Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - masudur

Pages: 1 ... 3 4 [5] 6 7 ... 11
61
Faculty Sections / Re: ভুল ধারণা যত
« on: May 23, 2018, 03:21:07 PM »
কাজের কথা।

62
জানা দরকার। ধন্যবাদ।

63
Faculty Sections / Re: রোজা
« on: May 23, 2018, 03:19:57 PM »
আল্লাহ আমাদের সাবাইকে রোজা পালন করার তৌফিক দিন।

65
রেল লাইন ছাড়াই রেলগাড়ি চালু করেছে চীনারা। পরীক্ষামূলকভাবে চালু এই রেলগাড়ির নাম দিয়েছে ‘স্মার্ট বাস’।
 
চীনের হুনান প্রদেশের বুঝাও শহরে পরিক্ষামূলকভাবে চালু হয়েছে লাইন ছাড়া এই রেলগাড়ি। এটি মূলত ট্রাম ও বাসের সংকর রূপ। যা চলে একটি ভারচুয়াল লাইনের উপর দিয়ে। অথাৎ প্রকৃত রেললাইন বসানোর দরকার নেই।

[youtube]http://www.youtube.com/watch?v=Lqgvk6LWUDk[/youtube]
 
পরিক্ষামূলক রেলটিতে তিন থেতে চারটি বগি রয়েছে এবং এটি ৩০০ থেকে ৫০০ যাত্রী বহন করতে পারে। এই পদ্ধতিতে ১০কি. মি. রেলরাইন বসানোর খরচ হিসেবে বাঁচবে ১০০কোটি ইয়ান। বুঝাও শহরে পরিক্ষামূলকভাবে চালু রেলটির ভারচুয়াল লাইন ৩দশমিক ১কিলোমিটার দীর্ঘ। এই পথে মোট চারটি স্টেশন আছে। ১০মিনিট চারজে রেলটি চলবে ২৫কি.মি.।


সুত্র- ডয়েচে ভেলে।

66

যদি আপনি একজন ভালো নেতা হতে চান, সফল নেতাদের এই বৈশিষ্ট্যগুলোর সম্পর্কে জানুন।

১) দূরদর্শিতা

দূরদর্শিতা হচ্ছে বেশ খানিকটা ভবিষ্যৎ দেখতে পারা এবং দলের অর্জনের জন্য লক্ষ্য ঠিক করার সামর্থ্য। একজন নেতা দলকে ঠিক সময়ে ঠিক কাজটি করে সঠিক দিকে এগিয়ে নিয়ে যাবার ব্যাপারে সাহায্য করেন। দূরদর্শিতা ছাড়া একজন নেতা দলের জন্য বিভ্রান্তিকর পরিকল্পনা করেন যা দলগত ফলাফলের জন্য ক্ষতিকর।

২) নিবেদিত

একজন নেতার নিজের কর্তব্যে দায়বদ্ধতা মানে উদাহরণের সাথে নেতৃত্ব দেওয়া। আপনি যদি দলের একজন সদস্য হন, আপনি কি এমন কাউকে অনুসরণ করবেন যিনি অন্যদের জন্য বেঁধে দেয়া নিয়ম নিজেই মানেন না? বোধহয় না। একজন নেতার নিজের জন্য উচু মানদন্ড ও তার জন্য নিরলসভাবে কাজ করতে হয়, যেন অন্য সদস্যরা তার নেতৃত্বকে সম্মান করে।

৩) কৌতুহলী

একজন নেতাকে উদ্ভূত যেকোন সমস্যা সমাধানে সাহায্য করার জন্য তিনি কি করছেন সেই সম্পর্কে সচেতন হতে হয়। তারা সাধারণত কৌতূহলী হয় ও কখনই শেখা থামায় না। তাদের অবশ্যই দলের অন্য সদস্যদের সম্পর্কে ভাল জ্ঞান রাখা উচিত। জ্ঞান ও কৌতূহল ছাড়া কেউ কোন দলকে সমস্যা সমাধানের দিকে এগিয়ে নিতে পারে না। এবং দলের অন্যান্য সদস্যরাও তার কর্তৃত্বতে আপত্তি জানাতে পারে।

৪) আত্মবিশ্বাসী

আত্মবিশ্বাস হচ্ছে আক্রমনাত্মক না হয়ে নিজের উপর আস্থা রাখা। একজন নেতাকে সময়ে সময়ে দৃঢ়তার পরিচয় দিতে হয়, যেন দলের অন্য সদস্যরা তার নির্দেশ ও পরিকল্পনা অনুসরণ করতে ভরসা পায়। একজন নেতা একটি দলের কল্যান ও উদ্বেগের প্রতিনিধিত্ব করে। উদাহরণ হিসেবে বলা যায়, একটা জটিল কাঠামোর কোম্পানিতে একজন নেতা অন্য সদস্যদের অধিকারের প্রতিনিধিত্ব করেন এবং তখনই আত্মবিশ্বাস জরুরি হয়ে পড়ে।

৫) নৈতিকতা

সততা একজন সম্মানিত নেতার মধ্যকার সহজাত গুণ। একজন অসৎ নেতা, যার কাজ ও কথার মধ্যে কোন মিল নেই, কদাচিৎ দলের অন্য সদস্যদের সম্মান পেয়ে থাকেন। আর সম্মান ছাড়া একজন নেতা দলকে কোনকিছু অর্জন করার জন্য অনুপ্রাণিত করতে পারেন না, যা দলকে অদক্ষতার দিকে চালিত করে।

৬) বিশ্বাস

একজন নেতাকে দলের অন্য সদস্যদের দক্ষতার উপর আস্থা রাখতে হয়। প্রতি আধা ঘণ্টা পরপর দলের অগ্রগতি পর্যবেক্ষণের জন্য হেঁটে বেড়ালে বা অন্যদের সব কাজের বিরোধিতা করলে দলের মধ্যকার বিশ্বাস স্থাপিত হয় না। দলের অন্য সদস্যদের প্রতি আস্থা না রাখা ও তাদেরকে তাদের কাজটা করতে যথেষ্ট স্বাধীনতা না দেয়া, কেউই এমন বিরক্তিকর নেতাকে পছন্দ করে না।

৭) স্থিরবুদ্ধি

দ্রুত সিদ্ধান্ত নেয়াটা ব্যবসা ও কোম্পানির জন্য খুবই গুরুত্বপূর্ণ। দলগতভাবে বেশ চাপ ও অল্প সময়ের মধ্যে কঠিন সিদ্ধান্ত নিতে হয়। তখনই একজন নেতা নিজের কর্তব্য সম্পর্কে সচেতন হয়ে ওঠে এবং নিজের জ্ঞান ও অন্য সদস্যদের মতামত নিয়ে দেরি হওয়ার আগেই দ্রুত সিদ্ধান্ত প্রদান করেন।

৮) ইতিবাচক

নেতৃত্তের একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে- আশাবাদীতা। এমন অনেক সময় আসবে যখন দলের মনোবল খুবই দুর্বল কিংবা কোন একটা প্রজেক্টের মাঝপথে নিজেদেরকে হারিয়ে ফেলেছে। একজন ইতিবাচক নেতা খারাপের মাঝেও ভালোটা খুঁজে বের করেন এবং দলের অন্য সদস্যদের সামনের দিকে এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগান। অন্যদিকে একজন নিরাশাবাদী নেতা দিনশেষে ভালো কিছুতে খুব কমই বিশ্বাস করেন।

৯) নিরহংকারী

একজন মার্জিত নেতা তার নিজের কর্মদক্ষতা, সিদ্ধান্ত গ্রহণ ও অর্জনের ব্যাপারে সচেতন থাকেন এবং তারা আরও ভাল কিছু করতে পারে কিনা সে ব্যাপারে দৃষ্টি রাখেন। নিজের দিকে তাকিয়ে একজন নেতা প্রতিনিয়ত বুঝতে পারেন তারা কিসে ভালো, কিসে মন্দ এবং কিভাবে নিজেদের আরও উন্নত করা যায়।

উপরে উল্লেখিত বৈশিষ্ট্যগুলো কম সময়ের মধ্যে অর্জন করা সম্ভব না। কিন্তু একজন ভালো নেতা হওয়ার জন্য আপনি এগুলো শিখতে ও অনুসরণ করতে পারেন।

একজন ভালো নেতা হওয়ার জন্য বড় বড় নেতাদের অনুসরণ করুন।

সফল নেতাদের কাছ থেকে সবসময় কিছু না কিছু শেখার রয়েছে। আপনি যার মতো হতে চান, সেই নেতাকে অনুসরণ করার মাধ্যমে আপনি একজন ভালো নেতা হওয়ার পথে যাত্রা শুরু করতে পারেন। আপনার পছন্দের পাঁচজন নেতাকে বেছে নিন, নিজেকে জিজ্ঞেস করুন কেন আপনি তাদেরকে পছন্দ করেন। এটা কি তাদের বাচনভঙ্গির জন্য, তাদের আচরণ, আত্মবিশ্বাস নাকি তারা অন্যদের যেভাবে সম্মোহিত করে রাখে সেটার জন্য? আপনার মতে একজন সফল নেতার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও দক্ষতাগুলো শিখতে শুরু করুন। এবং আপনার প্রতিদিনকার জীবনে অনুশীলন করুন।

মনে রাখবেন- আপনি শুধু তাদের সাফল্য থেকেই না, বরং তাদের ভুলগুলো থেকেও শিখবেন। হেনরি ফোর্ডের দিকে তাকান। ফোর্ড মোটর হয়তো আজকে একটি সফল কোম্পানি, কিন্তু ফোর্ড ব্যর্থতা দিয়েই এটা শুরু করেছিলেন। নিজের প্রতিটি সূক্ষ্ম ভুল ও তার ভেতরকার লুকানো সমস্যার প্রতি মনোযোগ দেয়াটাই তার সাফল্যের চাবিকাঠি।
   
অন্যদের কিছু শেখানোর জন্য প্রতিদিনই আপনার কাজের ক্ষেত্রে নতুন কিছু না কিছু শিখুন।

এটা অতিরঞ্জিত শোনাতে পারে, কিন্তু এটা সবসময় সঠিক- ‘বোকা থাকো, ক্ষুধার্ত থাকো।’

নিজের কাজ ও বাজারের ব্যাপারে প্রতিদিন নতুন কিছু না কিছু শিখুন যা আপনাকে একজন চমৎকার নেতায় পরিণত করবে। কখনো শেখা থামাবেন না। কি শিখলেন সেটা লিখে রাখার ব্যাপারে ভুল করবেন না, কারন একদিন আপনার দলের সদস্যরা এ ব্যাপারে আপনার উপদেশ চাইতে পারে, সেদিনের জন্য আপনার জ্ঞান সঞ্চয় করে রাখুন।

67
Faculty Sections / Re: List of mathematics journals
« on: May 20, 2018, 02:34:19 PM »
থ্যাংকস ফর শেয়ারিং

69
আজকেই দই কিনে নিচ্ছি।

71
আমি বেশ কয়েকটি জায়গা ঘুরেছি। :)

72
আল্লাহ আমাদের ঠিকভাবে সাওম পালন করার তৌফিক দিন।

73
কাজের দোয়া। আমরা অনেকেই ভুলে যাই

Pages: 1 ... 3 4 [5] 6 7 ... 11