Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - sisyphus

Pages: [1] 2 3 ... 25
1
Students' Activities / Re: Benefits of joining in group study
« on: April 02, 2019, 10:44:59 AM »
nice post

2
Bangladesh's economy has grown 8.13 per cent this fiscal year, the highest in its history, Finance Minister AHM Mustafa Kamal said while releasing a provisional estimate. The minister disclosed the latest figure of the gross domestic product (GDP) for 2018-19 fiscal year, which will end this July.

Source: The Daily Star

https://www.thedailystar.net/business/economy/bangladesh-gdp-growth-rate-2018-19-8.13-per-cent-1717291

3
Bangladesh Studies / Per capita income hits $1,909
« on: April 02, 2019, 10:34:24 AM »
Bangladesh's per capita gross national income (GNI) jumped more than 9 percent to $1,909 last fiscal year from $1,751 a year ago, showed provisional official figures released yesterday.

The GNI per capita is highly associated with the quality of life of citizens. The GNI means all income of a country's residents and businesses including residents abroad while gross domestic product (GDP) takes into account domestic production only. Provisional data showed that the per capita GDP also rose at the same pace to $1,827 in 2018-19 from $1,675 the previous year.

The per capita GNI was $120 in 1972 and it took a decade to double to $240 in 1982. It added only $80 to $320 in the next decade till 1992. The per capita GNI has been rising constantly alongside the country's economic growth since the new millennium. The per capita GNI rose by 124 percent to $940 in the decade to 2012 and more than double to $1,909 in the next seven years.

Source: The Daily Star

4
সত্যি কথা

6
nice post

7
বাহ ভালই ত

8
চমকপ্রদ

9
যাওয়া যায়

10
হারিয়ে গিয়েছি, এইতো জরুরী খবর!

12
Faculty Sections / Re: Issues regarding intellectual property.
« on: April 02, 2019, 10:25:27 AM »
সচেতনতা জরুরী

13
জানলাম

14
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের মানুষের গত বছর মাথাপিছু আয় ছিলো ১ হাজার ৭৫১ ডলার। এই বছর মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০৯ ডলার। মাথাপিছু আয় ১৫৮ ডলার বেড়েছে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের গত অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ও মাথাপিছু আয়ের তথ্য জানান। পরিকল্পনা কমিশনে ইআরডি সম্মেলন কক্ষ থেকে  তিনি এই তথ্য জানান। অর্থমন্ত্রী বলেন, ‘মাথাপিছু আয় প্রত্যেক বাংলাদেশির আলাদা বা ব্যক্তিগত আয় নয়৷ এটি সামগ্রিক আয়, যা মাথাপিছু ভাগ করে দেওয়া হয়৷’


রাইজিংবিডি

15
কেন আপনি প্রতিদিন একই রকম ধূসর রঙের টি-শার্ট পরেন?- এমন এক প্রশ্নের জবাবে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন, প্রতিদিন কোন পোশাক পরবেন এই চিন্তা করে সময় নষ্ট করার বদলে দিনের পুরোটা সময় গুরুত্বপূর্ণ কাজে খরচ করাই তার কাছে শ্রেয় মনে হয়। শুধু জাকারবার্গ নন, স্টিভ জবস, ডিন ক্যামেন কিংবা ক্রিস্টোফার নোলানের মতো অনেক সফল ব্যক্তির প্রতিদিন একই রঙের পোশাক পরার  অভ্যাস রয়েছে। তবে এবার একই রঙের পোশাক পরে আলোচনায় এসেছেন সিরিয়ার এক ব্যক্তি। কারণ সিরিয়ান এই নাগরিক এক দুই বছর নয়, দীর্ঘ পঁয়ত্রিশ বছর হলুদ রঙের পোশাক পরছেন। শুধু হলুদ রঙের শার্ট বা টি-শার্ট নয় প্যান্ট, আন্ডারওয়্যার এমনকি তার নিত্য ব্যবহার্য মাথার টুপি, ছাতা, ফোনের কভার ও বাসার অনেক আসবাবও হলুদ রংয়ের।



আবু জাকুর নামের এই ব্যক্তির বাড়ি সিরিয়ার আলেপ্পো শহরে। ১৯৮৩ সালের জানুয়ারি মাস থেকে তিনি হলুদ রঙের পোশাক পরা শুরু  করেছেন। কারণ তার কাছে হলুদকে ভালোবাসার প্রতীক বলে মনে হয়। সেই থেকে শুরু। এরপর কেটে গেছে দীর্ঘ সাড়ে তিন দশক। এই পুরোটা সময় তিনি একদিনের জন্য হলুদ ব্যতীত অন্য কোনো রঙের পোশাক পরেননি।

সব সময় কেন হলুদ পরেন? একটি চীনা বার্তা সংস্থার এমন প্রশ্নের জবাবে আবু জাকুর বলেন, ‘হলুদ ছাড়া অন্য কোনো রঙের পোশাক পরলে নিজেকে নিষ্প্রাণ মনে হয়। ফলে অন্য কোনো পোশাক পরে আমি স্বাচ্ছন্দ্যবোধ করি না।’

প্রতিদিন হলুদ রঙের পোশাক পরে থাকায় আবু জাকুর এখন আলেপ্পোর খুবই পরিচিত মুখ। পথে চলতে অনেকেই তার সঙ্গে কথা বলেন, ছবি তোলেন, আবার অনেকে হাসাহাসিও করেন। এই খ্যাতির পাশাপাশি অনেক বিড়ম্বনা তিনি সহ্য করেন। কারণ যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার অনেকেই তাকে বাশার আল আসাদ, আইএস কিংবা আল-কায়েদার চর মনে করে। তবে যে যাই বলুক, আবু জাকুরের তাতে কিছু যায় আসে না। তিনি মৃত্যুর দিন পর্যন্ত হলুদ রঙের পোশাক পরতে চান।

Pages: [1] 2 3 ... 25