Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Reza.

Pages: [1] 2 3 ... 43
1
Textile Engineering / Re: Eyes never lies.
« on: Yesterday at 08:29:50 PM »
Thank you for your comment.

2
Permanent Campus of DIU / Cassette player - a forgotten story.
« on: March 20, 2019, 12:32:58 AM »
আমাদের সময় গান শোনা হত ক্যাসেট প্লেয়ারে। ক্যাসেট প্লেয়ার গুলোকে টু ইন ওয়ানও বলা হত। কেননা ক্যাসেট প্লেয়ারের সাথে সেগুলোতে রেডিও ও থাকতো। ক্যাসেট প্লেয়ার ও রেডিও এই দুই জিনিস একই সাথে থাকতো বলে এই নাম - একের ভিতরে দুই। ক্যাসেট গুলো পাওয়া যেত দুই ক্যাপাসিটির। ৬০ মিনিট ও ৯০ মিনিটের। এক একটি ক্যাসেটের দুইটি পিঠ থাকতো। এ ও বি। এ পিঠের গান শোনা হয়ে গেলে ক্যাসেট উলটিয়ে বি পিঠের গান ক্যাসেট প্লেয়ারে চালাতে হত। ক্যাসেট প্লেয়ার গুলোতে একটি বড় লাল বাটন থাকতো। যেটি টিপে প্লেয়ার অন করলে ক্যাসেটে রেকর্ড করা যেত। এছাড়াও এটিতে থাকতো রিউইন্ড ও ফাস্ট ফরওয়ার্ড বাটন। অর্থাৎ গান আগিয়ে বা পিছিয়ে শোনার অপশন।
মনে পড়ে একসময় এলিফ্যান্ট রোডে বেশ কিছু রেকর্ডিঙয়ের দোকান ছিল। যেগুলোতে টাকার বিনিময়ে ক্যাসেটে পছন্দের গান রেকর্ড করে দিত। সে গুলোতেও সবসময় ভীর অনেক থাকতো। অর্ডার দেয়ার পর বেশ কিছু দিন লাগতো ডেলিভারি দিতে। কিছু ক্যাসেট থাকতো যে গুলোতে গান রেকর্ডিং করা থাকতো। শুধু দোকান থেকে কিনে নিলেই ক্যাসেট প্লেয়ারে গান শোনা যেত। সেগুলো এক একটি নির্দিষ্ট ব্যান্ডের গান থাকতো। এখন যেমন ব্যান্ডের সি ডি পাওয়া যায়। কিন্তু নিজের চয়েজ অনুযায়ী ক্যাসেট রেকরডিং করাতে হলে ব্ল্যাঙ্ক ক্যাসেট কিনতে হত। ক্যাসেট প্লেয়ারের কিছু পরে আসলো ওয়াক ম্যান। সাইজে অনেক ছোট এটি ও হেড ফোনের সাহায্যেই শোনা যেত গান। যেহেতু সাইজে অনেক ছোট এটি তাই লুকিয়েও রাখা যেত সহজে। আমরাও আমাদের স্টুডেন্ট লাইফে রাতে লুকিয়ে ওয়াক ম্যানে কত গান শুনেছি। ওয়াক ম্যান ব্যাটারিতে চালাতে হত। এছাড়াও এডাপ্টারের সাহায্যে সরাসরি প্লাগ পয়েন্টে কানেক্ট করেও ওয়াক ম্যান চালানো যেত।
এখন সি ডি ও কেউ কেনে না। সব সফট কপি লোড করে নিলেই হয়। আমাদের সময় ইউটিউব ছিলো না।
মোবাইল-কম্পিউটারই ছিল না। আগের ক্যাসেট প্লেয়ার এখন জাদুঘরে রাখার সময় হয়ে গেছে।
তার পরও আমার সব সময় মনে হয় আমাদের ছোটবেলা অনেক আনন্দের ছিল। যা কিনা এখনকার ছেলে মেয়েরা কল্পনাও করতে পারবে না।

3
Textile Engineering / Cassette player - a forgotten story.
« on: March 20, 2019, 12:29:17 AM »
আমাদের সময় গান শোনা হত ক্যাসেট প্লেয়ারে। ক্যাসেট প্লেয়ার গুলোকে টু ইন ওয়ানও বলা হত। কেননা ক্যাসেট প্লেয়ারের সাথে সেগুলোতে রেডিও ও থাকতো। ক্যাসেট প্লেয়ার ও রেডিও এই দুই জিনিস একই সাথে থাকতো বলে এই নাম - একের ভিতরে দুই। ক্যাসেট গুলো পাওয়া যেত দুই ক্যাপাসিটির। ৬০ মিনিট ও ৯০ মিনিটের। এক একটি ক্যাসেটের দুইটি পিঠ থাকতো। এ ও বি। এ পিঠের গান শোনা হয়ে গেলে ক্যাসেট উলটিয়ে বি পিঠের গান ক্যাসেট প্লেয়ারে চালাতে হত। ক্যাসেট প্লেয়ার গুলোতে একটি বড় লাল বাটন থাকতো। যেটি টিপে প্লেয়ার অন করলে ক্যাসেটে রেকর্ড করা যেত। এছাড়াও এটিতে থাকতো রিউইন্ড ও ফাস্ট ফরওয়ার্ড বাটন। অর্থাৎ গান আগিয়ে বা পিছিয়ে শোনার অপশন।
মনে পড়ে একসময় এলিফ্যান্ট রোডে বেশ কিছু রেকর্ডিঙয়ের দোকান ছিল। যেগুলোতে টাকার বিনিময়ে ক্যাসেটে পছন্দের গান রেকর্ড করে দিত। সে গুলোতেও সবসময় ভীর অনেক থাকতো। অর্ডার দেয়ার পর বেশ কিছু দিন লাগতো ডেলিভারি দিতে। কিছু ক্যাসেট থাকতো যে গুলোতে গান রেকর্ডিং করা থাকতো। শুধু দোকান থেকে কিনে নিলেই ক্যাসেট প্লেয়ারে গান শোনা যেত। সেগুলো এক একটি নির্দিষ্ট ব্যান্ডের গান থাকতো। এখন যেমন ব্যান্ডের সি ডি পাওয়া যায়। কিন্তু নিজের চয়েজ অনুযায়ী ক্যাসেট রেকরডিং করাতে হলে ব্ল্যাঙ্ক ক্যাসেট কিনতে হত। ক্যাসেট প্লেয়ারের কিছু পরে আসলো ওয়াক ম্যান। সাইজে অনেক ছোট এটি ও হেড ফোনের সাহায্যেই শোনা যেত গান। যেহেতু সাইজে অনেক ছোট এটি তাই লুকিয়েও রাখা যেত সহজে। আমরাও আমাদের স্টুডেন্ট লাইফে রাতে লুকিয়ে ওয়াক ম্যানে কত গান শুনেছি। ওয়াক ম্যান ব্যাটারিতে চালাতে হত। এছাড়াও এডাপ্টারের সাহায্যে সরাসরি প্লাগ পয়েন্টে কানেক্ট করেও ওয়াক ম্যান চালানো যেত।
এখন সি ডি ও কেউ কেনে না। সব সফট কপি লোড করে নিলেই হয়। আমাদের সময় ইউটিউব ছিলো না।
মোবাইল-কম্পিউটারই ছিল না। আগের ক্যাসেট প্লেয়ার এখন জাদুঘরে রাখার সময় হয়ে গেছে।
তার পরও আমার সব সময় মনে হয় আমাদের ছোটবেলা অনেক আনন্দের ছিল। যা কিনা এখনকার ছেলে মেয়েরা কল্পনাও করতে পারবে না।


4
Textile Engineering / Eyes never lies.
« on: March 17, 2019, 02:27:37 AM »
কিভাবে অন্যজনকে ভাল ভাবে বোঝা যায়? সে কতটুকু সত্য বলতেছে? বিশেষতঃ একেবারে সামনাসামনি? সেই বোঝা যা কিনা সবাই সমান ভাবে বুঝতে পারে।
মুখের কথা শক্তিশালী। কিন্তু অনেকেই মুখের কথা বিশ্বাস করতে চায় না। মুখের কথায় অনেক কিছু বানানো যায় - আবার অনেক কিছু লুকিয়েও রাখা যায়। বাক্য বলার সময় অনেকেই কৌশলে অনেক কিছু বুঝিয়ে অন্যকে বোকা বানান - এইটা আমরা সবাই জানি। একজায়গায় পেয়েছিলাম মানুষের কথা বলার সাথে সাথে তার প্রেশার মেপে সত্য মিথ্যা যাচাই করা যায়। কেননা মিথ্যা কথা বলার সময় তার প্রেশার বেড়ে যায়।
লেখার মাধ্যমে মিথ্যা বলা খুব কঠিন। কেননা লেখনী হল স্থায়ী। তাই লেখনীর মাধ্যমে মিথ্যা বলা অনেক কঠিন।
আমার পর্যবেক্ষণ মতে - মানুষের চোখ কখনো মিথ্যা ঢেকে রাখতে দেয় না। চোখের দৃষ্টি ঝিলিক দিয়ে বুঝিয়ে দেয় যে - তার ব্রেন অন্যরকম কাজে ব্যস্ত।
আমাদের চোখের সাথে আমাদের ব্রেনের সরাসরি যোগাযোগ। চোখ অনেক সংবেদনশীল। মানুষ মারা গেলে তার চোখে হঠাৎ আলো ফেলে চোখের মনির পিউপিল পরিবর্তন হয় কিনা তা দেখা হয়।
চোখের সাথে মনেরও সরাসরি যোগাযোগ। আমরা মানুষের মাঝে দেখি হাস্যজ্জল চোখ, ক্লান্ত চোখ, দুখী চোখ বা আনমনা চোখ। কখনো চোখেই প্রশ্ন ফুটে উঠে। মনের আশ্চর্যও ফুটে উঠে চোখে। ভয়, অহংকার, তাচ্ছিল্য, প্রতিহিংসা কারো না কারো চোখে আমরা দেখেছি। মায়া মমতা, বন্ধুত্ব এই গুলোও আমরা আমাদের কাছের মানুষের মাঝে দেখি।
তাই কথা বলার সময় অন্যের চোখের দিকে তাকিয়ে কথা বলা ভাল। কেননা ওখানেও অনেক তথ্য থাকে। অনেক সময় মুখে যা বলা হচ্ছে তার থেকেও বেশী। মিথ্যাবাদীরা বেশীক্ষণ সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলতে পারে না। অপরপক্ষে সত্য বলার সময় মানুষ সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলে। কেননা তার লুকানোর কিছু নাই।

5
Permanent Campus of DIU / Eyes never lies.
« on: March 17, 2019, 02:26:57 AM »
কিভাবে অন্যজনকে ভাল ভাবে বোঝা যায়? সে কতটুকু সত্য বলতেছে? বিশেষতঃ একেবারে সামনাসামনি? সেই বোঝা যা কিনা সবাই সমান ভাবে বুঝতে পারে।
মুখের কথা শক্তিশালী। কিন্তু অনেকেই মুখের কথা বিশ্বাস করতে চায় না। মুখের কথায় অনেক কিছু বানানো যায় - আবার অনেক কিছু লুকিয়েও রাখা যায়। বাক্য বলার সময় অনেকেই কৌশলে অনেক কিছু বুঝিয়ে অন্যকে বোকা বানান - এইটা আমরা সবাই জানি। একজায়গায় পেয়েছিলাম মানুষের কথা বলার সাথে সাথে তার প্রেশার মেপে সত্য মিথ্যা যাচাই করা যায়। কেননা মিথ্যা কথা বলার সময় তার প্রেশার বেড়ে যায়।
লেখার মাধ্যমে মিথ্যা বলা খুব কঠিন। কেননা লেখনী হল স্থায়ী। তাই লেখনীর মাধ্যমে মিথ্যা বলা অনেক কঠিন।
আমার পর্যবেক্ষণ মতে - মানুষের চোখ কখনো মিথ্যা ঢেকে রাখতে দেয় না। চোখের দৃষ্টি ঝিলিক দিয়ে বুঝিয়ে দেয় যে - তার ব্রেন অন্যরকম কাজে ব্যস্ত।
আমাদের চোখের সাথে আমাদের ব্রেনের সরাসরি যোগাযোগ। চোখ অনেক সংবেদনশীল। মানুষ মারা গেলে তার চোখে হঠাৎ আলো ফেলে চোখের মনির পিউপিল পরিবর্তন হয় কিনা তা দেখা হয়।
চোখের সাথে মনেরও সরাসরি যোগাযোগ। আমরা মানুষের মাঝে দেখি হাস্যজ্জল চোখ, ক্লান্ত চোখ, দুখী চোখ বা আনমনা চোখ। কখনো চোখেই প্রশ্ন ফুটে উঠে। মনের আশ্চর্যও ফুটে উঠে চোখে। ভয়, অহংকার, তাচ্ছিল্য, প্রতিহিংসা কারো না কারো চোখে আমরা দেখেছি। মায়া মমতা, বন্ধুত্ব এই গুলোও আমরা আমাদের কাছের মানুষের মাঝে দেখি।
তাই কথা বলার সময় অন্যের চোখের দিকে তাকিয়ে কথা বলা ভাল। কেননা ওখানেও অনেক তথ্য থাকে। অনেক সময় মুখে যা বলা হচ্ছে তার থেকেও বেশী। মিথ্যাবাদীরা বেশীক্ষণ সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলতে পারে না। অপরপক্ষে সত্য বলার সময় মানুষ সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলে। কেননা তার লুকানোর কিছু নাই।

6
Permanent Campus of DIU / Ask thyself.
« on: March 16, 2019, 07:47:16 PM »
পড়াশোনা নিয়ে ভাবতেছিলাম। বিভিন্ন বইয়ের এক একটি চ্যাপ্টারের শেষে বা প্রথমে প্রশ্ন দেয়া থাকে। এই চ্যাপ্টার পড়ার পর কি কি জিনিসের সম্পর্কে জানা হয়ে যাবে - সেইটার লিস্ট। আমি স্টুডেন্টদের আগে প্রথমেই বিভিন্ন চ্যাপ্টারে কি কি পড়ানো হবে তার প্রশ্ন লিস্ট আকারে দিয়ে দেই। পড়ানোর পর তাদেরকে এই গুলোর সমাধান লিখে জমা দিতে হত এসাইনমেন্ট আকারে। সবাই তা জমা দিত। যদিও জানতাম সবাই হয়তো নিজে থেকে লিখে না - তারপরও। কেননা এই এসাইনমেন্ট করার ফলে সবারই একবার করে প্রিপারেশন হয়ে যাবে। একবার উল্টোটা করলাম। পড়ানোর পর তাদেরকেই বললাম এই চ্যাপ্টার থেকে কি কি প্রশ্ন হতে পারে - সেইটা লিস্ট আকারে আমাকে জমা দিতে। এইটাই একটি এস্যাইনমেন্ট। সেইবার হাতে গোনা অতি নগণ্য কয়জন প্রথমে জমা দিতে পারলো।
অনেক ভেবে দেখলাম এই প্রশ্নের লিস্টের এসাইনমেন্ট যদিও এক পাতাতেই শেষ হয়ে যায় - তার পরও পুরো চ্যাপ্টার তাকে পড়ে বুঝে তার পর প্রশ্ন বের করতে হবে।
আমরা সারাজীবন উত্তর খুঁজি। পড়াশুনার বেলায় যেমন। ঠিক তেমন বাস্তব জীবনেও। প্রশ্ন করতে হলে আগে নিজেকে পুরোটা বুঝতে হবে। আমাদের জীবনে ভেবে প্রশ্ন করার কোন সময় নাই। জীবনটাও এমন প্রশ্ন করে সময় নষ্ট করাটাও এক রকম বিলাসিতা। নিউটনের মত আপেল গাছের নীচে বসে থাকার মত সময় আমাদের নাই। আমরা জীবনের উত্তর খুঁজি আর শিখি। অনেক ক্ষেত্রেই অন্যের অভিজ্ঞতা বা সমাধান আমরা জীবনে কপি করি। কেন করি - তা আমরা জানি না - জানতেও চাই না। আমাদের জীবনে প্রতিদিনই পরীক্ষা। উত্তর মুখস্থ করতেই আমাদের সময় চলে যায়। আমরা যে যেভাবে পারি পার হতে চাই। জীবন নিয়ে ভাবা আমাদের কাছে বিলাসিতা। কেউ নিজের জীবন নিয়ে এক্সপেরিমেন্টে রাজি নই। অন্যেরা এক্সপেরিমেন্ট করুক। তারাই ভাবুক। নিজেকে প্রশ্ন করুক। অন্যের সমাধান শিখে পার হওয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

7
Textile Engineering / Ask thyself.
« on: March 16, 2019, 07:46:31 PM »
পড়াশোনা নিয়ে ভাবতেছিলাম। বিভিন্ন বইয়ের এক একটি চ্যাপ্টারের শেষে বা প্রথমে প্রশ্ন দেয়া থাকে। এই চ্যাপ্টার পড়ার পর কি কি জিনিসের সম্পর্কে জানা হয়ে যাবে - সেইটার লিস্ট। আমি স্টুডেন্টদের আগে প্রথমেই বিভিন্ন চ্যাপ্টারে কি কি পড়ানো হবে তার প্রশ্ন লিস্ট আকারে দিয়ে দেই। পড়ানোর পর তাদেরকে এই গুলোর সমাধান লিখে জমা দিতে হত এসাইনমেন্ট আকারে। সবাই তা জমা দিত। যদিও জানতাম সবাই হয়তো নিজে থেকে লিখে না - তারপরও। কেননা এই এসাইনমেন্ট করার ফলে সবারই একবার করে প্রিপারেশন হয়ে যাবে। একবার উল্টোটা করলাম। পড়ানোর পর তাদেরকেই বললাম এই চ্যাপ্টার থেকে কি কি প্রশ্ন হতে পারে - সেইটা লিস্ট আকারে আমাকে জমা দিতে। এইটাই একটি এস্যাইনমেন্ট। সেইবার হাতে গোনা অতি নগণ্য কয়জন প্রথমে জমা দিতে পারলো।
অনেক ভেবে দেখলাম এই প্রশ্নের লিস্টের এসাইনমেন্ট যদিও এক পাতাতেই শেষ হয়ে যায় - তার পরও পুরো চ্যাপ্টার তাকে পড়ে বুঝে তার পর প্রশ্ন বের করতে হবে।
আমরা সারাজীবন উত্তর খুঁজি। পড়াশুনার বেলায় যেমন। ঠিক তেমন বাস্তব জীবনেও। প্রশ্ন করতে হলে আগে নিজেকে পুরোটা বুঝতে হবে। আমাদের জীবনে ভেবে প্রশ্ন করার কোন সময় নাই। জীবনটাও এমন প্রশ্ন করে সময় নষ্ট করাটাও এক রকম বিলাসিতা। নিউটনের মত আপেল গাছের নীচে বসে থাকার মত সময় আমাদের নাই। আমরা জীবনের উত্তর খুঁজি আর শিখি। অনেক ক্ষেত্রেই অন্যের অভিজ্ঞতা বা সমাধান আমরা জীবনে কপি করি। কেন করি - তা আমরা জানি না - জানতেও চাই না। আমাদের জীবনে প্রতিদিনই পরীক্ষা। উত্তর মুখস্থ করতেই আমাদের সময় চলে যায়। আমরা যে যেভাবে পারি পার হতে চাই। জীবন নিয়ে ভাবা আমাদের কাছে বিলাসিতা। কেউ নিজের জীবন নিয়ে এক্সপেরিমেন্টে রাজি নই। অন্যেরা এক্সপেরিমেন্ট করুক। তারাই ভাবুক। নিজেকে প্রশ্ন করুক। অন্যের সমাধান শিখে পার হওয়াই আমাদের একমাত্র লক্ষ্য।

8
Permanent Campus of DIU / Defeated Dreamer.
« on: February 24, 2019, 12:26:46 AM »
সে চেয়েছিল লিখে ফেলে কবিতায় - বসন্তের বাতাসে কিভাবে পাতাটি দুলছিল। সাথে সকালের চকচকে রোদ কিভাবে পড়েছিল পাশের জানালায়। মনে হয় সে হেটে চলে পথে পথে অবিরাম। আর লিখে চলে তার অলস ভাবনা গুলো। স্তব্ধ সময়কে সে অনুভব করতে চায় - ঠিক যেভাবে মৃদু মন্দন বাতাস গাল ছুয়ে যায়।
তার ইচ্ছা ছিল আকাশের সব তারা গুলো গুনে ফেলার। চাঁদের আলোয় সাগরের ঢেউ গুলোর ছবি আকার। আর আমাবস্যার অন্ধকার রাতে ঝড়ে মাঠের মাঝে বাতাসের শোঁ শোঁ শব্দ শোনার। সে অনুভব করতে চায় সেই কষ্ট - পানিতে ডুবে যাওয়ার সময় কিভাবে আর্তনাদ করে উঠে মানুষ। হিংস্র শ্বাপদ যখন সামনে এসে দাড়ায় আর জানে পালাবার কোন পথ নাই। কিংবা বৃষ্টি পড়ার ছন্দে ছন্দে গেয়ে যেতে চায় তার বেদনা গুলো। তপ্ত রোদে আকাশের দিকে তাকিয়ে খুঁজে চলে চিল। তাদের মতই সে একাকি আর ক্ষুধারথ। নীরব নিস্তব্ধ নিরবিচ্ছিন্ন আকাশ আর হাহাকার চারিদিকে।
কাঁটা ওয়ালা আগাছায় হেটে চলে সে। গ্রীষ্মের তাপদাহে তার চোখের পানি আর গায়ের ঘাম একাকার।  কিছু পড়ে তার ঠোঁটে - নোনা স্বাদ পায় সে। চৌচির মাটিতে ঝরে পড়ে চোখের জল মিশ্রিত ঘাম। মিশে যায় তা পায়ের ক্ষত থেকে বের হওয়া রক্তের সাথে। পথে পড়ে চলে লাল পায়ের ছাপ - ঠিক ব্লক প্রিন্টের মত।
ক্ষত বিক্ষত ক্লান্ত পরিশ্রান্ত ক্ষুদারথ একাকি সে ভেবে চলে - মনের কষ্ট গুলোকে কি চাপা দেয়া গেছে? ঠিক যেভাবে সূর্য উঠলে ম্লান হয়ে যায় প্রদীপের আলো। যেভাবে তারা গুলো চাঁদের আলোয় নিভু নিভু মনে হয়। কষ্ট কি মনের বেদনা গুলোকে ভুলাতে পেরেছে?
সন্ধ্যা হয়ে গেছে। রাত হতে বাকি নাই। শেষ হয়নি পথ চলা। শেষ হয়নি কষ্টের। হয়নি শেষ মীমাংসা। লেখা হয়নি কবিতা। আঁকা হয়নি সেই মুহূর্তটি। কিংবা সুর তোলা হয়নি সেই সেই বেদনার। দিনশেষে সে ফিরে চলে আলোকোজ্জ্বল ঘরে। শূন্যহাতে।

9
Textile Engineering / Defeated Dreamer.
« on: February 24, 2019, 12:26:00 AM »
সে চেয়েছিল লিখে ফেলে কবিতায় - বসন্তের বাতাসে কিভাবে পাতাটি দুলছিল। সাথে সকালের চকচকে রোদ কিভাবে পড়েছিল পাশের জানালায়। মনে হয় সে হেটে চলে পথে পথে অবিরাম। আর লিখে চলে তার অলস ভাবনা গুলো। স্তব্ধ সময়কে সে অনুভব করতে চায় - ঠিক যেভাবে মৃদু মন্দন বাতাস গাল ছুয়ে যায়।
তার ইচ্ছা ছিল আকাশের সব তারা গুলো গুনে ফেলার। চাঁদের আলোয় সাগরের ঢেউ গুলোর ছবি আকার। আর আমাবস্যার অন্ধকার রাতে ঝড়ে মাঠের মাঝে বাতাসের শোঁ শোঁ শব্দ শোনার। সে অনুভব করতে চায় সেই কষ্ট - পানিতে ডুবে যাওয়ার সময় কিভাবে আর্তনাদ করে উঠে মানুষ। হিংস্র শ্বাপদ যখন সামনে এসে দাড়ায় আর জানে পালাবার কোন পথ নাই। কিংবা বৃষ্টি পড়ার ছন্দে ছন্দে গেয়ে যেতে চায় তার বেদনা গুলো। তপ্ত রোদে আকাশের দিকে তাকিয়ে খুঁজে চলে চিল। তাদের মতই সে একাকি আর ক্ষুধারথ। নীরব নিস্তব্ধ নিরবিচ্ছিন্ন আকাশ আর হাহাকার চারিদিকে।
কাঁটা ওয়ালা আগাছায় হেটে চলে সে। গ্রীষ্মের তাপদাহে তার চোখের পানি আর গায়ের ঘাম একাকার।  কিছু পড়ে তার ঠোঁটে - নোনা স্বাদ পায় সে। চৌচির মাটিতে ঝরে পড়ে চোখের জল মিশ্রিত ঘাম। মিশে যায় তা পায়ের ক্ষত থেকে বের হওয়া রক্তের সাথে। পথে পড়ে চলে লাল পায়ের ছাপ - ঠিক ব্লক প্রিন্টের মত।
ক্ষত বিক্ষত ক্লান্ত পরিশ্রান্ত ক্ষুদারথ একাকি সে ভেবে চলে - মনের কষ্ট গুলোকে কি চাপা দেয়া গেছে? ঠিক যেভাবে সূর্য উঠলে ম্লান হয়ে যায় প্রদীপের আলো। যেভাবে তারা গুলো চাঁদের আলোয় নিভু নিভু মনে হয়। কষ্ট কি মনের বেদনা গুলোকে ভুলাতে পেরেছে?
সন্ধ্যা হয়ে গেছে। রাত হতে বাকি নাই। শেষ হয়নি পথ চলা। শেষ হয়নি কষ্টের। হয়নি শেষ মীমাংসা। লেখা হয়নি কবিতা। আঁকা হয়নি সেই মুহূর্তটি। কিংবা সুর তোলা হয়নি সেই সেই বেদনার। দিনশেষে সে ফিরে চলে আলোকোজ্জ্বল ঘরে। শূন্যহাতে।

10
Textile Engineering / Re: Expression of our thoughts.
« on: February 07, 2019, 11:19:22 PM »
Thank you.

11
Textile Engineering / Re: Memory can reward or can punish.
« on: February 07, 2019, 11:18:07 PM »
Thank you for your appreciation.

12
Permanent Campus of DIU / Expression of our thoughts.
« on: February 05, 2019, 01:08:50 AM »
মানুষের মন। কত কিছু যে ভেবে চলে। মনের সব ভাবনা গুলো সে কথার সাহায্যে প্রকাশ করে চলে। কখনো বা লিখে চলে। মনের ভাবনা গুলোয় অনেক সময়ই আবেগ জড়িত থাকে। রাগ, অভিমান, কৌতুক, ভাললাগা মন্দলাগা থাকে। কেউ কেউ মনের ভাব গুলোকে খুব নিখুঁত ভাবে প্রকাশ করতে পারে। আবার কারো অনেক আবেগ থাকা শর্তেও সেগুলো প্রকাশের কোন দক্ষতা নেই। এবং এইখানেই ট্র্যাজেডির শুরু হয়। অন্য মানুষের কোন ক্ষমতা নাই অন্যের অপ্রাকাশিত কথা বুঝে নেয়ার। অনেক ক্ষেত্রেই মিথ্যা কথা বা প্রতিশ্রুতি ডিটেক্ট করাও সম্ভব হয় না। আমরা প্রায় সব সময়ই নিজের মনের কথা গুলো সেন্সর করে প্রকাশ করি। মানুষের বয়স যত বাড়ে তার সেন্সর করার হারও তত বাড়ে। টেলিপ্যাথি বলে একটি শব্দ গল্পের বইয়ে পড়েছিলাম। যার সাহায্যে অন্যের মনের সাথে কথা বলা যায়। এর জন্য মুখের ভাষার কোন প্রয়োজন পড়ে না। সে যেই ভাষাভাষীই হোন না কেন - তার মনের সাথে টেলিপ্যাথির মাধ্যমে কথা বলা সম্ভব।
অনেক সময় আমাদের মনের সাথে মুখের ডাইরেক্ট কানেকশন হয়ে যায়। যা ভাবতেছি তাই হয়তো বিড়বিড় করে মুখে বলে চলি। কেউ কেউ যা লিখতেছেন তাই মুখে বলে চলেন। কেউ কেউ ঘুমের মধ্যেও কথা বলেন।
আমাদের এই যুগ হল নিজেকে প্রকাশ করার যুগ। কে কত ভাবে নিজেকে প্রকাশ করতে পারেন তার উপরই তার জনপ্রিয়তা, পশার। সে তত বিখ্যাত। কবিতার যুগ শেষ। এখন হল মোটিভেশনাল স্পিকারের যুগ। কবি লিখতেন ছন্দের মাধ্যমে মনের কথা। আর লিখতেন মনের অবাধ্যতার কথা। আর মটিভেশনাল স্পিকার বলেন মনকে কন্ট্রোলের উপায়। কোন কোন ক্ষেত্রে মনে হয় কবিরাই সহজ ও সত্য কথা বলে গেছেন।
যতক্ষণ আমরা বেঁচে থাকি - আমাদের মন ভেবে চলে। তার অতি নগণ্য অংশই আমরা প্রকাশ করতে পারি বা করি। আবার যতটুকু কথায় প্রকাশ করি তার অতি অল্প অংশই লিখিত আকারে থাকে। আমাদের মন সমুদ্রের সমান ভেবে থাকে। আর আমরা প্রকাশ করতে পারি মাত্র চায়ের চামচ সমান। তার মাঝে নির্ভেজাল সত্য প্রকাশ থাকে কয়েক ফোঁটা মাত্র।

13
Textile Engineering / Expression of our thoughts.
« on: February 05, 2019, 01:06:43 AM »
মানুষের মন। কত কিছু যে ভেবে চলে। মনের সব ভাবনা গুলো সে কথার সাহায্যে প্রকাশ করে চলে। কখনো বা লিখে চলে। মনের ভাবনা গুলোয় অনেক সময়ই আবেগ জড়িত থাকে। রাগ, অভিমান, কৌতুক, ভাললাগা মন্দলাগা থাকে। কেউ কেউ মনের ভাব গুলোকে খুব নিখুঁত ভাবে প্রকাশ করতে পারে। আবার কারো অনেক আবেগ থাকা শর্তেও সেগুলো প্রকাশের কোন দক্ষতা নেই। এবং এইখানেই ট্র্যাজেডির শুরু হয়। অন্য মানুষের কোন ক্ষমতা নাই অন্যের অপ্রাকাশিত কথা বুঝে নেয়ার। অনেক ক্ষেত্রেই মিথ্যা কথা বা প্রতিশ্রুতি ডিটেক্ট করাও সম্ভব হয় না। আমরা প্রায় সব সময়ই নিজের মনের কথা গুলো সেন্সর করে প্রকাশ করি। মানুষের বয়স যত বাড়ে তার সেন্সর করার হারও তত বাড়ে। টেলিপ্যাথি বলে একটি শব্দ গল্পের বইয়ে পড়েছিলাম। যার সাহায্যে অন্যের মনের সাথে কথা বলা যায়। এর জন্য মুখের ভাষার কোন প্রয়োজন পড়ে না। সে যেই ভাষাভাষীই হোন না কেন - তার মনের সাথে টেলিপ্যাথির মাধ্যমে কথা বলা সম্ভব।
অনেক সময় আমাদের মনের সাথে মুখের ডাইরেক্ট কানেকশন হয়ে যায়। যা ভাবতেছি তাই হয়তো বিড়বিড় করে মুখে বলে চলি। কেউ কেউ যা লিখতেছেন তাই মুখে বলে চলেন। কেউ কেউ ঘুমের মধ্যেও কথা বলেন।
আমাদের এই যুগ হল নিজেকে প্রকাশ করার যুগ। কে কত ভাবে নিজেকে প্রকাশ করতে পারেন তার উপরই তার জনপ্রিয়তা, পশার। সে তত বিখ্যাত। কবিতার যুগ শেষ। এখন হল মোটিভেশনাল স্পিকারের যুগ। কবি লিখতেন ছন্দের মাধ্যমে মনের কথা। আর লিখতেন মনের অবাধ্যতার কথা। আর মটিভেশনাল স্পিকার বলেন মনকে কন্ট্রোলের উপায়। কোন কোন ক্ষেত্রে মনে হয় কবিরাই সহজ
ও সত্য কথা বলে গেছেন।
যতক্ষণ আমরা বেঁচে থাকি - আমাদের মন ভেবে চলে। তার অতি নগণ্য অংশই আমরা প্রকাশ করতে পারি বা করি। আবার যতটুকু কথায় প্রকাশ করি তার অতি অল্প অংশই লিখিত আকারে থাকে। আমাদের মন সমুদ্রের সমান ভেবে থাকে। আর আমরা প্রকাশ করতে পারি মাত্র চায়ের চামচ সমান। তার মাঝে নির্ভেজাল সত্য প্রকাশ থাকে কয়েক ফোঁটা মাত্র।

14
Textile Engineering / Helpless and humble people.
« on: January 28, 2019, 01:18:08 AM »
বিনয়ী কাকে বলে? আমরা কেউ কি রাস্তার ভিক্ষুকের থেকে বিনয়ী?
সারাদিন সে মাথা নিচু করে হাত পেতে দাড়িয়ে থাকে। যে যাই দেক - সে তা গ্রহন করে। হোক তা কয়েক পয়সা।
তার থেকে বিনয়ী কে আর আছে? সারাদিন রাস্তা বা ওভারব্রিজের ধূলায় বসে থাকে।
আমাদের দিকে দেখি। চেয়ার ছাড়া মাটিতেও বসতে পারি না। চেয়ারের সারিতে কে আগে বসলো কে পরে এইটাই মাথা ব্যথার কারণ হয়ে দাড়ায়। চেয়ারেরও রকম ফের আছে।
ভিক্ষুকের চোখে পৃথিবীটা কেমন দেখতে মনে হয়? সব মানুষের মাঝে নিজের অবস্থান সব থেকে নিচুতে - এইটা কিভাবে সহ্য করে যায়? ছোটবড় সবার করুণার পাত্র হতে কেমন লাগে? সারাদিনই তার অবসর কিন্তু স্থির সময় নাই কোন। খাবারের ব্যপারে তাদের কোন বাছ বিচার করতে কখনো দেখি নাই। সব রকম খাবারই তাদের কাছে মুখরোচক মনে হয়।
বিকলাঙ্গ ভিক্ষুখদের কেউ হয়তো ওভারব্রিজে বা ফুটপাথে রেখে গেছে। সেখানে এক সময় উত্তপ্ত রোদ পড়ে। সে বিকলাঙ্গ তাই সে রোদ থেকে সরে যেতে পারে না। সেখানে বসেই সে অপেক্ষা করে কখন কেউ আসবে তাকে ছায়াতে সরিয়ে নিয়ে যাবে।
কিংবা হঠাৎ বৃষ্টিতে সবাই যখন দৌড়ে শেডের নীচে যেতে থাকে - সে তখন অসহায় ভাবে ভিজে চলে। তার চোখের জল বেশী ঘন না বৃষ্টির জল - তা কে বলবে?
অসহায় মানুষের ব্যবহার আমাদের সবাইকে আপ্লূত করে তোলে। অহংকারি মানুষেরা যেখানে ঘৃণার পাত্র - সেখানে বিনয়ী মানুষের ব্যবহার সবারই ভাল লাগে।
মানুষের কাছে আরেকজন মানুষ একেবারে নিরুপায় না হলে সরাসরি অনুগ্রহ বা করুনা চায় না। এই সব গরীব দুঃখী ও অসহায় মানুষদের প্রতি আমাদের দৃষ্টি ভঙ্গি বদলানো দরকার। কিভাবে এক জন মানুষ হয়ে আমরা আরেকজন মানুষের অসহায় অবস্থা সহ্য করে যাই?
বিকলাঙ্গ ও অন্ধ মানুষেরা এমনিতেই অসহায় হয়ে জীবন কাটায়। তার উপরে তাদের যদি আর্থিক অনটন থাকে তবে তা চরম কষ্টদায়ক ব্যাপার হয়ে দাড়ায়।

15
Permanent Campus of DIU / Helpless and humble people.
« on: January 28, 2019, 01:17:20 AM »
বিনয়ী কাকে বলে? আমরা কেউ কি রাস্তার ভিক্ষুকের থেকে বিনয়ী?
সারাদিন সে মাথা নিচু করে হাত পেতে দাড়িয়ে থাকে। যে যাই দেক - সে তা গ্রহন করে। হোক তা কয়েক পয়সা।
তার থেকে বিনয়ী কে আর আছে? সারাদিন রাস্তা বা ওভারব্রিজের ধূলায় বসে থাকে।
আমাদের দিকে দেখি। চেয়ার ছাড়া মাটিতেও বসতে পারি না। চেয়ারের সারিতে কে আগে বসলো কে পরে এইটাই মাথা ব্যথার কারণ হয়ে দাড়ায়। চেয়ারেরও রকম ফের আছে।
ভিক্ষুকের চোখে পৃথিবীটা কেমন দেখতে মনে হয়? সব মানুষের মাঝে নিজের অবস্থান সব থেকে নিচুতে - এইটা কিভাবে সহ্য করে যায়? ছোটবড় সবার করুণার পাত্র হতে কেমন লাগে? সারাদিনই তার অবসর কিন্তু স্থির সময় নাই কোন। খাবারের ব্যপারে তাদের কোন বাছ বিচার করতে কখনো দেখি নাই। সব রকম খাবারই তাদের কাছে মুখরোচক মনে হয়।
বিকলাঙ্গ ভিক্ষুখদের কেউ হয়তো ওভারব্রিজে বা ফুটপাথে রেখে গেছে। সেখানে এক সময় উত্তপ্ত রোদ পড়ে। সে বিকলাঙ্গ তাই সে রোদ থেকে সরে যেতে পারে না। সেখানে বসেই সে অপেক্ষা করে কখন কেউ আসবে তাকে ছায়াতে সরিয়ে নিয়ে যাবে।
কিংবা হঠাৎ বৃষ্টিতে সবাই যখন দৌড়ে শেডের নীচে যেতে থাকে - সে তখন অসহায় ভাবে ভিজে চলে। তার চোখের জল বেশী ঘন না বৃষ্টির জল - তা কে বলবে?
অসহায় মানুষের ব্যবহার আমাদের সবাইকে আপ্লূত করে তোলে। অহংকারি মানুষেরা যেখানে ঘৃণার পাত্র - সেখানে বিনয়ী মানুষের ব্যবহার সবারই ভাল লাগে।
মানুষের কাছে আরেকজন মানুষ একেবারে নিরুপায় না হলে সরাসরি অনুগ্রহ বা করুনা চায় না। এই সব গরীব দুঃখী ও অসহায় মানুষদের প্রতি আমাদের দৃষ্টি ভঙ্গি বদলানো দরকার। কিভাবে এক জন মানুষ হয়ে আমরা আরেকজন মানুষের অসহায় অবস্থা সহ্য করে যাই?
বিকলাঙ্গ ও অন্ধ মানুষেরা এমনিতেই অসহায় হয়ে জীবন কাটায়। তার উপরে তাদের যদি আর্থিক অনটন থাকে তবে তা চরম কষ্টদায়ক ব্যাপার হয়ে দাড়ায়।

Pages: [1] 2 3 ... 43