Daffodil International University

Career Development Centre (CDC) => Career Tips => Topic started by: ariful892 on November 25, 2013, 02:45:43 PM

Title: 5 simple ways to win the boss's mind!
Post by: ariful892 on November 25, 2013, 02:45:43 PM
চাকরী করতে গিয়ে প্রতিদিন কত রকম সমস্যাতেই না পড়তে হয়। কখনো সহকর্মীদের হিংসার পাত্র হতে হয় আবার কখনো বসে ক্ষোভের স্বীকার। সহকর্মীদের সঙ্গে জটিলতা না হয় সামাল দেয়া যায়। কিন্তু বসে সাথে জটিলতা সৃষ্টি হলে সেই চাকরী করাই মুশকিল হয়ে ওঠে।

কী করলে পাওয়া যাবে বসের মন সেটা নিয়ে আজ অবধি বহু গবেষনা হয়েছে। অনেকেই অনেক ভাবে খুশি রাখার চেষ্টা করেন অফিসের বসকে। বসকে খুশি করতে গিয়ে অনেক সময় হিতে বিপরীতও হয়ে যায় অনেক সময়। ঠিক কি করলে বস খুশি হবেন সেটা যারা বুঝতে পারেন না, তারা জেনে নিন বসকে খুশি রাখার ৫টি উপায়।

সময়নিষ্ঠা

প্রতিদিন সময় মত কাজে উপস্থিত থাকুন। বস যত শক্ত মানুষই হোক না কেন, সময় মত কাজে আসে এমন কর্মচারীকে তাঁরা ভালোবাসেন সবসময়। সম্ভব হলে ৫/১০ মিনিট আগেই পৌঁছে যান অফিসে। কারণ বস সবসময়েই খেয়াল রাখেন কে সময় মত আসছে আর কে দেরি করছে।

দায়িত্ব

যখন কোনো কাজের দায়িত্ব নেয়ার ব্যাপার আসে তখন অন্যদের জন্য অপেক্ষা না করে নিজেই নিয়ে নিন কাজের ভারটি। কে করবে এই আশায় বসে থাকা কর্মচারীদেরকে বস পছন্দ করেন না। নিজে থেকেই দায়িত্ব নিতে পারে এমন মানুষকেই বসরা পছন্দ করেন সাধারণত।

পরামর্শ

অফিসে যখন কোনো জটিল পরিস্থিতির সৃষ্টি হয় এবং সবার কাছ থেকে পরামর্শ নেয়া হয়, তখন আপনিও অংশগ্রহন করুন। তবে সেটা হওয়া উচিত বুদ্ধিদীপ্ত পরামর্শ। অফিসের বিভিন্ন সমস্যায় বুদ্ধিদীপ্ত পরামর্শ দিলে অফিসের বসের সুদৃষ্টিতে থাকতে পারবেন সবসময়।

ভদ্র আচরণ

অফিসের বসের সাথে সব সময় ভদ্র আচরণ করার চেষ্টা করুন। কারণ অভদ্র কিংবা অবাধ্য কর্মীকে বস পছন্দ করেন না। বস কোনো কাজের আদেশ দিলে সেটা সম্ভব হলে করার চেষ্টা করুন। আর যদি আপনার কোনো অসুবিধা থাকে সেটা সুন্দর করে বুঝিয়ে বলুন। উচ্চ স্বরে কিংবা অভদ্র ভাবে কিছু বলা থেকে বিরত থাকুন।

অফিস পলিটিক্স

অফিস পলিটিক্স একটি অফিসের কাজের পরিবেশ নষ্ট করে দেয়। তাই চেষ্টা করুন অফিস পলিটিক্স এড়িয়ে চলুন। অফিস পলিটিক্সে একবার নিজেকে জড়িয়ে ফেললে এর থেকে সহজে বের হতে পারবেন না। তখন বসের নজরে আপনার ভাবমূর্তি নষ্ট হবে এবং কর্মক্ষেত্রে নানান রকম অসুবিধা হবে।