Daffodil International University

Entertainment & Discussions => Life Style => Topic started by: sadiur Rahman on July 01, 2017, 10:39:38 AM

Title: স্মার্টফোনে মস্তিষ্কের ক্ষতি
Post by: sadiur Rahman on July 01, 2017, 10:39:38 AM
নানা কারণে নিজের স্মার্টফোনটি কাছ ছাড়া করতে চান না কেউ-ই।   কিন্তু আপনার সেই সাধের স্মার্টফোনটি মস্তিষ্কের কতখানি ক্ষতি করতে পারে, তা জানেন কি? সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, দীর্ঘক্ষণ যদি স্মার্টফোন আপনার চোখের সামনে বা নাগালের মধ্যে থাকে, তাহলে আপনার মস্তিষ্কের ক্ষতি হতে পারে। কমে যেতে পারে মনো সংযোগ করার ক্ষমতা, এমনকি কর্মদক্ষতাও।

এক গবেষণায় স্মার্টফোনের তেমনই একটি ক্ষতিকর দিক সামনে এসেছে। জানা গিয়েছে, স্মার্টফোনের কাছাকাছি থাকা অবস্থায় একজন মানুষ কত ভাল কাজ করতে পারেন, তা নিয়ে একটি সমীক্ষা করেন একদল বিজ্ঞানী। প্রায় ৮০০ জনকে কম্পিউটারের সামনে বসিয়ে একটি পরীক্ষা নেন তাঁরা। 

জরিপে কয়েকজন অংশগ্রহণকারীদের স্মার্টফোনটি ডেস্কের উপর, পকেটে কিংবা ব্যাগে রাখতে বলা হয়। আর বাকিদের স্মার্টফোনগুলি অন্য একটি ঘরে রাখা হয়। তাতে দেখা গেছে, যাঁদের স্মার্টফোনটি পাশের ঘরে ছিল, তাঁরাই কাজটি অনেক সুষ্ঠুভাবে করতে পেরেছেন। 

বিজ্ঞানীরা বলছেন, আপনি হয়তো সচেতনভাবে স্মার্টফোন নিয়ে ভাবছেন না। কিন্তু কোথাও না কোথাও মাথার মধ্যে সেই ভাবনা থেকেই যাচ্ছে। ফলে অন্য কোনও কিছুতে মনসংযোগ করতে পারছেন না। আর এই চিন্তাই অজান্তে আপনার মস্তিষ্কের ক্ষতি করে দিচ্ছে। এটাকে বলা হয় ‘ব্রেন ড্রেন’। 

তাই স্মার্টফোনটি শুধু বন্ধ করে রাখলেই হবে না, সেটি আপনার চোখের বা হাতের নাগালের বাইরে রাখার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। 

তাঁরা বলছেন, ফোনে বারবার নোটিফিকেশন আসছে বলে মনসংযোগের অভাব হচ্ছে, এমনটা কিন্তু নয়। বরং স্মার্টফোনটি হাতের নাগালে থাকার কারণেই মস্তিষ্কের একটা অংশ ঠিকমতো কাজ করতে পারছে না। তাই কাজটাও ঠিকমতো হচ্ছে না।

সূত্র ঃ http://www.kalerkantho.com/online/prescription/2017/06/26/512910