Daffodil International University

Entertainment & Discussions => Life Style => Topic started by: Mafruha Akter on March 21, 2018, 11:13:23 AM

Title: ডায়েট সোডার স্বাস্থ্যকর বিকল্প
Post by: Mafruha Akter on March 21, 2018, 11:13:23 AM
চিনিযুক্ত পানীয় যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে ডায়েট সোডার বিকল্প স্বাস্থ্যকর পানীয় সম্পর্কে জানানো হয়।

অনেকেই কোলাজাতীয় এবং অন্যান্য চিনিযুক্ত পানীয়র নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন। সাধারণ মাপের এক ক্যান সোডাতে ১৫০ ক্যালোরি এবং ১০ চা-চামচ পরিমাণ চিনি থাকে।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলিফিয়াতে অবস্থিত ফ্রাঙ্কলিন ইনিস্টিটিউটের রিসোর্স ফর সায়েন্স লার্নিং-এর তথ্য অনুসারে চিনিযুক্ত পানীয়র কারণে ভিটামিন ও ক্যালসিয়ামের ঘাটতি হওয়ার পাশাপাশি স্থূলতা, টাইপ-২ ডায়াবেটিস, হৃদরোগ এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে।

পানি

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের মতে- পানি হচ্ছে সবচেয়ে স্বাস্থ্যকর পানীয়। এছাড়া অন্য উপায়ে পানি পানের জন্য স্বাস্থ্যকরভাবে মজার করা যেতে পারে। এক্ষেত্রে নিজের পছন্দ মতো ফ্লেইভার যেমন তাজা পুদিনার রস, লেবুর রস, খোসা ছাড়ানো আদা বা শসার টুকরা পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন। স্বাদে ভিন্নতা আনতে পানির সঙ্গে পছন্দ মতো ফলের রস অল্প মিশিয়েও পান করা যেতে পারে।

চা

চিনিযুক্ত ঠান্ডা চা বা আইসড টি পান করা সোডা পানীয়র চাইতে ভালো কিছু নয়। তাই নিজেই তৈরি করুন মজার পানীয়। এক্ষেত্রে চাইলে নিজের পছন্দ অনুযায়ী চা বেছে নিয়ে পারেন অথবা ফলের স্বাদযুক্ত আয়ুর্বেদিক চা বা ভ্যানিলা, দারুচিনি বা অন্যান্য মশলাযুক্ত চা পান করতে পারেন। এছাড়া মিষ্টিস্বাদ আনতে চায়ের সঙ্গে ১ চা-চামচ চিনি বা মধু মিশাতে পারেন। রং চা এবং গ্রিন টি পান করলে বাড়তি পাওনা হিসেবে থাকছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্লাভোনয়েডস, যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।               

দুধ

কোক এবং অন্যান্য মিষ্টি জাতীয় পানীয়র পরিবর্তে কম ফ্যাটের দুধ পান করা অধিক স্বাস্থ্যকর। ফ্র্যাঙ্কলিন ইনিস্টিটিউটের তথ্যানুসারে— যারা দুধ পান না করে নিয়মিত কোলা পানীয় গ্রহণ করেন তাদের শরীরে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন এ’র অভাব দেখা দিতে পারে। সর ফেলে দেওয়া দুধেও প্রোটিন থাকে এবং ক্ষতিকর স্যাচারেইটেড ফ্যাটের পরিমাণ কম থাকে।

তাজা ফলের ঠান্ডা পানীয়

বাজার থেকে কেনা স্মুদিস এড়িয়ে চলা উচিত। এগুলো স্বাস্থকর হিসেবে প্রচার করা হলেও বেশিরভাগ স্মুদিতে চিনি এবং ক্যালোরিতে ভর্তি থাকে।

স্বাস্থকর ঠান্ডা বা সাধারণ পানীয় তৈরি জন্য হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের রয়েছে মজার রেসিপি।

এক কাপের আধা কাপ বরফ, এক চতুর্থাংশ পরিষ্কার পানি, এক তৃতীয়াংশ বেরি বা তরমুজ দিয়ে ব্লেন্ডারে মেশান। তারপর পুদিনাপাতার কুচি বা কয়েক টুকরা লেবু দিয়ে এই পানীয় পান করতে পারেন।