগান-এর বানানো এক অ্যাপ থেকে সংগ্রহ করা ডেটা চলে গিয়েছিল ক্যামব্রিজ অ্যানালিটিকার হাতে।


Courtesy
-আইটি ডেস্ক
-যুগান্তর

3
পড়াশোনা শেষ করেছেন, চারদিকে হন্যে হয়ে চাকরি খুঁজছেন। এই অফিস থেকে ওই অফিস মামা-চাচা-খালু কাউকে বাদ দেননি; তবে আপনার জন্য চাকরি খুঁজতে গুগল নিয়ে এসেছে একটি টুল।


 
নতুন চাকরি প্রার্থীদের জন্য গুগল নিয়ে এলো নতুন এই টুল। গত বছর যুক্তরাষ্ট্রে উন্মোচিত ‘গুগল ফর জবস’-এর ওপর ভিত্তি করে নতুন এই টুল নিয়ে এসেছে গুগল। এই টুলসের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীরা খুব সহজেই পেয়ে যেতে পারেন নিজের পছন্দের চাকরি।

ডেকসটপ ভার্সনে গুগল সার্চ আর মোবাইল ভার্সনে গুগল অ্যাপের মাধ্যমে খুব সহজেই ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে এই নতুন টুল। টুলটি ইতিমধ্যে ভারত, চীনসহ অন্যান্য দেশে চালু করেছে গুগুল। শিগগিরই বাংলাদেশে আসবে বলেও জানা গেছে।

গুগলের নতুন এই ফিচারটির সুবিধা পাওয়ার জন্য গুগল গিয়ে লিখতে হবে ‘জবস ফর ফ্রেশার্স’ অথবা ‘জবস নিয়ার মি’ সার্চ করলেই চলে আসবে জবস পোর্টাল ওবসাইটের লিস্ট এবং পছন্দমতো ফিল্টার ব্যবহার করেই পেতে পারেন পছন্দের চাকরি।

এছাড়াও এই টুলটির মাধ্যমে আপনি আপনার চাকরির পছন্দের লিস্টগুলো বুকমার্ক করে রাখতে পারবেন। গুগলের এই টুলের আরেকটি অসাধারণ ফিচার রয়েছে যেটির মাধ্যমে ব্যবহারকারী জব প্রোফাইল, টাইটেল, লোকেশন, কোম্পানি টাইপ বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন।

এই ফিলটারগুলোকে ব্যবহার করে পছন্দের চাকরির আবেদন করে রাখতে পারবেন, যখন চাকরিটি প্রযোজ্য হবে সঙ্গে সঙ্গে অবগত করা হবে। যদিও গুগলের মাধ্যমে সরাসরি কোনো চাকরির জন্য অ্যাপ্লাই করা যাবে না। গুগল সার্চ অপশন থেকে এর ব্যবহারকারীকে সরাসরি পাঠিয়ে দেয়া হবে নির্দিষ্ট জব ওয়েবসাইটে।

চাকরিপ্রার্থীরা বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে বারবার সার্চ করার চেয়ে গুগলের নতুন এই সার্চ টুল নিশ্চয়ই কাজে আসবে নতুন কাজের সন্ধানে থাকা ব্যক্তিদের। এছাড়া গুগল সার্চের মাধ্যমে খুব শিগগিরই সরকারি চাকরির খবরও পাওয়া যাবে।

এমনকি চাকরির বিজ্ঞপ্তি দেয়া প্রতিষ্ঠানের রেটিংও জানিয়ে দেবে গুগল। এ রেটিং সংগ্রহ করা হবে প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান কর্মীদের কাছ থেকে। শুধু তাই নয়, চাকরিপ্রার্থীর এলাকা থেকে জব লোকেশনের দূরত্বও দেখাবে গুগল।

চাকরির সন্ধানদাতা প্রতিষ্ঠান যেমন লিঙ্কড ইন, মনস্টার, ওয়ে আপ, ডাইরেক্ট এমপ্লয়ার্স, ক্যারিয়ার বিল্ডার, গ্লাসডোর ও ফেসবুকের সঙ্গে গুগল চুক্তি করায় গুগলে চাকরি খোঁজার প্রক্রিয়াটি সহজ হয়েছে।

গুগলের এ সার্চ ফর জব টুলটি যথেষ্ট কাজে আসবে অন্তত আমাদের দেশের বেকার চাকরিপ্রার্থীদের এ ধারণা করা হচ্ছে।

Pages: [1]