Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - sanjida.dhaka

Pages: 1 2 [3] 4 5 ... 13
33




কোমরে ও ঘাড়ের ব্যাথার অন্যতম প্রধান কারণ দীর্ঘসময় ধরে চেয়ারে বসে কাজ করা। নিরবিচ্ছিন্নভাবে এভাবে বসে কাজ করার দারুণ দেখা দিতে পারে বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা।

বিশেষজ্ঞদের মতে যারা কোমরের ব্যথা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন, তাদের অধিকাংশই কর্পোরেট অফিসে দীর্ঘক্ষণ ডেস্কে বসে কাজ করেন।

আট ঘণ্টার অধিক সময় ধরে বসে কাজ করার ফলে যেসব স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয় তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো-

হৃদরোগের সমস্যা: দীর্ঘসময় বসে কাজ করার ফলে উচ্চরক্তচাপে ও কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির সম্ভাবনা থাকে।

ডায়াবেটিসের সম্ভাবনা: পেশীর নড়াচড়া কম করার ফলে ইনসুলিন উৎপাদনে তারতম্য দেখা দেয় ফলে ডায়াবেটিসের হওয়ার সম্ভাবনা থাকে।

অলসতা বাড়িয়ে দেয়: পেশী শক্তিশালী ও সচল রাখার জন্য শরীরের নড়াচড়া অবশ্যক। দীর্ঘসময় বসে থাকার ফলে পেশীর কর্ম-উদ্দীপনা কমে গিয়ে অলসতা বাড়িয়ে দেয়।

স্ট্রেসের মাত্রা বাড়িয়ে দেয়: নড়াচড়া করার ফলে শ্বাসক্রিয়া বৃদ্ধি পায়। এতে মস্তিষ্কে অক্সিজেন বেশি মাত্রায় পৌঁছায় ও এনডর্ফিন নামক হরমোন ক্ষরণ বৃদ্ধি পায়। যা স্ট্রেস কমায়। কম নড়াচড়ার ফলে এই হরমোন কম নিঃসরণের কারণে মানসিক স্ট্রেস বৃদ্ধি পায়।

পিঠে ও মেরুদণ্ডে ব্যাথা: দীর্ঘক্ষণ বসে থাকায় মেরুদণ্ডের স্থিতিশিল অবস্থানের উপর অতিরিক্ত চাপ পড়ে। ফলে ঘাড়ে, পিঠে ও মেরুদণ্ডের ব্যাথা হতে পারে।

কিছু নিয়ম মেনে চললে এই ধরনের সমস্যা কাটিয়ে সুস্থ থাকা যায়।

যোগব্যায়াম: যোগব্যায়াম পেশীর স্ট্রেস দূর করে শরীর সচল রাখতে সাহয্য করে।

হাঁটা: দীর্ঘক্ষণ কাজের মাঝখানে কিছু সময়ের জন্য হাঁটাচলা করুন।

নড়াচড়া করা: বসে থাকা অবস্থায় মাঝে মধ্যে হাত-পা নড়াচড়া করুন। এতে পেশীর রক্ত চলাচল বাড়বে। আর সঠিক মাত্রায় রক্ত চলাচল করলে পেশীর অবস্থা ভালো থাকে।

সঠিকভাবে বসা: যখন বসবেন তখন মেরুদণ্ড সোজা করে বসার চেষ্টা করুন।

ঘাড়ের ব্যায়াম: সোজা হয়ে বসে মাথা একপাশের ঘাড়ের দিকে আস্তে আস্তে নামিয়ে দিন, এরপরে অন্যপাশে একই ভাবে করুন।



http://www.banglanews24.com/health/news/bd/657907.details


34



স্বাস্থ্য আমাদের জীবনের সবচেয়ে বড় উদ্বেগের বিষয়। আমরা জানি, আমাদের ব্যস্ত জীবনে অনেক সময় ডায়েট মেনে চলা সম্ভব হয় না। আমরা আমাদের নিত্যদিনের খাবার খুব কমই শিডিউল অনুযায়ী খেয়ে থাকি। যার ফলে আমাদের শরীরে চর্বি ও ক্যালোরি জমে এবং শরীরের স্থূলতা বৃদ্ধি পায়।

স্থূলতা বা অতিরিক্ত ওজনের ফলে কোলেস্টেরল এর সমস্যা, উচ্চ রক্তচাপ এবং হার্ট সংক্রান্ত বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। যাইহোক, নিজের শরীরের বাড়তি ওজন কমাতে কিছু মজাদার পানীয় খেয়ে দেখতে পারেন। এতে আপনি অবশ্যই উপকৃত হবেন। নীচে ঐ সকল পানীয়ের প্রস্তুতি বর্ণনা করা হল-

১. আদা ও শসার পানীয়:
# উপকরণ:

১. ৮ গ্লাস পানি
২. আদা থেত করা ১ চামচ
৩. ১টি তাজা শসা
৪. মাঝারি আকারের একটি লেবু
৫. ১২টি পুদিনা পাতা

# প্রস্তুতকরণ:
শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরায় কেটে নিন। এবার লেবুকেও টুকরা করে কেটে রাখুন। এবার, পানি ও পাতার সাথে সকল উপকরণকে একসাথে মিশিয়ে রাতভর রেখে দিন। সকালে এর সাথে অল্প পরিমাণে পানি মিশিয়ে পান করুন। এভাবে চারদিন পর্যন্ত এই পানীয় পান করুন।

# উপকারিতা:
এই পানীয় পান করার ফলে আপনার শরীর থেকে অবাঞ্ছিত বিষক্রিয়াজনিত ব্যথা দূর করে। অনিদ্রা দূর করে, হজম উন্নত করে এবং কর্মশক্তি বৃদ্ধি করে। এছাড়াও, সারাদিন আপনাকে রিফ্রেশ রাখতে সাহায্য করে।

২. দারুচিনি এবং মধুর পানীয়:
# উপকরণ:

১. এক গ্লাস পানি
২. এক চা চামচ মধু
৩. আধা চামচ দারুচিনি গুঁড়া
৪. তাজা লেবু

# প্রস্তুতকরণ:
এক গ্লাস পানিতে মধু ও দারুচিনি যোগ করুন। পানি যেন গরম বা ঠাণ্ডা না হয়। স্বাভাবিক তাপমাত্রার পানি নিয়ে তাতে মধু ও দারুচিনি মিশিয়ে নিন। গরম পানিতে মেশালে এর পুষ্টি উপাদান হারিয়ে যাবে। এরপর লেবুর রস মিশিয়ে নিন।

# উপকারিতা:
প্রতিদিন সকালে খালি পেটে এই পানীয়টি পান করতে হবে। এই পানীয় শরীরের ফ্যাট বার্ন প্রক্রিয়া ত্বরান্বিত করে। এতে সারাদিন ক্ষতিকর চর্বি শরীরে জমা হতে পারে না।

৩. তাজা উদ্ভিজ্জ রস:
# উপকরণ:

১. টমেটো
২. গাজর
৩. বীট-পালং
৪. আদা

# প্রস্তুতকরণ:
সবগুল সবজি একত্রে নিয়ে ব্লেন্ড করুন। আপনি আপনার পছন্দমত সবজিও ব্যবহার করতে পারেন। তবে লক্ষ্য রাখবেন, সবজিতে যেন বেশি ক্যালোরি না থাকে। এরপর এতে আদা মিশিয়ে নিন। ভাল ফলাফলের জন্য এই পানীয়টি প্রতিদিন পান করুন।

# উপকারিতা:
এই গতিশীল উদ্ভিজ্জ রস ওজন কমানোর জন্য একটি উদ্দীপক হিসেবে কাজ করে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টি এবং ডায়েটারি ফাইবার আপনার শরীরের সরবরাহ করবে।

আপনার অবশ্যই মনে রাখা উচিৎ, এই পানীয় মাত্র চারদিনেই আপনার চর্বি কমাবে শুধুমাত্র তখনই, যখন আপনি একটি স্বাস্থ্যকর ডায়েট পালন করবেন। আপনার শরীরকে সক্রিয় রাখলে এবং খাদ্য তালিকা সঠিক রাখলেই আপনি আপনার শরীরের ওজনের পার্থক্য লক্ষ্য করতে পারবেন।



Source: https://www.bd24live.com/bangla/article/1528390547/168136/index.html




37
Job in Overseas / Re: Legal way a great opportunity to Europe
« on: June 09, 2018, 11:09:40 AM »
informative post

41


সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড দশ পদে ১৮ জন কর্মকর্তা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

পদ: ডেপুটি জেনারেল ম্যানেজার (সিগন্যাল অ্যান্ড টেলিকম)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: ইইই, ইসিই বা ইটিইতে স্নাতক ডিগ্রিসহ ১৫ বছরের অভিজ্ঞতা

পদ: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (সিগন্যালিং)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: ইইই, ইসিই বা ইটিইতে স্নাতক ডিগ্রি

পদ: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (টেলিকম অ্যান্ড এএফসি লাইন মেইনটেন্যান্স)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: ইইই, ইসিই বা ইটিইতে স্নাতক ডিগ্রি

পদ: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (টেলিকম অ্যান্ড এএফসি ডিপো মেইনটেন্যান্স)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: ইইই, ইসিই বা ইটিইতে স্নাতক ডিগ্রি

পদ: সেকশন ইঞ্জিনিয়ারি (সিগন্যালিং অ্যান্ড টেলিকম)
পদসংখ্যা: ৬টি
যোগ্যতা: ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক্স বা টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে চার বছরের ডিপ্লোমাসহ নেটওয়ার্কিংয়ে ছয় মাসের কম্পিউটার কোর্স থাকতে হবে

পদ: ডেপুটি জেনারেল ম্যানেজার (পি-ওয়ে অ্যান্ড সিভিল)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকসহ ১৫ বছরের অভিজ্ঞতা

পদ: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (পি-ওয়ে)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক

পদ: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (সিভিল অ্যান্ড স্ট্রাকচার)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক

পদ: সেকশন ইঞ্জিনিয়ার (পি-ওয়ে অ্যান্ড সিভিল ওয়ার্কস)
পদসংখ্যা: ৪টি
যোগ্যতা: সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে চার বছরের ডিপ্লোমাসহ নেটওয়ার্কিংয়ে ছয় মাসের কম্পিউটার কোর্স থাকতে হবে

পদ: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (স্টোর অ্যান্ড প্রকিউরমেন্ট)
পদসংখ্যা: ১টি
যোগ্যতা: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইইইতে স্নাতক ডিগ্রি

আবেদনের ঠিকানা: ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড, প্রবাসী কল্যাণ ভবন, লেভেল-১৪, ৭১-৭২ পুরাতন এ্যালিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০
আবেদনের শেষ তারিখ: ২০ জুন

42
thanks for sharing

45
BCS Cadre / Re: Some Important vocabularies
« on: June 06, 2018, 04:19:22 PM »
nice post

Pages: 1 2 [3] 4 5 ... 13