Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - monirulenam

Pages: 1 [2] 3 4 ... 19
16
Common Forum / Re: কখনোই তাড়াহুড়ো নয়
« on: October 31, 2018, 06:18:04 PM »
good

17
Good post . Thank you for the post.

18
History / Re: History of Muslim'S
« on: October 31, 2018, 06:00:22 PM »
Thanks for the post

20
 Very good topic

22
সময়ের কণ্ঠস্বর :: সরকারের নিয়োগে আগামী তিন বছরের জন্য বিমান বাহিনী প্রধানের দায়িত্ব পেলেন এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত। এর আগে তাকে এয়ার মার্শাল হিসেবে পদোন্নতি দেয়া হয়।

যা ১২ জুন থেকে তিনি বিমান বাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। বিমান বাহিনীর প্রধান পদে তিনি এয়ার চীফ মার্শাল আবু এসরারের স্থলাভিষিক্ত হবেন। চাকরির মেয়াদ শেষ হওয়ায় আগামী ১২ জুন অবসরে যাবেন আবু এসরার।

সোমবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, মেয়াদ পূর্ণ করতে যাওয়া বিমান বাহিনী প্রধান আবু এসরার প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুসারে অবসর সংক্রান্ত আর্থিক ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন বলে সেই আদেশে বলা হয়েছে।

23
ইসলাম ডেস্ক-রোজা অবস্থায় হাতের-পায়ের নখ কাটলে, চুল কাটালে বা কাটালে, ক্ষৌরকর্ম করলে বা করালে রোজার ক্ষতি হবে না। এর সঙ্গে রোজা ভঙ্গের কোনো সম্পর্ক নেই। রোজা নষ্ট হয় মূলত পানাহার ও রতিক্রিয়া দ্বারা।

তাই রমজানে রোজা অবস্থায় দিনের বেলায় হাত-পায়ের নখ কাটা, চুল কাটা বা অবাঞ্ছিত পশম মুখানো বা কামানো, ছাঁটা বা কাটা অথবা উপড়ানো জায়েজ আছে; এতে রোজার কোনো ধরনের ক্ষতি হবে না। তবে ফরজ, ওয়াজিব ও সুন্নতের খেলাফ কোনো কাজ সবসময় নিষেধ; বরং তা রমজানের ইবাদতের মাসে আরও বেশি ক্ষতির কারণ।

তাই রমজানে রোজা অবস্থায় কোনো ধরনের ফরজ, ওয়াজিব ও সুন্নতের বরখেলাফ কোনো কাজ অবশ্যই কঠোরভাবে নিষিদ্ধ ও অধিক নিন্দনীয়।

অনেককে দেখা যায় রমজানে দিনের বেলায় যে গোনাহের কাজটি করছেন না, রাতের বেলায় অবলীলায় তা করছেন; এটি মূর্খতা ছাড়া কিছু নয়। (ইমদাদুল আহকাম; ফাতাওয়ায়ে দারুল উলুম)।

24
প্রথম ব্যক্তি হিসেবে সাঁতরে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে ইতিহাস গড়তে জাপান থেকে রওনা হয়েছেন ফরাসী সাঁতারু বেন লখামতে।
জাপানের উপকূল থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে পৌঁছাতে ৫১ বছর বয়সী লখামতের প্রতিদিন ৮ ঘণ্টা করে ছয় মাসেরও বেশি সময় সাঁতরাতে হবে বলে জানিয়েছে বিবিসি।

পথে তাকে মোকাবেলা করতে হবে হাঙর, ঝড়, জেলিফিশের ঝাঁক ও পানির অত্যন্ত নিম্ন তাপমাত্রার বিপদকে।

লখামতের আশা, তার সাড়ে নয় হাজার কিলোমিটার সমুদ্রযাত্রা জলবায়ু পরিবর্তনের বিপদ নিয়ে সতর্কতা বাড়াবে।

এ সময়ে গবেষকদের একটি দল সমুদ্রে প্লাস্টিকের ধ্বংসাবশেষ, শরীরকে চরমভাবে খাটানোয় মানুষের হৃদপিণ্ডে কী ধরনের প্রভাব ফেলে এবং ফুকুশিমার পারমাণবিক ধ্বংসযজ্ঞ সমুদ্রের কী ক্ষতি করেছে তা নিয়ে অনুসন্ধান চালাবে।   

১৯৯৮ সালে তিনিই প্রথম ব্যক্তি হিসেবে ৭৩ দিনে ৬,৪০০ কিলোমিটার সাঁতার কেটে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের উপকূল থেকে ফ্রান্সের শুষ্ক ভূমিতে পৌঁছানোর পর তার প্রথম কথাই ছিল, “আর কখনোই নয়।”

যদিও কয়েকদিন পর থেকেই নতুন চ্যালেঞ্জ খোঁজার কাজ শুরু করেন অদম্য এ সাঁতারু।

“সিদ্ধান্ত বদলাতে বেশি সময় লাগেনি আমার। তিন-চার মাসের মধ্যেই পরবর্তী দুঃসাহসিক অভিযান ও একই ধরনের কাজের বিষয় নিয়ে চিন্তা শুরু করি আমি,” মার্কিন সংবাদমাধ্যম এনপিআরকে এমনটাই বলেছেন লখামতে।

প্রশান্ত মহাসাগর জয় করতে দিনের পর দিন কয়েক ঘণ্টা করে উন্মুক্ত জলাশয়ে অনুশীলন করেছেন বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক লখামতে। মানসিকভাবে প্রস্তুত হতে চালিয়েছেন ‘প্রত্যক্ষকরণ ও পৃথকীকরণের’ অনুশীলন।

লখামতে বলেন, “শারীরিক সক্ষমতার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে মানসিক সক্ষমতা। সবসময় ইতিবাচক কিছু চিন্তা করতে পারছেন কি না, তা নিশ্চিত করতে হবে আপনাকে। যখন মনকে দখলে রাখতে পারবেন না আপনি, তখনই সেটি আঁকাবাঁকা পথে ধাবিত হবে, সমস্যার শুরুটাও আদতে তখন থেকেই হয়।”

প্রশান্ত মহাসাগরের অভিযান শুরুর আগে ছয় বছর ধরে প্রস্তুতি নিয়েছেন এ ফরাসি; যদিও লক্ষ্য ঠিক করেছিলেন আরও অনেকদিন আগে।

 বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

25
খবর > লাইফস্টাইল
1150
Shares

 
ভিটামিনের অভাব বোঝার উপায়
  লাইফস্টাইল ডেস্ক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2018-06-04 17:40:31.0 BdST Updated: 2018-06-04 17:40:31.0 BdST


ভিটামিনের অভাব বুঝতে শারীরিক বিভিন্ন লক্ষণের দিকে নজর দিতে পারেন।

শরীরে যে কোনো প্রয়োজনীয় পুষ্টি উপাদানের অভাব দেখা দিলে তার স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট হয়, দেখা দিতে পারে নানান সমস্যা। চুল পড়ে যাওয়া, স্নায়ুতে ব্যথা, পেশিতে ব্যথা কিংবা দুর্বলতা, অবসাদ, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি এমনই কিছু শারীরিক সমস্যার উদাহরণ।

সকল পুষ্টি উপাদানের অভাবেই শরীর বিশেষ কিছু ইঙ্গিত দেয়, তা হতে পারে শারীরিক কিংবা মানসিক।

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে সাত ধরনের ভিটামিনের অভাবের শারীরিক লক্ষণ সম্পর্কে জানানো হল।

শুষ্ক ঠোঁট: ঠোঁট শুকিয়ে যাওয়া কিংবা ফেটে যাওয়া ঘটনা শুধু শীতকালেই ঘটে। তবে শরীরের যদি ভিটামিন বি টুয়েলভ’য়ের অভাব হলে সব ঋতুতেই এই সমস্যায় ভুগতে হবে।

হাঁস-মুরগি খাওয়া বাড়ালে ভিটামিন বি টুয়েলভ’য়ের অভাব কমতে পারে। অন্যথায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সাপ্লিমেন্ট নিতে হবে।

অকালে চুল পাকা: অল্প বয়সে চুল পেকে যাওয়ার একটি কারণ হতে পারে শরীরে কপারের অভাব। এজন্য মাশরুম, তিলের বীজ, কাজুবাদাম ইত্যাদি কপারযুক্ত খাবার খেতে পারেন।

খুশকি: চুলে খুশকি হওয়ার মানে হল শরীরে ফ্যাটি অ্যাসিডের অভাব রয়েছে। ওমেগা ফ্যাটি অ্যাসিড যুক্ত তিসির দানা, আখরোট, চিয়া ইত্যাদি খেতে পারেন।

মলিন চুল: চুলে মলিন ভাব দেখা দিলে ধরে নিতে পারেন বিটামিন বি’র অভাব রয়েছে। চুলের উজ্জ্বলতা ফিরে পেতে খাদ্যাভ্যাসে ডিম, হাঁস-মুরগি, গরু-খাসির মাংস ইত্যাদি যোগ করে দেখতে পারেন।

মলিন ত্বক: ভিটামিন ই’র অভাবে ত্বক মলিন হয়ে যেতে পারে। এক্ষেত্রে খামারজাত পশুর মাংস, কাঠবাদাম, পালংশাক, উদ্ভিজ্জ তেল ইত্যাদি খাওয়ার মাধ্যমে শরীরে ভিটামিন ই’র অভাব মেটাতে পারেন।

কাটাছেড়া: সহজেই ত্বক কেটে গেলে বুঝতে হবে শরীরে ভিটামিন সি’র অভাব রয়েছে। সিট্রাস কা টকজাতীয় খাবার ভিটামিন সি’র অভাব মেটাতে পারে।

অবসাদ: যথেষ্ট বিশ্রাম নেওয়ার পরও কিছু মানুষ সবসময় অবসাদগ্রস্ত থাকেন, যার কারণ হতে পারে ভিটামিন ডি’র অভাব। শীতকালে এই সমস্যা বেশি চোখে পড়ে।

সমস্যা থেকে বেরিয়ে আসতে দুধ ও দুগ্ধজাত খাবার খেতে হবে। আর ভিটামিন ডি’র আদর্শ উৎস হল সূর্যের আলো। তাই সকালের রোদে হাঁটার অভ্যাস গড়তে হবে।

** শারীরিক সমস্যা প্রকট হলে কিংবা দীর্ঘদিন ধরে ভোগালে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ভিটামিনের অভাব ছাড়া আরও বিভিন্ন কারণে উপরের সমস্যাগুলো দেখা দিতে পারে। তাই হুট করে ফার্মেসি থেকে ভিটামিন সাপ্লিমেন্ট কিনে খাওয়া উচিত হবে না।

ছবি: রয়টার্স।



30
Good post

Pages: 1 [2] 3 4 ... 19