Recent Posts

Pages: [1] 2 3 ... 10
1
Departments / Blooms taxonomy
« Last post by Nayeem Arch on Today at 12:27:27 PM »
BLOOM’S TAXONOMY AND THE DIFFERENT LEVELS OF QUESTIONS

 

 

THE TAXONOMY OF BLOOM

As teachers and as people part of the world, we ask questions to our learners and people everyday. Not all questions are on the same level. Some questions are easy to answer where other questions may require a great deal of thinking.

 

Bloom (1956) has provided us with his taxonomy to assist us to compose questions on different levels of thinking. This taxonomy ranges from lower to higher levels of cognitive thinking. These levels are (I will shortly provide more detail of each level):

(1)    Knowledge

(2)    Comprehension

(3)    Application

(4)    Analysis

(5)    Synthesis

(6)    Evaluation

 

EXAMPLES OF QUESTIONS IN THE TAXONOMY
Link:http://www.mandela.ac.za/cyberhunts/bloom.htm
4
Business Administration / BBA Class Schedule; Fall-2019
« Last post by tokiyeasir on Yesterday at 03:00:16 PM »
FYI
5
Real Estate / Course Offerings; Spring-2020
« Last post by tokiyeasir on Yesterday at 02:59:36 PM »
FYI
6
Real Estate / Class Schedule; Fall-2019
« Last post by tokiyeasir on Yesterday at 02:58:54 PM »
FYI
7
Nice write up. মানুষের মন অদ্ভুত. Thanks Sir
8
Permanent Campus of DIU / Re: Thinking about old memories.
« Last post by tokiyeasir on Yesterday at 02:57:04 PM »
Happy to read...Thanks Sir
9
 এমআইএসটি লিটারেচার এন্ড কালচারাল ক্লাব’ আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ‘অঙ্কুর ২০১৯’ এ অংশগ্রহণ করতে ২১ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারী দল হিসেবে ‘অল স্টারস ড্যাফোডিল’ মিলিটারি ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে যায়।



এতে দলীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রথমবারের মত চ্যাম্পিয়নের মুকুট ছিনিয়ে আনে প্রায় ১৭টি বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে।
অল স্টারস ড্যাফোডিলের এবারের পরিবেশনায় ছিলো - 'সত্তা'
রচনা ও নির্দেশনায়- ইলিয়াস নবী ফয়সাল।

এতে দ্বৈতসত্তার একজন মানুষের পরিচয়সংকটের গল্প উঠে আসে এই পরিবেশনার মাধ্যমে।  এ গল্প ভীষণ অস্বস্তিকর। বদ্ধ কোনো সমাজে এ গল্প বলা যায় না।কারণ এই সমাজ এই গল্প সহজে মেতে নিতে পারে না  কিন্তু গল্পটি বলতেই হবে তাঁকে; ছেলেটিকে কিংবা ছেলের শরীরধারী মেয়েটিকে।

পরিবেশনার শুরুতে বালির নাচ আর আদির গানে সবাই কোমড় দুলিয়েছে, বাবু মশায়ের চরিত্রে মুশফিকের সংলাপে দর্শক মজেছে,কিংবা শশীর গানের দরদে মন ভিজিয়েছে পুরো হলের দর্শককে।আর শেষে ফাহিমের সুরে কেদেছে দর্শকমহল।

এ যেন এক অভূতপূর্ব অভিজ্ঞতা।
10


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত বিতর্ক মহা পার্বণ শেষ হল আজ। শনিবার (১৪ সেপ্টেম্বর) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (ডিআইডিইউসি) আয়োজিত এই প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

তিন দিনের এই প্রতিযোগিতায় সারাদেশ থেকে আসা স্কুল ও কলেজের মোট ৫৫টি দল অংশ নেয়। এশিয়ান পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতাটি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হয়। ওপেন পর্যায়ে স্কুল ও কলেজ উভয় পর্যায়ের ছাত্ররা অংশ নেয়। আর অন্য পর্যায়টি ছিল শুধুই স্কুলের ছাত্রদের নিয়ে। প্রতি দলে তিনজন করে সদস্য অংশ নেয়।

প্রতিযোগিতার প্রথমদিন প্রিলিমিনারি পর্যায়ে সাতটি রাউন্ডে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর পোস্ট প্রিলিমিনারিতে ওপেন ও স্কুল পর্যায় থেকে মোট ১৬টি দল পৌঁছে। ওপেন পর্যায় থেকে ১২টি দল যায় প্রি-কোয়ার্টার ফাইনালে আর স্কুল পর্যায় থেকে চারটি দল পৌঁছে সরাসরি সেমিতে পৌঁছে যায়।

ওপেন গ্রুপের পোস্ট প্রিলিমিনারি পর্যায় থেকে প্রথম চারটা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায়। আর নিচের দিকের আটটি দল থেকে আবারও প্রতিযোগিতার মাধ্যমে চারটি দল কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করে। এই আটটির মধ্য থেকে সেমি ফাইনালে পৌঁছে চারটি দল। ওপেন গ্রুপে সেমি ফাইনালে পৌঁছানো চারটি শিক্ষা প্রতিষ্ঠান হল, নটর ডেম কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ।
Pages: [1] 2 3 ... 10