Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - Nahian Fyrose Fahim

Pages: [1] 2 3 ... 10
2
'' One of the major interests in my lab is understanding the changes in the dynamics of the gut microbiome. Bacteriophage are a huge component of the microbiome but haven't been studied much yet. Some people are exploring phage therapy, using phage to kill off microbes, but phage are also found naturally in the gut, co-existing with the rest of the ecosystem. We wanted to find out what they are doing in there."--Co-corresponding senior author Georg Gerber, MD, PhD, MPH, co-director of the Massachusetts Host-Microbiome Center and chief of the Division of Computational Pathology in the Department of Pathology at the Brigham
 
For detail : https://www.news-medical.net/news/20190607/Bacteriophage-can-have-a-profound-impact-on-the-dynamics-of-gut-microbiome-study-finds.aspx

3
Human Nutrition / 12 Foods to Help Fatty Liver Reversal
« on: April 03, 2019, 01:46:31 PM »
Here are a few foods to include in your healthy liver diet:

1. Coffee to lower abnormal liver enzymes

Studies have shown that coffee drinkers with fatty liver disease have less liver damage than those who don’t drink this caffeinated beverage. Caffeine appears to lower the amount of abnormal liver enzymes of people at risk for liver diseases.

2. Greens to prevent fat buildup

Broccoli is shown to help prevent the buildup of fat in the liver in mice. Eating more greens, like spinach, Brussels sprouts, and kale, can also help with general weight loss. Try the Canadian Liver Foundation’s recipe for vegetarian chili, which lets you cut back on calories without sacrificing flavor.

3. Tofu to reduce fat buildup

A University of Illinois study on rats found that soy protein, which is contained in foods like tofu, may reduce fat buildup in the liver. Plus, tofu is low in fat and high in protein.

4. Fish for inflammation and fat levels

Fatty fish such as salmon, sardines, tuna, and trout are high in omega-3 fatty acids. Omega-3 fatty acids can help improve liver fat levels and bring down inflammation. Try this teriyaki halibut recipe, recommended by the Canadian Liver Foundation, that’s especially low in fat.

5. Oatmeal for energy

Carbohydrates from whole grains like oatmeal give your body energy. Their fiber content also fills you up, which can help you maintain your weight.

6. Walnuts to improve the liver

These nuts are high in omega-3 fatty acids. Research finds that people with fatty liver disease who eat walnuts have improved liver function tests.

7. Avocado to help protect the liver

Avocados are high in healthy fats, and research suggests they contain chemicals that might slow liver damage. They’re also rich in fiber, which can help with weight control.

8. Milk and other low-fat dairy to protect from damage


Dairy is high in whey protein, which may protect the liver from further damage, according to a 2011 study in rats.

9. Sunflower seeds for antioxidants


These nutty-tasting seeds are high in vitamin E, an antioxidant that may protect the liver from further damage.

10. Olive oil for weight control

This healthy oil is high in omega-3 fatty acids. It’s healthier for cooking than margarine, butter, or shortening. Research finds that olive oil helps to lower liver enzyme levels and control weight.

11. Garlic to help reduce body weight

This herb not only adds flavor to food, but experimental studies also show that garlic powder supplements may help reduce body weight and fat in people with fatty liver disease.

12. Green tea for less fat absorption

Data supports that green tea can help interfere with fat absorption, but the results aren’t conclusive yet. Researchers are studying whether green tea can reduce fat storage in the liver and improve liver function. But green tea also has many benefits, from lowering cholesterol to aiding with sleep.

Source: https://www.healthline.com/health/fatty-liver-diet

4
Presentation Skills Anywhere / How important presentation skill is ?
« on: April 01, 2019, 10:15:12 AM »
<a href="http://www.youtube.com/v/ioTo11P0P9g" target="_blank" class="new_win">http://www.youtube.com/v/ioTo11P0P9g</a>

5

বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম গর্ভাশয় তৈরিতে সফল হয়েছেন বিজ্ঞানীরা। এ গর্ভাশয়ে অপরিণত ভেড়ার ভ্রূণ বাঁচিয়ে রাখার ক্ষেত্রে সফল হয়েছেন জাপানের বিজ্ঞানীরা। তাঁরা আশা করছেন, ভবিষ্যতে অপরিণত মানবভ্রূণ বাঁচাতেও এই কৃত্রিম গর্ভাশয় কাজে লাগানো যাবে।

এ গর্ভাশয় তৈরিতে কৃত্রিম প্লাসেন্টা বা গর্ভফুল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর আগে গর্ভফুলের এ প্রযুক্তি কেবল পরিণত ভ্রূণের ক্ষেত্রে ব্যবহার করা সম্ভব ছিল। পিটিআইয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
গবেষণাসংক্রান্ত নিবন্ধটি ‘আমেরিকান জার্নাল অব অবসট্রেটরিকস অ্যান্ড গাইনোকলজি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

এর আগে অপরিণত ভ্রূণ এই গর্ভাশয়ে টেকানোর প্রমাণযুক্ত কোনো তথ্য ছিল না। এই প্রযুক্তির লক্ষ্য ছিল চিকিৎসাক্ষেত্রে প্রয়োগের জন্য একে প্রস্তুত করা।

নতুন গবেষণায় দেখা গেছে, কৃত্রিম গর্ভাশয় বা কৃত্রিম গর্ভফুলভিত্তিক লাইফ সাপোর্ট সিস্টেমটি ৬০০ থেকে ৭০০ গ্রাম পর্যন্ত ভেড়ার ভ্রূণ ধরে রাখতে পারে, যা মানবভ্রূণের ক্ষেত্রে ২৪ সপ্তাহ পর্যন্ত ধরা যেতে পারে।

জাপানের তোহকু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ম্যাট কেম্প বলেন, কয়েক দশক ধরে অপরিণত শিশু জন্মের ক্ষেত্রে উন্নতি ছিল সামান্যই। পরীক্ষা করে ওই প্রযুক্তি কাজ করার বিষয়টির প্রমাণ পাওয়া গেছে।

বিজ্ঞানীরা কেম্প বলেন, নতুন এ প্রযুক্তি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে অপরিণত শিশুর চিকিৎসার ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আসে। প্রাকৃতিক গর্ভাশয়ের সঙ্গে বাইরে দুনিয়ার একটি সেতু তৈরি এর লক্ষ্য, যাতে অপরিণত শিশুর ফুসফুস পরিণত হওয়ার বাড়তি সময় পায়।

Source: https://www.prothomalo.com/technology/article

7
৬৮ বছর বয়সী এক লোকের মস্তিষ্কের হিপ্পোকাম্পোস অঞ্চলে অপরিণত (লাল) এবং পরিণত নিউরন (নীল)। ছবি: নেচার

এত দিন মনে করা হতো, জন্মের সময় মস্তিষ্কে যে পরিমাণ কোষ থাকে, সারা জীবন তাই–ই রয়ে যায়। তবে নতুন একটি গবেষণা বলছে, মানুষের মস্তিষ্কে প্রায় সারা জীবনই নতুন কোষ তৈরি হয়। একজন সুস্থ মানুষের কমপক্ষে ৯৭ বছর পর্যন্ত এই প্রক্রিয়া চলে বলে জানিয়েছেন গবেষকেরা। স্পেনের মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা নিবন্ধ যুক্তরাজ্যের বিজ্ঞান সাময়িকী নেচার

মানুষের মস্তিষ্কের কোষ নিউরন নিজেদের মধ্যে বৈদ্যুতিক সংকেত পাঠায়। এই প্রক্রিয়া শুরু হয় জন্মের সময় থেকেই। অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে গবেষণায় দেখা গেছে, জীবনের শেষ দিকে তাদের মস্তিষ্কে নতুন কোষের সৃষ্টি হয়েছে। কিন্তু মানুষের ক্ষেত্রে নিউরোজেনেসিস (নতুন নিউরনের উদ্ভবপ্রক্রিয়া) অব্যাহত থাকে কি না, তা নিয়ে বিতর্ক ছিল। নতুন গবেষণায় ৫৮ জন মৃত মানুষের মস্তিষ্ক নিয়ে কাজ করেন গবেষকেরা। যাঁদের বয়স ছিল ৪৩ থেকে ৯৭ বছরের মধ্যে। মূল মনোযোগ দেওয়া হয় মস্তিষ্কের ‘হিপ্পোকাম্পোস’ অংশে, যা স্মৃতি এবং আবেগ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। মূলত এই অংশেই আলঝেইমার রোগ আক্রমণ করে।

জন্মের পর থেকে নিউরন মস্তিষ্কে পরিপূর্ণ রূপে থাকে না। বয়স বৃদ্ধি ও পরিপক্ব হওয়ার প্রক্রিয়ার সঙ্গে তা পূর্ণতা পায়। গবেষকেরা মস্তিষ্কে এই অপরিণত বা ‘নতুন’ নিউরনকে শনাক্ত করতে পেরেছেন। গবেষক ড. মারিয়া লরেন্স-মার্টিন বলেন, ‘আমার বিশ্বাস, মানুষ যতক্ষণ নতুন কিছু শিখছে, ততক্ষণ নতুনভাবে নিউরনের বৃদ্ধি ঘটছে এবং এটি আমাদের জীবনের প্রতি মুহূর্তেই ঘটে চলেছে।’

কিন্তু আলঝেইমার রোগীদের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। আলঝেইমারের প্রাথমিক পর্যায়ে নতুন নিউরন বৃদ্ধির সংখ্যা প্রতি মিলিমিটারে ৩০ হাজার থেকে কমে দাঁড়ায় ২০ হাজারে। ড. লরেন্সের মতে, রোগটির একদম শুরুতে এই হ্রাসের পরিমাণ থাকে ৩০ শতাংশ। তিনি বলেন, নতুন কোষ তৈরি কমার কারণ কাজে লাগানো যাবে আলঝেইমার এবং বার্ধক্যজনিত রোগের চিকিৎসায়।

আলঝেইমার রিসার্চ ইউকে গবেষণার প্রধান ড. রোসা সানচো বলেন, ‘যদি কখনো আমরা জীবনের শুরুর দিকে নিউরন হারাতে শুরু করি, সে ক্ষেত্রে এই গবেষণা দেখাচ্ছে যে পরবর্তী সময়ে নতুন কোষের সৃষ্টি হতে থাকবে, এমনকি ৯০ বছর পর্যন্ত।’


8
Life Science / রোজ তিনটা করে খেজুর
« on: March 28, 2019, 12:37:12 PM »
রোজ তিনটা করে খেজুর খান। চালিয়ে যান এক সপ্তাহ। তারপর আরও কয়েকটা দিন। অভ্যাস হয়ে গেল তো? এটা আর ছাড়বেন না। ফলটা কী?

আপনি যদি দিনে তিনটা করে খেজুর এক সপ্তাহ খান, তাহলে সাত দিনে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা হারিয়ে যাবে। রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে। খাবারের রুচি বাড়বে। আর বাড়াবে আপনার হজমক্ষমতাও। শরীর অবশকারী যেকোনো ধরনের রোগে খেজুর হলো মোক্ষম দাওয়াই।

এ ছাড়া অন্ত্রের ক্ষতিকর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে যুদ্ধের বিশ্বস্ত ও সেরা সৈনিকের নাম খেজুর। খেজুর কোলন ক্যানসারের ঝুঁকি কমায়। খাদ্য ও পুষ্টি বিভাগের এক গবেষণায় জানা যায়, নিয়মিত খেজুর খেলে কোলন স্বাস্থ্য ভালো থাকে। খেজুর উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধিতে সহায়ক। এই ব্যাকটেরিয়াগুলো কোলন ক্যানসারের জন্য দায়ী কোষগুলোকে মেরে ফেলে। সূত্র: এনডিটিভি অবলম্বনে
 Source: https://www.prothomalo.com/

11
Anatomy & Physiology / Cell
« on: February 06, 2019, 02:30:44 PM »
<a href="http://www.youtube.com/v/RKmaq7jPnYM" target="_blank" class="new_win">http://www.youtube.com/v/RKmaq7jPnYM</a>

12
<a href="http://www.youtube.com/v/qu4Qz9rsryM" target="_blank" class="new_win">http://www.youtube.com/v/qu4Qz9rsryM</a>

13
Inorganic Pharmacy / Introduction to atom
« on: January 13, 2019, 04:58:41 PM »
<a href="http://www.youtube.com/v/o-3I1JGW-Ck" target="_blank" class="new_win">http://www.youtube.com/v/o-3I1JGW-Ck</a>

14
Anatomy & Physiology / The Hiatal Hernia and quick relief
« on: January 01, 2019, 04:29:22 PM »
<a href="http://www.youtube.com/v/vgLdr8Kkz7E" target="_blank" class="new_win">http://www.youtube.com/v/vgLdr8Kkz7E</a>

15
<a href="http://www.youtube.com/v/fDD_rD032Lc" target="_blank" class="new_win">http://www.youtube.com/v/fDD_rD032Lc</a>

Pages: [1] 2 3 ... 10