Daffodil International University

Faculties and Departments => Business and Economics => Topic started by: Md. Alamgir Hossan on April 27, 2017, 08:48:38 AM

Title: ২০০ কোটি ডলার বিনিয়োগ নিয়ে আসছে চীন
Post by: Md. Alamgir Hossan on April 27, 2017, 08:48:38 AM
বুধবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে এ বিষয়ে সিবিএমএফের একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বিডার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,চীনের ৬ হাজার ৬০০ বিনিয়োগকারীর সমন্বয়ে গঠিত সিবিএমএফ’র ১২ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সঙ্গে দেখা করে বিনিয়োগ আগ্রহের কথা জানান। এর একদিনের পরই চুক্তিটি স্বাক্ষরিত হল।

বাংলাদেশের পক্ষে বিডার পরিচালক তৌহিদুর রহমান খান এবং সিবিএমএফর পক্ষে এর পরিচালক দিং লি জং এ সমঝোতা স্মারকে সই করেন।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল, সিবিএমএফ’র প্রকল্প পরিচালক ইয়ে দং পিংসহ দু’পক্ষের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশের ভবন নির্মাণ উপকরণ খাতে চীনের সহযোগিতা ও বিনিয়োগ বৃদ্ধি এবং এ খাতে দক্ষ ও পেশাদার জনবল ও অবকাঠামো তৈরির মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্য সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

স্মারকের আওতায়, চায়নার ফেডারেশনটি ব্রিকস, টাইলস্, সিমেন্ট, সিরামিক, মোজাইক প্রভৃতি খাতে বাংলাদেশে বিনিয়োগ করবে।

আর বিডা চীনের সিবিএমএফ’র বিনিয়োগকারীদের এ সংক্রান্ত পলিসি, ইউটিলিটি ও ওয়ান স্টপ সার্ভিস দিয়ে সহায়তা করবে।

দেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে চলতি বছরের শুরুতে বেশ কিছু সংস্কারমূলক উদ্যোগ নিয়েছে বিডা। দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে কাজ করছে তারা।

বিশ্ব ব্যাংকের ‘ডুয়িং বিজনেস ইনডেস্কে’ ১৭৬ নম্বরে থাকা বাংলাদেশকে বিনিয়োগ পরিস্থিতির উন্নয়ন করে একশর মধ্যে নিয়ে আসতে বেশ কিছু উদ্যোগ নিয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান।