Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Anuz

Pages: [1] 2 3 ... 119
1
কলার মোচা কমবেশি আমরা সবাই খেয়েছি। তবে এর পুষ্টিগুণ সম্পর্কে আমাদের অনেকের জানা নেই। অনেক রোগের ওষুধ এই কলার মোচা। কলার মোচা ভর্তা মুখরোচক একটি খাবার। ফল হিসেবে কলার যেমন পুষ্টিগুণ রয়েছে, তেমনি কলার মোচাতেও রয়েছে নানান পুষ্টিগুণ। পুষ্টিবিষয়ক একটি প্রতিবেদন থেকে কলার ফুল বা মোচার ঔষধি গুণের কথা জানা গেছে।

১. কলাতে যেসব পুষ্টি উপাদান থাকে, তার সবই আছে কলার মোচায়। পাশাপাশি মোচাতে আরও থাকে মেন্থলের নির্যাস, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট । এ ছাড়া এটি ভিটামিন বি সিক্স, সি ও আঁশ সমৃদ্ধ। আরও আছে ভিটামিন ই, প্রোটিন এবং অন্যান্য পুষ্টি উপাদান, যা শরীরের জন্য উপকারী।

২. কলার ফুল রজঃকালীন ব্যথা কমায় এবং প্রোজেস্টেরন উৎপাদন বৃদ্ধি করে রক্ত স্বল্পতা হ্রাস করে।

৩. কোষ্ঠকাঠিন্য, পেট ফোলা ভাব এবং ‘পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) নিয়ন্ত্রণে রাখে।

৪. এতে আছে ম্যাগনেশিয়াম যা উদ্বেগ ও হতাশা কমায়। মন ভালো রাখে।

৫. কলার মোচায় আছে ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

৬. কলার ফুল বা মোচায় রয়েছে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’ যা স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধি করে।

৭. মোচায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই কলার মোচা অকালে বৃদ্ধ হওয়া ও বয়সের ছাপ পড়া ধীর করে ও বলিরেখা কমায়।

৮. কলার মোচায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উন্মুক্ত ‘রেডিকল’য়ের বিরুদ্ধে কাজ করে। জারণ ক্ষয় প্রতিহত করে, হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়।

2
Departments / Re: Generally there are 3 types of student in a class.
« on: December 04, 2019, 11:40:22 AM »
Totally agreed with you Sir........... :)

3
১১ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন আসর— ‘বঙ্গবন্ধু বিপিএল।’ বঙ্গবন্ধু বিপিএল পুরোটাই দেখভাল করবে বিসিবি, সেটি আগেই জানিয়েছিল তারা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে মাথায় রেখে অনুষ্ঠিত হতে যাওয়া বিশেষ এই বিপিএলে আগের ফ্র্যাঞ্চাইজিগুলো থাকছে না। নতুন সাতটি দলকে এই বিপিএল খেলার জন্য অনুমোদন দিয়েছে বিসিবি।

এই সাত দল হলো— ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, সিলেট থান্ডার, খুলনা টাইগার্স, রংপুর রেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারিয়র্স।

ইতিমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিপিএল) পক্ষ থেকে জানানো হয়েছে, বিপিএলের ইতিহাসে সবচেয়ে বড় উদ্বোধনী অনুষ্ঠান হবে এবার। ৮ ডিসেম্বর বিপিএলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের দিন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হবে। ক্রিকেট দিয়েই শুরু হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা।

আজ সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হবে বিপিএলের ড্রাফট। নির্ধারিত হয়ে যাবে বিশেষ এই বিপিএলে কে কোন দলে খেলবেন। আজ খেলোয়াড়দের ড্রাফটে ৬টি গ্রেডে ১৮১ স্থানীয় ও ৫টি গ্রেডে ৪৩৯ বিদেশি ক্রিকেটারের নাম তোলা হবে। এ প্লাস গ্রেডে থাকা স্থানীয় ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ৫০ লাখ টাকা। এই গ্রেডে আছেন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। ‘এ’ গ্রেডে ২৫ লাখ, যে ক্যাটাগরিতে আছেন আছেন সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মুমিনুল হক, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন ও মেহেদী হাসান মিরাজ। ‘বি’ গ্রেডে ১৮ লাখ, ১২ লাখ ‘সি’ গ্রেডের স্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিক, ‘ডি’ ও ‘ই’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন ৮ ও ৫ লাখ টাকা করে।

4
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং বিবেচনায় নিলে ফলটা অপ্রত্যাশিত কিছু না। আটে থাকা আফগানিস্তান দশের ওয়েস্ট ইন্ডিজকে হারাবে, সেটাই স্বাভাবিক। তারপরও দলটা তো ওয়েস্ট ইন্ডিজ। আগের সেই শৌর্য না থাকলেও ঐতিহ্যবাহীদের কাতারেই রাখা হয় ক্যারিবীয়দের। আর টি-টোয়েন্টিতে তো তারা বর্তমানের বিশ্ব চ্যাম্পিয়ন। সে হিসেবে কাল লক্ষ্ণৌতে ইতিহাসই গড়ল রশিদ খানের দল। টি-টোয়েন্টি সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ২৯ রানে হারিয়েছে আফগানিস্তান। এর মধ্য দিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল তারা। বড় কোনো দলের বিপক্ষে এই প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল আফগানিস্তান।

সিরিজের প্রথম ম্যাচে হেরেছিল আফগানরা। এরপর দলটি কী দুর্দান্তভাবেই না ঘুরে দাঁড়াল! কাল আগে ব্যাটিং করে ৮ উইকেটে ১৫৬ রান তুলেছিল আফগানিস্তান। ৫২ বলে ৭৯ রানের অসাধারণ ইনিংস খেলেন ১৭ বছর বয়সী ওপেনার রহমান গুরবাজ। ৫ ছক্কা ও ৬ চারে ইনিংসটি সাজান তিনি। তাড়া করতে নেমে পুরো ২০ ওভার খেললেও ৭ উইকেটে ১২৭ রানের বেশি তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপের ৫২ রান ছাড়া লেন্ডল সিমন্স, কাইরন পোলার্ড, শিমরন হেটমায়ারদের মতো ডাকাবুকো ব্যাটসম্যানদের কেউ বেশিক্ষণ দাঁড়াতে পারেননি। ২৪ রানে ৩ উইকেট নেন ২০ বছর বয়সী আফগান পেসার নভীন-উল হক।

টি-টোয়েন্টিতে দ্রুত উন্নতি করা দলগুলোর একটি আফগানিস্তান। এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই তাদের মাটিতে ২০১৭ সালে টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল আফগানরা। মাঝের দুই বছরে এ সংস্করণে দলটি কোনো সিরিজেই হারেনি। এ সময় জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে আফগানরা।

5
Thanks for sharing.........

6
পেঁয়াজের খোঁজে নতুন নতুন দেশে ধরনা দিচ্ছেন ব্যবসায়ীরা। মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের পর এবার ইউরোপের চার দেশ থেকে আনা হচ্ছে পেঁয়াজ। এসব দেশ হলো নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইউক্রেন ও স্লোভাকিয়া। এই চার দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছেন তাঁরা। আজ সোমবার উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের পরিচালক কৃষিবিদ আজহার আলী প্রথম আলোকে বলেন, ভারত রপ্তানি বন্ধ করার পর নতুন নতুন দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিচ্ছেন ব্যবসায়ীরা। এশিয়া, মধ্য এশিয়া ও ইউরোপের দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক কমট্রেড ডাটাবেজ অনুসারে, পেঁয়াজ রপ্তানিতে শীর্ষস্থানে রয়েছে নেদারল্যান্ডস। দেশটি গত বছর ৬৭ কোটি ডলারের পেঁয়াজ রপ্তানি করেছে। বাংলাদেশ থেকে দূরত্ব বেশি হওয়ায় এত দিন সেখান থেকে পেঁয়াজ আমদানি হয়নি। এবার বাজারে অস্বাভাবিক দাম বাড়ায় দেশটি থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছেন ব্যবসায়ীরা। প্রাথমিকভাবে পাওয়া তথ্যে দেখা যায়, দুটি প্রতিষ্ঠান ৭৮০ টন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে দেশটি থেকে।

ইউরোপ থেকে পেঁয়াজ আমদানিতে এক মাসের বেশি সময় লাগে। নেদারল্যান্ডসের রটারড্যাম ও বেলজিয়ামের এন্টওয়ার্প বন্দর থেকে কনটেইনারবাহী বড় জাহাজে এসব পেঁয়াজ প্রথমে আনা হবে সিঙ্গাপুর ও কলম্বো বন্দরে। এরপর সেখান থেকে ছোট জাহাজে করে চট্টগ্রাম বন্দরে আনা হবে। দেশ দুটি থেকে পেঁয়াজ আমদানিতে সমুদ্রপথে ১৪ হাজার ৮৮০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। এ হিসেবে আগামী মাসে ইউরোপের দেশ থেকে আমদানি করা পেঁয়াজ দেশে এসে পৌঁছাবে নেদারল্যান্ডস থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে ভোগ্যপণ্য আমদানিতে শীর্ষ তালিকায় থাকা বিএসএম গ্রুপ। গ্রুপটির চেয়ারম্যান আবুল বশর চৌধুরী আজ প্রথম আলোকে বলেন, পেঁয়াজের শীর্ষ রপ্তানিকারক দেশ নেদারল্যান্ডস। তাদের পেঁয়াজের গুণগতমান সবচেয়ে ভালো। ভারত রপ্তানি বন্ধের পর বিশ্বের অনেক দেশে এখন চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। সে কারণে এক-দুটি দেশের চেয়ে যেখানে পেঁয়াজ পাওয়া যাচ্ছে সেখান থেকেই আমদানির উদ্যোগ নিয়েছি।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের উপপরিচালক আসাদুজ্জামান বুলবুল প্রথম আলোকে বলেন, নেদারল্যান্ডস ছাড়াও বেলজিয়াম থেকে এক হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে একটি প্রতিষ্ঠান। ইউরোপের দেশ থেকে পেঁয়াজ আমদানির ঘটনা নতুন বলে তিনি জানান। উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্র ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়ের তথ্য অনুযায়ী, পেঁয়াজ আমদানির অনুমতি নেওয়া দেশের সংখ্যা নিয়মিতই বাড়ছে। ইউরোপের দেশগুলো ছাড়াও এই তালিকায় রয়েছে মিশর, চীন, তুরস্ক, পাকিস্তান, উজবেকিস্তান, ইরান, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া ইউরোপের দেশ স্লোভাকিয়া থেকে সামান্য পরিমাণে পেঁয়াজ আমদানি হয়েছে।

ভারত রপ্তানি বন্ধের আগে প্রতি বছর তিন-চারটি দেশ থেকে সামান্য পরিমাণে পেঁয়াজ আমদানি হতো। এসব দেশের তালিকায় ছিল মিশর, তুরস্ক, পাকিস্তান ও চীন। বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানি সবচেয়ে বেশি হয় ২০১৫-১৬ অর্থবছরে। সে বছর মোট ২৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল। এর মধ্যে পাকিস্তান থেকেই আমদানি হয়েছিল সাড়ে ১২ হাজার টন।

7
Informative one............
Nice to know.

8
প্রথা ভেঙে এ বছর বুকার পুরস্কার দেওয়া হলো দুজনকে। মার্গারেট অ্যাটউড এবং বার্নাডাইন এভারিস্তো যৌথভাবে ২০১৯ সালের বুকার জিতে নিয়েছেন। তারা দুজনই ইতিহাস গড়েছেন। বুকারের ইতিহাসে ৭৯ বছর বয়সী অ্যাটউড সবচেয়ে বয়স্ক লেখক হিসেবে পুরস্কার জিতলেন। আর এভারিস্তো প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বুকার জয় করলেন। বুকারের নীতিমালায় স্পষ্টভাবেই বলা আছে যে, এই পুরস্কারকে কোনোভাবেই বিভক্ত করা যাবে না। অর্থাৎ প্রতিবছর একজনকেই এই পুরস্কার দিতে হবে। কিন্তু এ বছর বিচারকরা জানিয়েছেন, তারা কোনোভাবেই এভারিস্তো আর অ্যাটউডের কাজকে একটিকে অন্যটির চেয়ে এগিয়ে রাখতে পারেননি। তাই এত বছরের প্রথা ভেঙে এবার দুজনকে এবার বুকারজয়ী হিসেবে বেছে নেওয়া হয়েছে। এর ফলে অ্যাটউড-এভারিস্তোকে প্রাইজ মানির ৫০ হাজার পাউন্ড সমানভাবে ভাগ করে নিতে হবে।

12
Very important post.

13
Informative..........

15
Informative one........

Pages: [1] 2 3 ... 119