Daffodil International University

Career Development Centre (CDC) => Articles and Write up => Topic started by: Md. Arafat Khan on August 02, 2017, 12:09:10 PM

Title: জীবন ও বাস্তবতা
Post by: Md. Arafat Khan on August 02, 2017, 12:09:10 PM
"বয়লিং ফ্রগ সিনড্রোম" একটা জনপ্রিয় মেটাফোর। একটা ব্যাঙ কে যদি আপনি একটি পানি ভর্তি পাত্রে রাখেন এবং পাত্রটিকে উত্তপ্ত করতে থাকেন তবে ব্যাঙটি পানির তাপমাত্রার সাথেসাথে নিজের শরীরের তাপমাত্রা ভারসাম্যে রাখতে থাকে। পানি থেকে লাফ দিয়ে বেরোনোর পরিবর্তে, সে উত্তাপ সহ্য করতে থাকে।
কিন্তু একসময় পানির প্রচন্ড তাপমাত্রা ব্যাঙের শরীর আর মানিয়ে নিতে পারে না। যখন সে আর পানির প্রচন্ড তাপমাত্রা তার শরীরের তাপমাত্রার সমতায় আসতে পারে না, তখন ব্যাঙটি ফুটন্ত পানির পাত্র থেকে লাফ দেয়ার স্বীদ্ধান্ত নেয়।কিন্তু হায়! সে লাফ দিতে পারে না তখন, কারন সে তার সমস্ত শক্তি তাপমাত্রা নিয়ন্ত্রনে ব্যায় করে ফেলেছে। অত:পর সে পানিতে সেদ্ধ হতে থাকে।তার মৃত্যুর কারনটা আসলে গরম পানি না, বিপদজনক পরিস্থিতির শুরুতে সেই পরিস্থিতি অস্বীকার করে লাফ না দেয়াটা তার মৃত্যুর কারন। সব কিছু সহ্য করে নেবার মত বড় ভুল তার মৃত্যুর কারন। মানিয়ে নেবার, পাত্রের পানি গরম কেন তার প্রতিবাদ না করে বরং তার সাথে সাথে নিজেকে মানিয়ে নেয়াই তার জীবন্ত সেদ্ধ হবার কারন। সঠিক স্বীদ্ধান্ত সঠিক সময়ে না নেয়াই তার মৃত্যুর কারন।হটাৎ করে সেই সেদ্ধ হওয়া ব্যাঙের কথা মনে পড়লো। খুব সম্ভবত আমরাও ঐ ব্যাঙের মত মানিয়ে নিচ্ছি আমাদের চারপাশের সাথে। সহ্য করছি সব, আর ভাবছি টিকে আছি, টিকে থাকবো। আসলে আমরা সেই বয়লিং ফ্রগ সিনড্রোমে আক্রান্ত। যখন বুঝবো, তখন ডিসিশান মেকিং এর কোন শক্তিই আর শরীরে অবশিষ্ট থাকবে না।
তাই আমাদের প্রতিটি মানুষের উচিত সময় উপযোগী সঠিক সিদ্ধান্ত নিয়ে জীবনকে পরিচালনা করা। এবং যে কোন অন্যায় সিদ্ধান্তে ইসলামিক নিয়ম অনুযায়ী কঠোর প্রতিবাদ করা। যাতে করে মানুষের জীবনে ও সমাজে শান্তি ফিরে আসে।
Title: Re: জীবন ও বাস্তবতা
Post by: SSH Shamma on November 27, 2017, 11:54:05 PM
 :)