Author Topic: ওজন কমায় মাশরুম  (Read 239 times)

Offline taslima

  • Sr. Member
  • ****
  • Posts: 464
    • View Profile
ওজন কমায় মাশরুম
« on: May 27, 2014, 02:33:42 PM »
স্বাস্থ্য ও খাদ্য সচেতনরা প্রায় সবাই জানেন মাশরুম ভেষজ গুণাবলী সমৃদ্ধ এবং স্বল্প-ক্যালরিযুক্ত খাবার। কিন্তু কেউ কি জানেন, ছত্রাক ধরনের এ খবারটি ভোক্তার ওজন কমায়?

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব বাফ্যালো’র পুষ্টিবিজ্ঞান বিভাগ পরিচালিত এক গবেষণা শেষে প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে মাশরুম ভোক্তাদের শুভ সংবাদ।

প্রতিবেদনে বলা হয়েছে, পোর্টোবেলো প্রজাতির মাশরুম ভোক্তার রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ওজন কমায়।

স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড হেলথ প্রফেশন্স’র ‘এক্সারসাইজ অ্যান্ড নিউট্রিশন সায়েন্সেস’র সহযোগী অধ্যাপক ও গবেষণা প্রতিবেদনের অন্যতম লেখক পিটার হারোভ্যাথ বলেন, চিনির মাত্রা নিয়ন্ত্রণের ক্ষেত্রে মাশরুম কার্যকর ভূমিকা রাখতে পারে। চিনি বা শর্করা নিয়ন্ত্রণে থাকলে স্বাভাবিকভাবেই যিনি দীর্ঘ সময় ধরে শারীরিক ব্যায়াম করতে চান এবং ওজন কমাতে ইচ্ছুক তিনি লাভবান হতে পারেন।

পিটার বলেন, আমাদের শরীরের প্রত্যেকটি কোষে শর্করা প্রয়োজন। কিন্তু অতিরিক্ত শর্করা আবার শরীরের কোষগুলো গ্রহণ করতে পারে না। ফলতঃ এই অতিরিক্ত শর্করা শরীরে চর্বি হয়ে মেদ বৃদ্ধি করে। আর মাশরুমই রক্তে শর্করা বা চিনির মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে শরীরের ভারসাম্য ধরে রাখে।

গবেষণা প্রতিবেদনে জানানো হয়, গবেষণার অংশ হিসেবে মিষ্টি পানীয়ের প্রতিক্রিয়ায় শর্করার মাত্রা কেমন থাকে- তা দেখার জন্য ১৯ থেকে ২৯ বছর বয়সী আটজন পুরুষ ও ১০ জন নারীকে দুই সপ্তাহব্যাপী ওরাল গ্লকোজ টলারেন্স টেস্টস (ওজিটিটিএস) পরীক্ষায় অংশগ্রহণ করানো হয়। ওজিটিটিএস’-এ অংশ নেওয়া প্রত্যেককে সমান-মিষ্ট তিন ধরনের পানীয়ের একটি করে পান করানো হয়।

পানীয়গুলো হলো- এ ৭৫ গ্রাম গ্লুকোজ ড্রিংক; এ ৭৫ গ্রাম গ্লুকোজ ড্রিংকের সঙ্গে ৯.৫ গ্রাম পোর্টোবেলো পাউডার (এমজি); এ ৯.৫ গ্রাম পোর্টোবেলো পাউডারের সঙ্গে স্টেভিয়া বা সুগন্ধী পানি (এম)।

পরীক্ষার ফলাফলে দেখা যায়, গ্লুকোজ ড্রিংকের সঙ্গে পোর্টোবেলো পাউডার মিশিয়ে পান করা ব্যক্তির শরীরে ইনস্যুলিনের মাত্রা কমে গেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, পরীক্ষায় স্পষ্টত বোঝা যায় মাশরুম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ভোক্তার ওজনে ভারসাম্য রাখে। আর এ ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকর ফল প‍ান নারীরা। -
Taslima Akter
Sr. Accounts Officer (F&A)
Daffodil International University
Call+8801847140035
Tel: 9116774 (Ext-135)
Email: taslima_diu@daffodilvarsity.edu.bd