Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - subrata.te

Pages: [1] 2 3 ... 10
1
Textile Engineering / Re: City only for superman.
« on: March 30, 2019, 04:57:41 PM »
And it seems like we are helpless, Sir.
So Pathetic ....
 :( :-[

2
Textile Engineering / Re: Cassette player - a forgotten story.
« on: March 25, 2019, 03:35:00 PM »
So true Sir.  :)

3
অনাগত সন্তানকে পৃথিবীর আলো দেখানোর স্বপ্নে বিভোর প্রতিটি মা-ই জানেন যে, জন্মদানের মুহূর্তে তার নিজের জীবন প্রদীপটুকু নিভে যাবার সম্ভাবনাও শতভাগ। তবুও কি তার স্বপ্ন দেখা থেমে থাকে ! সন্তানের মুখখানা দেখে মৃত্যুকে আলিঙ্গন করার মাঝেও যেন সুখ ! …অতঃপর জীবনের অন্তিম মুহূর্ত পর্যন্ত মায়েদের ত্যাগের কথা আর না-ই বলি…

নীরবে, নিঃশব্দে, নিভৃতে একজন বাবা দিনের অধিকাংশ সময় ব্যয় করেন আয়ের পিছনে ছুটে। সন্তানের মুখে ভালটা তুলে দিবে বলে… পছন্দের জামাটা কিনে দিবে বলে… কিংবা লেখাপড়ার সীমাহীন খরচ মেটাবে বলে… । নিজের সুখটুকু বিসর্জন দিয়ে, নানান কায়দায় অর্থ সাশ্রয় করে সন্তানের জন্যে সুখ কেনেন বাবা’রা ।

বিলিভ ইট অর নট, এটাই শাশ্বত সত্য, ” সন্তানের প্রতি বাবা-মা’র ভালোবাসাই পৃথিবীর নিঃস্বার্থ ভালোবাসা” ।

প্রতিটি সন্তানের বুকের গভীরে থাকুক তাদের বাবা-মায়ের জন্যে অন্তহীন ভালোবাসা …

4
Textile Engineering / পারিবারিক শিক্ষা
« on: March 25, 2019, 01:17:35 PM »
আমাদের প্রত্যেকের যা কিছু শেখা তার বেশিরভাগই বাবা, মা, প্রতিবেশীদের কাছ থেকে। এখনো আমরা সবসময় বলি- আমার বাসা মানে আমার স্বর্গ। যেখানে গেলে আমি ভুলে যাই আমার ক্লান্তি, কষ্ট, দুঃখ; এককথায় ভুলে যাই পেছনের অনেক কিছু, খুঁজে পাই নতুন জীবনের সন্ধান। আমরা পরিবার থেকেই শিখেছি, শিখছি এবং সারা জীবন শিখে যাব। আর এই শিক্ষা কাজে লাগানোর চেষ্টা করছি এবং করে যাব। বাইরের জগতের সঙ্গে আচরণ কেমন হবে, নিজের ভেতরে মূল্যবোধ গড়ে তোলা এসব কিছুর প্রাথমিক শিক্ষাটা আসে পরিবার থেকেই। বাজারে গেলেন বাবার সঙ্গে, কীভাবে দামদামি করে, পর্যবেক্ষণ করে কিনতে হয়, সেটি ছোটবেলায় শিখবেন। আবার প্রতি সপ্তাহে বাবার সঙ্গে মসজিদ মন্দিরে উপসানালয়ে যাওয়ার অভ্যাসটাও ছোটবেলায় গড়ে উঠে পরিবারকে কেন্দ্র করে। আবার ঘরে কোনো অতিথি আসলে অতিথির সঙ্গে আচরণ কেমন হবে এটাও বাবা মা সন্তানকে শিক্ষা দেয়। যখন সন্তান প্রথম স্কুলে যায় তখন বাবা মা শিখিয়ে দেন কার সঙ্গে মেশা উচিত কার সঙ্গে মেশা উচিত না। প্রতিনিয়ত আমরা এভাবেই পরিবার থেকে শিক্ষালাভ করে থাকি- যে শিক্ষাটাকে শিক্ষাবিজ্ঞানের ভাষায় আমরা অনানুষ্ঠানিক শিক্ষা বলে থাকি। আনুষ্ঠানিক এবং উপানুষ্ঠানিক শিক্ষা ছাড়াও একজন ব্যক্তির মধ্যে জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গির বিকাশ ঘটে থাকে। প্রত্যেক মানুষের জীবনে শিক্ষার সূচনা হয় অনানুষ্ঠানিক ধারায় পরিবার থেকে এবং এই প্রক্রিয়া আমৃত্যু অব্যাহত থাকে। এজন্য এ শিক্ষাকে জীবনব্যাপী শিক্ষাও বলা হয়। দৈনন্দিন জীবনযাপনের মধ্য দিয়ে মানুষ শুনে, দেখে, অনুকরণ করে এবং অভিজ্ঞতার আলোকে অনানুষ্ঠানিকভাবে জীবনব্যাপী শিক্ষালাভ করে পরিবার থেকে। বর্তমান সমাজে পারিবারিক শিক্ষাই শিশুর আচার-ব্যবহার, মন-মানসিকতা, সামাজিকীকরণ ও চরিত্র গঠনে প্রধান ভূমিকা পালন করে।

5
Textile Engineering / Deja Vu
« on: March 24, 2019, 12:25:40 PM »
অনেক ক্ষেত্রেই কোনও জায়গায় গেলে মনে হয়, ‘‘এখানে আগেও এসেছি।’’ কাউকে দেখলে মনে হয় ‘‘এঁকে আগেও দেখেছি।’’ অথবা কোন একটা ঘটনা হুবহু আগেও ঘটেছে বলে মনে হয় । আবার কারো সাথে কোন একটা কথোপকথন হুবহু আগে হয়েছে বলে মনে হয় । অথচ বাস্তবে আগে উপরোক্ত ঘটনাগুলোর কোনটাই হয়তো ঘটেনি । বিষয়টি ঠিক কী?

ব্যাপারটাকে বলে দেজা ভ্যু (Deja Vu). ‘দেজা ভ্যু’ শব্দটি ফরাসি। এর অর্থ ‘আগেই দেখা হয়ে গিয়েছে এমন’। যে ঘটনার অভিজ্ঞতা নেই, কিংবা যে দৃশ্য আগে দেখা হয়নি, তা মনে পড়ে যাওয়ার একটা অনুভূতি । শুনতে অবিশ্বাস্য লাগলেও, পৃথিবীর তিন-চতুর্থাংশ মানুষেরই দেজা ভ্যু হয়। অনেকেই বলেন, অলৌকিক ব্যাপার। কিন্তু আদতে তা নয়।

সাধারণত মস্তিষ্কের বাঁ-দিকের অংশটি ভাষার সঙ্গে যুক্ত। ‘দেজা ভ্যু’-র নেপথ্যে যুক্তি হিসেবে বলা হয়, মস্তিষ্কের এক অংশ থেকে অন্য অংশে তথ্য যেতে সেকেন্ডের ভগ্নাংশ সময় লাগে। ফলে, মস্তিষ্কের একটি অংশ একই তথ্য দু’বার পায়। একবার সরাসরি, আর একবার যে অংশ তথ্য দেওয়ার দায়িত্বে রয়েছে, তার মাধ্যমে। ফলে মনে হয়, একই জায়গা বা ব্যক্তিকে আগেও দেখেছি।

এ-ও বলা হয় যে, কল্পনায় অনেক সময়ে অনেক জায়গা বা ব্যক্তিকে দেখে মানুষ। এটা বিশেষ করে ছোটবেলায় গল্প পড়া বা শোনার সময়ে হয়। বা কারও মুখে কোনও অপরিচিত ব্যক্তি বা জায়গার সম্পর্কে কিছু শুনলে মস্তিষ্ক নিজের মতো করে একটি ছবি এঁকে ফেলে। এর দীর্ঘ দিন পরে তেমন ব্যক্তির মুখ সামনে এলে মনে হয় পরিচিত।

আবার ধরা যাক, যে জায়গা সম্পর্কে শুনে মস্তিষ্ক একটি ছবি এঁকে রেখেছে, সে জায়গায় আপনি গেলেন না। গেলেন সম্পূর্ণ একটি অন্য জায়গায়। কিন্তু সেখানে গিয়ে কল্পনায় তৈরি করা সেই ছবির সঙ্গে মিল পেলেন। সে ক্ষেত্রেও দেজা ভ্যু হতে পারে।

একটা উদাহরণ দেই । গতমাসে গ্রামের বাড়ি গিয়েছিলাম । আমার চাচাতো ভাইয়ের সাথে একটা বিষয় নিয়ে কথা বলছিলাম । কথোপকথনের এক পর্যায়ে আমার মনে হলো এই কথোপকথন টা এই একইভাবে, একই জায়গায়, একই মানুষের সাথে কোন এক সময় হয়ে গিয়েছে । এবং এতোটাই জীবন্ত ছিলো ব্যাপারটা যেন কথোপকথনের পরের অংশতে কি হতে যাচ্ছে বা আমার চাচাতো ভাই কি বলতে যাচ্ছে সবই আমি জানি ।

আর একটু সহজ করে বলা যাক বিষয়টি। ধরুন, দার্জিলিং সম্পর্কে কারও কাছে শুনে আপনার মস্তিষ্ক একটি ছবি আঁকল। কিন্তু আপনি গেলেন মুসৌরি। সেখানে গিয়ে কল্পনায় আঁকা ছবির সঙ্গে মিল পেলেন। ঘটনা হল, স্মৃতিতে দৃশ্যপট যতটা পোক্তভাবে গেঁথে থাকে, শোনা কিছু ততটা থাকে না। মুসৌরিতে আপনার চোখ দেখছে সেই কল্পচিত্রের সঙ্গে মিলে যাওয়া একটি ছবি। অথচ, সেই দৃশ্য আপনার মস্তিষ্ক দেখেছে দার্জিলিং-এর রেফারেন্সে। ফলে স্থানের ক্ষেত্রে তারতম্য হচ্ছে, যেটা আপনার মস্তিষ্ক বুঝতে পারে না। কারণ দৃশ্যপটের আধিপত্য রয়েছে মস্তিষ্কজুড়ে। তার ফলেই মনে হয়, আগে কোথাও এই জায়গা দেখেছেন।

Deja Vu এর বিপরীতার্থক ঘটনাও আছে, যাকে বলা হয় Jamais vu. এটিও একটি ফরাসি শব্দ, যার অর্থ হলো "কখনো দেখা হয় নি এমন" । এমন অভিজ্ঞতা বা অনুভূতি জা আপনি আগে থেকেই জানেন বা দেখেছেন, অথচ মনে হচ্ছে যেন আপনি আগে কখনো দেখেন নি বা জানেন না ।

6
অনেকগুলো নিউরন কোষের সমন্বয়ে তৈরি হয় মানুষের মস্তিষ্ক। নিউরন কোষগুলো সংকেত প্রেরণ করে বিদ্যুত-তরঙ্গের মাধ্যমে । জেগে থাকা, আধঘুম -আধজাগরণ, গভীর ঘুম, উত্তেজিত ইত্যাদি অবস্থায় মস্তিষ্কের বিদ্যুতিয় তরঙ্গের বিভিন্ন রকমফের দেখা যায়। মস্তিষ্ক সাধারণত চার ধরনের বৈদ্যুতিক তরঙ্গ তৈরি করে – ডেল্টা, থেটা, আলফা ও বেটা। মানুষ ঘুমের একটা বিশেষ পর্যায়ে স্বপ্ন দেখে। ঘুমের একটা পর্যায়ে দেখা যায় মানুষের চোখের পাতা নড়ছে। এই পর্যায়কে বলে Rapid Eye Movement বা রেম ঘুম।এই REM ঘুমের সময় মস্তিষ্কের বিদ্যুতিয় তরঙ্গের কারণে ই মানুষ স্বপ্ন দ্যাখে। আদিমকালে মানুষ ভাবতো ঘুমের মধ্যে মানুষের আত্মা দেহ থেকে বের হয়ে আসে। তারপর ঘুরে বেড়ায় চারপাশের জগতে। তাই মানুষ স্বপ্ন দেখে। প্রাচীন গ্রীক-রোমানরা ভাবতো স্বপ্ন বিশ্লেষণ করলে হয়তো ভবিষ্যত সম্পর্কে জানা যাবে। শুধু গ্রীক-রোমানরাই নয়, প্রতিটি সভ্যতাই স্বপ্নের বিভিন্ন ব্যাখ্য দেয়ার চেষ্টা করতো। অবশ্য স্বপ্নের বৈজ্ঞানিক ব্যাখ্যা দেয়ার জন্য মানুষকে অপেক্ষা করতে হয়েছে উনবিংশ শতাব্দী পর্যন্ত। এই শতাব্দীতে সিগমুন্ড ফ্রয়েড এবং কার্ল জাঙ প্রথম স্বপ্নের উপর বৈজ্ঞানিক তত্ত্ব নির্মান করেন। ফ্রয়েডের মতে, প্রত্যেক মানুষের মধ্যে কিছু অবদমিত কামনা থাকে। স্বপ্নের মাধ্যমে আমাদের অবচেতন মন সেই অবদমিত কামনা নিয়ে নাড়াচাড়া করে। ফ্রয়েডেরই ছাত্র কার্ল জাঙ মনে করেন স্বপ্নের মনস্তাত্ত্বিক গুরুত্ব আছে। অবশ্য তিনি স্বপ্নের অর্থ সম্পর্কে ভিন্ন তত্ত্বের অবতারণা করেছিলেন।ফ্রয়েডের পরবর্তী সময়ে প্রযুক্তির বিকাশের সাথে সাথে স্বপ্ন নিয়ে অন্যান্য তত্ত্বও গড়ে ওঠে।“এক্টিভেশন-সিন্থেসিস” একটি তত্ত্ব বলে যে স্বপ্নের আসলে কোন অর্থই নেই। ঘুমের সময় মস্তিষ্কে বিদ্যুৎ প্রবাহের কারণে আমাদের স্মৃতি থেকে বিভিন্ন চিন্তা এবং আবেগ উঠে আসে। এই চিন্তা এবং আবেগগুলো খাপছাড়া। অর্থাৎ এদের মধ্যে কোন সম্পর্ক নেই। বিবর্তনীয় মনোবিজ্ঞানের মতে, স্বপ্নের কোন অর্থ থাকুক বা না থাকুক, জীবনধারণের জন্য স্বপ্নের একটি বিশেষ তাৎপর্য আছে। “থ্রেট স্টিমুলেশন”- তত্ত্ব অনুযায়ী জীবজগতে স্বপ্ন একটি প্রাচীন প্রতিরক্ষা পদ্ধতি।

তিন বছরের নিচে কোনো শিশু স্বপ্ন দেখে না। আর তিন থেকে আট বছরের শিশুরা যে স্বপ্ন দেখে তার বেশির ভাগই দুঃস্বপ্ন। তারা এ বয়সে যত দুঃস্বপ্ন দেখে তা তার সারা জীবনে দেখা দুঃস্বপ্নের চেয়েও বেশি। বিশ্বাস করুন আর নাই করুন আমরা যে স্বপ্ন দেখি তার অধিকাংশই হারিয়ে ফেলি বা ভুলে যাই।কিন্ত‍ু তন্দ্রাচ্ছন্ন অবস্থায় যদি আপনি কোনো স্বপ্ন দেখেন তাহলে তার শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় সবই আপনার মনে থাকবে। সাধারণত ভোরের স্বপ্নগুলো এমন হয়। আপনি কি ভাবছেন যাদের দৃষ্টিশক্তি আছে শুধু তারাই স্বপ্ন দেখেন? আপনার ধারণা মোটেও ঠিক নয়। অন্ধরাও স্বপ্ন দেখেন। যারা জন্মান্ধ নয়, জন্মের পর কোনো কারণে অন্ধ হয়ে গেছেন তাদের স্বপ্ন দৃশ্যযোগ্যই হয়। তবে যারা জন্মান্ধ স্বপ্ন তাদের কাছে দৃশ্য হিসেবে নয় বরং শব্দ-গন্ধ কিংবা স্পর্শযোগ্য অনুভূতি হিসেবে ধরা দেয়।
আমাদের অবচেতন মন ইঙ্গিত এবং প্রতীকী ভাষা ব্যবহার করে। তাই একেবারে আক্ষরিক অর্থে বা যৌক্তিকভাবে কিংবা একটি সমৃদ্ধ কাহিনী সূত্র হিসেবে স্বপ্নকে সংযুক্ত করা মোটেও ঠিক হবে না। অবচেতন মন কখনোই কোনো ঘটনার পরিষ্কার চিত্র আমাদের সামনে উপস্থিত করে না। বড়জোর একটি ঘটনার ইঙ্গিত দিতে পারে আপনাকে।

7
Textile Engineering / Re: Eyes never lies.
« on: March 22, 2019, 02:49:54 PM »
অনেক সুন্দর কথা, স্যার । প্রতিনিয়ত আমরা অন্যের উপর নির্ভরশীল। নিজেদের উপর অন্যের ধারণা বোঝার চেষ্টায় আমরা সর্বদাই সচেষ্ট। চোখের ভাষা বুঝে এর সঠিক ব্যবহার নিশ্চিত করা উচিত। শ্রোতার চোখের অভিব্যক্তি বুঝে বক্তা যেমন নিজের অবস্থান জানতে পারে তেমনি বক্তার দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করতে পারে শ্রোতার অবস্থান।

তবে চোখের ভাষা বা অভিব্যক্তির সাথে সাথে বয়সের ব্যাপারটাও মাথায় রাখতে হবে। কেননা ছোটবেলায় বাচ্চাদের মনের অবস্থা চোখ দেখে খুব সহজেই বোঝা যায়। তারা কী দেখে খুশি হয়? কী না পেলে কষ্ট পায়? কখন ক্ষুধা লাগে? কখন শরীর খারাপ হয়? এসব খুব সহজেই বাড়ির লোকে বুঝতে পারে। কেননা শিশু অবস্থায় বাচ্চাদের মন অনেকটাই সরল হয়। তারা কিছু লুকোতে চায় না। অন্যদিকে একজন প্রাপ্তবয়স্ক মানুষের অঙ্গভঙ্গি থাকে অনেকটাই নিয়ন্ত্রিত। সমাজের অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার নিয়ে তারা সবসময় শঙ্কিত থাকে। তাই চোখের ভাষার উপর যদি কাউকে বিচার করতে হয় তাহলে অবশ্যই পারিপার্শ্বিক অন্যান্য বিষয়, যেমন মানুষটির লিঙ্গ এবং বয়স ইত্যাদি মাথায় রাখা উচিত।

8
Textile Engineering / Re: Ask thyself.
« on: March 22, 2019, 02:34:05 PM »
Very good idea Sir,

Thanks for sharing with us.  :)

9
Textile Engineering / Ethical Dilemma Situations
« on: March 12, 2019, 05:03:36 PM »
Ethical dilemmas, also known as a moral dilemmas, are situations in which there is a choice to be made between two options, neither of which resolves the situation in an ethically acceptable fashion. In such cases, societal and personal ethical guidelines can provide no satisfactory outcome for the chooser.
Ethical dilemmas assume that the chooser will abide by societal norms, such as codes of law or religious teachings, in order to make the choice ethically impossible.

Situation#01: Personal Friendships
Michael had several friends including Roger and Daniel. Roger has recently met and started dating a wonderful lady named Phyllis. He is convinced this is a long term relationship. Unknown to Roger, Michael observed them at a restaurant several days ago and realized Phyllis is the wife of his other friend Daniel.
Michael is deciding whether to tell Roger that Phyllis is married when he receives a call from Daniel. Daniel suspects his wife is having an affair and since they and Michael share many friends and contacts, he asks if Michael has heard anything regarding an affair.

    [To whom does Michael owe greater friendship to in this situation? No matter who he tells, he is going to end up hurting one, if not both friends. Does he remain silent and hope his knowledge is never discovered?]


Situation#02:Societal Dilemmas

An article on List Verse compiled a list of Top 10 moral dilemmas and asked readers to consider what they would do in those situations. Here is an example of one of the Top 10 ethical dilemmas they proposed:

    [A pregnant woman leading a group of people out of a cave on a coast is stuck in the mouth of that cave. In a short time high tide will be upon them, and unless she is unstuck, they will all be drowned except the woman, whose head is out of the cave. Fortunately, (or unfortunately,) someone has with him a stick of dynamite. There seems no way to get the pregnant woman loose without using the dynamite which will inevitably kill her; but if they do not use it everyone will drown. What should they do?]

10
Textile Engineering / Branches of Ethics
« on: March 12, 2019, 04:57:18 PM »
 You can study ethics from both a religious and a philosophical point of view. There are five branches of ethics:

    Normative Ethics - The largest branch, it deals with how individuals can figure out the correct moral action that they should take. Philosophers such as Socrates and John Stuart Mill are included in this branch of ethics.
    Meta-Ethics - This branch seeks to understand the nature of ethical properties and judgments such as if truth values can be found and the theory behind moral principals.
    Applied Ethics - This is the study of applying theories from philosophers regarding ethics in everyday life. For example, this area of ethics asks questions such as "Is it right to have an abortion?" and "Should you turn in your friend at your workplace for taking home office supplies?"
    Moral Ethics - This branch questions how individuals develop their morality, why certain aspects of morality differ between cultures and why certain aspects of morality are generally universal.
    Descriptive Ethics - This branch is more scientific in its approach and focuses on how human beings actually operate in the real world, rather than attempt to theorize about how they should operate.

Knowing how to best resolve difficult moral and ethical dilemmas is never easy especially when any choice violates the societal and ethical standards by which we have been taught to govern our lives.

11
Despite clear evidences that organic cotton can play a crucial role in moving towards sustainable textile, cotton is no longer the number one fiber in textile industry. Rather, synthetics are taking the lead globally due to their affordability while cotton industry faces many challenges in terms of competition with polyester[1]. For example, the USA imports their polyester at half the cost of cotton from China. Moreover, man-made fibers are flexible, an essential new feature of contemporary clothes. Additionally, synthetic fibres are wrinkle and moisture resistant, strong, durable, which is in the interest of athletes and travelers, needs little or no ironing[2]. With the life cycle of synthetics, combined with the use of various toxic chemicals and their negative health and environmental effects, it is clear that reassessment is required.

Nevertheless the past five decades have seen an immense shift from natural fibers to synthetic materials. The main reason for this shift constitutes from the fact that synthetics are cheaper and easier to produce in large quantities, ideal for the rise of fast fashion when new clothing items are quickly and cheaply produced to provide consumers with a constantly changing revolving-door of new fashions[3]. Marketing is a key driver of fast fashion since the continuous release of new products motivates customers to keep up with ever-changing trends[4].

Ref:
1. http://www.cotton.org/news/meetings/2013annual/ecout.cfm
2. http://drrajivdesaimd.com/2012/11/01/clothing/
3. https://www.independent.co.uk/life-style/fashion/environment-costs-fast-fashion-pollution-waste-sustainability-a8139386.html
4. https://www.uni-kassel.de/fb07/fileadmin/datas/fb07/5-Institute/IBWL/Wagner/EMBS/Correas_Silvia_expose_EMBS.pdf

12
The global technical textile market was valued at $234,715 million in 2017, and is projected to reach $334,938 million by 2025, growing at a CAGR (compound annual growth rate) of 4.5% from 2018 to 2025.
         Technical textiles are the functional fabrics, which find applications across multiple end-use industries such as automobile, construction, and others. These materials exhibit enhanced performance as compared to conventional textiles. The technical textile materials include several natural and synthetic fibers such as Saran, Vinalon, Vinyon, Spandex, Modal, Twaron, Kevlar, Nomex, and others. Most of these fibers have multiple applications, owing to their properties such as high strength, enhanced mechanical resistance, superior insulation, elevated tenacity, and high thermal resistance. Synthetic fibers that are used for these applications are manufactured from natural fibers. In this process, natural fibers are treated with special materials to acquire physical properties of a technical textile. These fibers possess enhanced strength as compared to man-made fibers, and hence are widely used not only in the manufacturing of apparels but also in various applications such as automotive, medical, and others.

13
Textile Engineering / Re: Self Cleaning Textiles
« on: March 05, 2019, 06:35:31 PM »
Thanks for your encouragement.  :)

14
Textile Engineering / Re: Criticism: Part-I
« on: March 05, 2019, 06:33:52 PM »
Thank you, Sir.

15
Textile Engineering / Re: Criticism: Part-II
« on: March 05, 2019, 06:33:32 PM »
Thank you, Sir.

Pages: [1] 2 3 ... 10